এগরা বি.স্ফোরণের জের! বেআইনি বা.জি কারখানার বিরুদ্ধে কড়া পদক্ষেপ রাজ্যের

নবান্ন সূত্রে খবর, কারা বেআইনি বাজি কারখানা চালাচ্ছে এবং কখনও কোনও বিস্ফোরণ হয়েছে কি না, কারও বিরুদ্ধে কখনও অভিযোগ জমা পড়লে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে  কি না, তার পরিসংখ্যান ঠিকঠাক রাখতে ইতিমধ্যে পুলিশকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

পূর্ব মেদিনীপুর জেলার এগরায় (Egra) বাজি কারখানায় (Blast) বিস্ফোরণের পরই জেলায় জেলায় তৎপর পুলিশ। বেআইনি বাজি কারখানার শ্রমিকদের পূনর্বাসনের জন্য ইতিমধ্যে বিশেষ ভাবে উদ্যোগী হয়েছে রাজ্য সরকার। এগরায় বাজি কারখানায় বিস্ফোরণের পর নবান্নের (Nabanna) নির্দেশ মেনে বেআইনি বাজি কারখানার বিরুদ্ধে রাজ্যজুড়ে অভিযান শুরু হয়েছে। আর সেই পথে হেঁটেই রাজ্যের একাধিক জায়গা থেকে বিপুল পরিমাণ নিষিদ্ধ বাজি উদ্ধার করেছে পুলিশ। ইতিমধ্যে, পঞ্চায়েত, সমাজ কল্যাণ, সমবায় সহ রাজ্য সরকারের একাধিক দফতরকে নিয়ে এই সব শ্রমিকদের পূনর্বাসনের একটি পরিকল্পনা তৈরির কথা ভাবা হচ্ছে বলেও প্রশাসনিক সূত্রে খবর।

পাশাপাশি রাজ্যের সর্বত্র বেআইনি বাজি কারখানা পাকাপাকিভাবে বন্ধ করতে এই সংক্রান্ত একটি বিস্তারিত তথ্যভান্ডার তৈরির কাজও ইতিমধ্যে শুরু হয়েছে বলে খবর। এই তথ্য ভান্ডার অনুযায়ী, রাজ্য পুলিশের বিশেষ টাস্ক ফোর্স (Task Force) জেলায় জেলায় অভিযান চালানোর কাজ জোরকদমে শুরু করেছে। ইতিমধ্যেই কলকাতা, হাওড়া, হুগলি, বীরভূম, উত্তর ২৪ পরগণার মতো বিভিন্ন জেলায় বেআইনি বাজি কারখানায় অভিযান চালিয়ে পুলিশ প্রচুর নিষিদ্ধ বাজি ও মশলা উদ্ধার করেছে পুলিশ। নবান্ন সূত্রে খবর, কারা বেআইনি বাজি কারখানা চালাচ্ছে এবং কখনও কোনও বিস্ফোরণ হয়েছে কি না, কারও বিরুদ্ধে কখনও অভিযোগ জমা পড়লে অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে  কি না, তার পরিসংখ্যান ঠিকঠাক রাখতে ইতিমধ্যে পুলিশকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

একইসঙ্গে বাজি তৈরির উপকরণের সরবরাহ বন্ধ করতেও কড়া নজরদারির নির্দেশ দেওয়া হয়েছে। কিন্তু সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে জনসচেতনতা ও বন্ধ করাখানার শ্রমিকদের পুনর্বাসনের উপর। পাশাপাশি অবৈধ বাজি কারখানায় যে সমস্ত এলাকার লোকেদের কাজে লাগানো হয়েছে, তাঁদের বিকল্প জীবন-জীবিকার ব্যবস্থা আপাতত স্থানীয় প্রশাসনকেই করতে করতে হবে। তবে কারখানায় কাজ করলে কী কী ক্ষতি হতে পারে, তা নিয়েও লাগাতার প্রচার চালাতে কড়া নির্দেশ দেওয়া হয়েছে।

 

 

Previous article২০০০-এর নোট বাতিলের পরই রাজস্থানের সরকারি অফিস থেকে উদ্ধার ২.৫ কোটি টাকা
Next articleনোটবন্দির তুঘলকি সিদ্ধান্ত! পর পর টুইটে মোদি সরকারকে ধুয়ে দিলেন মমতা