অ-বিজেপিদের কাছে সংসদে দিল্লি-বিলের বিরোধিতার আবেদন কেজরিওয়ালের, পাশে আছি: বার্তা নীতীশের

বিরোধী ভোটে এই বিলটি আটকে গেলে সেটি ২০২৪-এর আগে সেমি ফাইনাল হবে।” আপ নেতার কথায়, ২০২৪-এ যে বিজেপি ফিরতে পারবে না, এই ঘটনা তারই ইঙ্গিত দেবে।

বিরোধী জোটের সলতে পাকাতে অ-বিজেপি দলের মুখ্যমন্ত্রী, নেতাদের কাছে যাচ্ছেন বিহারের মুখ্যমন্ত্রী তথা JDU প্রধান নীতীশ কুমার (Nitish Kumar)। রবিবাসরীয় সকালে তিনি উপস্থিত হন দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়ালের (Arvind Kejriwal) বাড়িতে। সঙ্গে ছিলেন বিহারের (Bihar) উপমুখ্যমন্ত্রী লালু-পুত্র তেজস্বী যাদব। সকাল সাড়ে ১১টায় দিল্লির (Delhi) ফ্ল্যাগ স্টাফ রোডে দিল্লির মুখ্যমন্ত্রীর বাসভবনে বৈঠক হয়। সুপ্রিম নির্দেশ পক্ষে থাকার পরেও কেন্দ্রের সঙ্গে অর্ডিন্যান্স নিয়ে টানাপোড়েন চলছে দিল্লির আপ সরকারের। এদিন, সকালে কেজরিওয়ালের সঙ্গে বৈঠকের পরে কেন্দ্রের বিরুদ্ধে তোপ দাগেন নীতীশ। তাঁর মতে, বিরোধীরা একজোট হলে সংবিধান না মানা বিজেপি সরকারকে হঠানো যাবে। আর কেজরিওয়ালের মতে, রাজ্যসভায় দিল্লির অর্ডিন্যান্স সংক্রান্ত বিলটি পাশ না হলে, সেটি ২০২৪-এর আগে সেমি ফাইনাল।

এদিন, বৈঠক থেকে বেরিয়ে কেজরিওয়ালকে পাশে নিয়ে নীতীশ কুমার বলেন, “একটা নির্বাচিত সরকারের ক্ষমতা কী ভাবে কেড়ে নেওয়া যেতে পারে? এটা সংবিধানের বিরোধী।” তাঁরা সকলে দিল্লির মুখ্যমন্ত্রীর পাশে আছেন বলে বার্তা দেন নীতীশ। কেজরিওয়ালের কথায়, “যদি বিজেপি অর্ডিন্যান্সকে রাজ্যসভায় বিল হিসেবে পাশ করাতে চায়, তবে সব বিরোধী দলকে তার বিরুদ্ধে একজোট হতে হবে। বিরোধী ভোটে এই বিলটি আটকে গেলে সেটি ২০২৪-এর আগে সেমি ফাইনাল হবে।” আপ নেতার কথায়, ২০২৪-এ যে বিজেপি ফিরতে পারবে না, এই ঘটনা তারই ইঙ্গিত দেবে।

 

Previous articleদেড় কোটি টাকা হাতিয়ে উধাও নৈহাটির দম্পতি
Next articleফুটবল ম্যাচ চলাকালীন ভয়াবহ দু.র্ঘটনা, মৃ.ত্যু হল অন্তত ১২ জনের