সেপ্টেম্বরের পরও ২০০০-এর নোট অবৈধ নয়: নোট বাতিল প্রসঙ্গে বার্তা শক্তিকান্তের

২০০০ টাকার নোট বাতিল করেছে কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্ক(RBI)। ২০০০ টাকার নোট(2000 rupess) ব্যাঙ্ক থেকে বদলে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে দেশবাসীকে। এই নোট বদলের সময় দেওয়া হয়েছে আগামী সেপ্টেম্বর মাস পর্যন্ত। তবে হঠাৎ এহেন কেন্দ্রীয় ঘোষণায় আশঙ্কায় ভুগছেন আমজনতার একাংশ। দ্রুত নোট বদলাতে চাইছেন তাঁরা। ঠিক কীভাবে ব্যাংকে গিয়ে নোট বদল করতে হবে, সেই প্রক্রিয়া নিয়েও ধন্দে সাধারণ মানুষ। এহেন পরিস্থিতিতে দেশবাসীকে আশ্বস্ত করলেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস(Shaktikanta Das)। জানালেন, যাতে করে সাধারণ মানুষ নির্বিঘ্নে নোট বদল করতে পারেন, তার জন্যই সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হয়েছে। একইসঙ্গে এটাও জানালেন, ৩০ সেপ্টেম্বরের পরও ২০০০-এর নোট বৈধ।

এদিন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর বলেন, ”এখনই ব্যাঙ্কে গিয়ে ভিড় করার প্রযোজন নেই। ৩০ সেপ্টেম্বরের পরও ২০০০টাকার নোট দেশে বৈধে থাকবে। আমরা কেবল দেশবাসী বিষয়টা যাতে গুরুত্ব সহকারে নেয় সেই কারণে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিয়েছি। আপনাদের হাতে এখনও চার মাস সময় রয়েছে।” এর সঙ্গেই তিনি বলেন, “নোটবন্দির সময় নিষিদ্ধ টাকার খালি জায়গা পূরণ করার জন্যই প্রাথমিকভাবে ২০০০ টাকার নোট আনা হয়েছিল। আগামীকাল থেকে ব্যাঙ্কগুলিকে ২০০০ টাকার নোট বিনিময়ের জন্য প্রয়োজনীয় ব্যবস্থার পরামর্শ দেওয়া হয়েছে। যাতে কারেন্সি নোটের পর্যাপ্ত স্টক পাওয়া যায় সেই ব্যবস্থাই করা হচ্ছে।”

উল্লেখ্য, গত শুক্রবার রাতে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ২০০০ টাকার নোট বাতিল বলে ঘোষণা করা হয়। এবং বলা হয় আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই নোট ব্যাঙ্ক থেকে বদলে নেওয়ার। তবে ৩০ সেপ্টেম্বরের মধ্যে আপনি ২০০০ টাকার নোট জমা দিতে না পারলে কী হবে, তা বিজ্ঞপ্তিতে বলা হয়নি। সোমবার সেটা স্পস্ত করে দিলেন শক্তিকান্ত দাস।

Previous articleফ্রান্সের নাইটক্লাবে চলল গু.লি! ব.ন্দুকবাজের হা.মলায় ম.র্মান্তিক পরিণতি ৩ জনের
Next articleবিজেপির অ.স্ত্রেই কটাক্ষ কংগ্রেসের, কর্নাটক বিধানসভা গোমূত্র দিয়ে শুদ্ধিকরণ