হাই মাদ্রাসার ফলাফলে বাজিমাত ছাত্রদের, মেধাতালিকায় প্রথম মুর্শিদাবাদের ‘সোনার ছেলে’ আসিক

তবে এদিন আসিক ইকবাল সাফ জানায়, ভালো রেজাল্ট হবে জানতাম। তবে এত ভালো হবে বলে ধারনা করিনি। নির্দিষ্ট কোনও সময় ধরে লেখাপড়া করিনি।

শুক্রবারই প্রকাশিত হয়েছে মাধ্যমিক পরীক্ষার (Madhyamik Exam) ফলাফল (Result)। মেধা তালিকায় নাম ছিল না মুর্শিদাবাদের (Murshidabad)। কিন্তু সেই অভাব পূরণ করল আসিক ইকবাল (Asiq Iqbal)। চরম আর্থিক প্রতিকূলতা উপেক্ষা করেও এবার পশ্চিমবঙ্গ হাই মাদ্রাসা বোর্ডে (High Madrasa Board) প্রথম স্থান পেয়েছে আসিক ইকবাল। তার প্রাপ্ত নম্বর ৭৮১। বেলডাঙা থানার অন্তর্গত ভাবতা আজিজিয়া হাই মাদ্রাসার স্কুলের ওই পড়ুয়া শুরু থেকেই মেধাবী এবং পরিশ্রমী। তবে নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা আসিক ইকবাল এখন এলাকার মানুষের কাছে ‘সোনার ছেলে’ হয়ে উঠেছে। আর রাতারাতি তাঁর এমন সাফল্যে গর্বিত বাবা, মা, প্রতিবেশী ও স্কুলের শিক্ষকরা।

তবে এদিন আসিক ইকবাল সাফ জানায়, “ভালো রেজাল্ট হবে জানতাম। তবে এত ভালো হবে বলে ধারনা করিনি। নির্দিষ্ট কোনও সময় ধরে লেখাপড়া করিনি। যেদিন যতটুকু দরকার ততটুকুই পড়তাম”। উল্লেখ্য, চলতি বছরে মাধ্যমিকের ফলাফল হতাশ করেছে মুর্শিদাবাদকে। মেধাতালিকার ১ থেকে ১০ এর মধ্যে নেই কেউ। তবে এর ২৪ ঘণ্টা কাটতে না কাটতেই হাই মাদ্রাসা বোর্ডে প্রথম হয়ে সেই অভাব মেটালেন আসিক। ভাবতার বাসিন্দা আসিক নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে এসেছে। ছোট থেকেই স্বল্পভাষী আসিক অত্যন্ত মেধাবী ছাত্র। তবে পরিবারের সামর্থ্য ছিল না গৃহশিক্ষক দেওয়ার। মাদ্রাসার শিক্ষকদের সাহায্য নিয়েছে যখন যেমন প্রয়োজন পড়েছে। বাবা মহম্মদ ইয়ামিন শেখ পেশায় হকার। বাবার আয়ের টাকাতেই সংসার চলে। তবে সবসময় বাড়ি আসা সম্ভব হয় না আসিকের বাবার কাছে। সেকারণেই মায়ের পরিচর্যাতেই বড় হয়ে উঠেছে আসিক।

উল্লেখ্য, শনিবারই প্রকাশিত হল পশ্চিমবঙ্গ হাই মাদ্রাসা (High Madrasa), আলিম (Alim) এবং ফাজিলের (Fazil) ফলাফল। এবার তিনটি বিভাগেই ছাত্রীদের টেক্কা দিয়েছে ছাত্ররা। তিনটি ক্ষেত্রেই ছাত্রীদের তুলনায় ছাত্রদের পাশের হার বেশি। এবার পাশের হার ৮৮.০৯ শতাংশ। মোট ৩৫,২০৬ জন পরীক্ষা দিয়েছিলেন। পাশ করেছেন ৩১,০১৪ জন। এদিন সকাল সাড়ে ১০ টা নাগাদ পশ্চিমবঙ্গ মাদ্রাসা শিক্ষা বোর্ড পরিচালিত হাই মাদ্রাসা, আলিম এবং ফাজিল পরীক্ষার ২০২৩ সালের ফল প্রকাশ হয়েছে। হাই মাদ্রাসা, আলিম, ফাজিল মিলিয়ে মেধাতালিকাতে আছে ৩৭ জন। এর মধ্যে ১০ ছাত্রী এবং ২৭ জন ছাত্র রয়েছে। পাশের হার পূর্ব মেদিনীপুর ৯৮.০৭, আলিপুর ৯৭.৮৯, উত্তর ২৪ পরগনা ৯৩.৯৬। আলিম পরীক্ষায় জেলা ভিত্তিক হুগলি প্রথম স্থান। দ্বিতীয় কোচবিহার, তৃতীয় উত্তর ২৪ পরগনা। চতুর্থ পূর্ব বর্ধমান। পঞ্চম দক্ষিণ ২৪ পরগনা। ষষ্ঠ হাওড়া। সপ্তম পশ্চিম মেদনীপুর। অষ্টম দক্ষিণ দিনাজপুর। কলকাতা পিছিয়ে আছে আলিম পরীক্ষার ফলের ক্ষেত্রে।

পাশাপাশি চলতি বছর হাই মাদ্রাসায় মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ২০৬ জন। পাশ করেছে ৩১ হাজার ১৪ জন। শতকরা হিসাবে পাশের হার ৮৮.০৯ শতাংশ। এবার হাই মাদ্রাসায় ছাত্রীদের টেক্কা দিয়েছে ছাত্ররা। হাই মাদ্রাসার পরীক্ষায় রাজ্যে প্রথম আসিক ইকবাল। দ্বিতীয় হয়েছে ডোমকলের কোমনগর হাই মাদ্রাসার ছাত্র নাসিরউদ্দিন মোল্লা। তার প্রাপ্ত নম্বর ৭৭৫। তৃতীয় হয়েছে মালদহের মহম্মদ মুক্তাদুর রহমান। তাঁর প্রাপ্ত নম্বর ৭৭৪। পঞ্চম হয়েছে লালগোলা আইসিআর হাই মাদ্রাসার ছাত্রী সাদিয়া খাতুন। তার প্রাপ্ত নম্বর ৭৭০।

 

 

Previous articleদিল্লিকে ৭৭ রানে হারিয়ে আইপিএল-এর প্লে-অফে চেন্নাই
Next articleবিশেষ কারণ ছাড়া হাজিরা বাধ্যতামূলক! কর্মবিরতিতে কাজ স্বাভাবিক রাখতে নির্দেশিকা নবান্নের