রাষ্ট্রপতি নাকি প্রধানমন্ত্রী? নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন কে?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নাকি রাষ্ট্রপতি দ্বৌপদী মুর্মু? নতুন সংসদ ভবন উদ্বোধন করবেন কে? তা স্পষ্ট হবে শুক্রবার। শীর্ষ আদালতের অবকাশকালীন বেঞ্চে আজ জনস্বার্থ মামলার শুনানি রয়েছে। আদাতের রায়ের উপর নির্ভর করবে রবিবারের ঐতিহাসিক দিনটিতে উদ্বোধকের ভূমিকায় কাকে দেখা যাবে। শীর্ষ আদালত বর্তমান সিদ্ধান্ত বহাল অথবা খারিজ যাই করুক না কেন, রাজনীতিতে তার প্রতিক্রিয়া পড়তে বাধ্য।

আরও পড়ুন:অজয় মিশ্রর ইস্তফার দাবিতে মঙ্গলবার সংসদ ভবন থেকে বিজয়চক পর্যন্ত মিছিল বিরোধী সাংসদদের
এখনও পর্যন্ত নয়া সংসদ ভবনের উদ্বোধন করার কথা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। ২০টি বিরোধী দল সিদ্ধান্ত নিয়েছে তারা উদ্বোধন অনুষ্ঠানে থাকবে না। তাদের বক্তব্য, সংসদ এবং সংবিধানের প্রধান হিসাবে নয়া সংসদ ভবন রাষ্ট্রপতিকে দিয়ে উদ্বোধন করানো উচিৎ। কিন্তু মোদি সরকার রাষ্ট্রপতিকে পাত্তার মধ্যেই আনেননি।এই নিয়ে শীর্ষ আদালতে একটি জনস্বার্থ মামলার দায়ের করা হয়। এখন শুধুমাত্র শুনানির অপেক্ষা। সেখানেই স্পষ্ট হবে কার হাত ধরে নতুন সংসদ ভবন উদ্বোধন করা হবে।
বৃহস্পতিবার জনস্বার্থের মামলা দায়ের করে দাবি করা হয়েছে,প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নন, নতুন সংসদ ভবন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে দিয়ে উদ্বোধন করানো হোক। আদালত এই ব্যাপারে হস্তক্ষেপ করুক।মামলাটি দায়ের করেছেন আইনজীবী সিআর জয়া সুকিন। জনস্বার্থের মামলায় তিনি বলেছেন, ১৮ মে লোকসভা সচিবালয়ের জারি করা বিজ্ঞপ্তি এবং নতুন সংসদের ভবনের উদ্বোধন অনুষ্ঠানের জন্য লোকসভার মহাসচিবের জারি করা আমন্ত্রণপত্রগুলি সংবিধান বিরুদ্ধ পদক্ষেপ। প্রসঙ্গত, লোকসভার সচিবালয় ১৮ মে বিজ্ঞপ্তি দিয়ে জানায়, ২৮ মে রবিবার নয়া সংসদ ভবন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই মতো সংসদের দুই কক্ষের সদস্যদের আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে লোকসভার মহাসচিব তথা সেক্রেটারি জেনারেলের তরফে।ওই সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানিয়ে ২০টি বিরোধী দল রবিবারের অনুষ্ঠান বয়কটের কথা জানিয়েছে। তাঁদের বক্তব্য, সংসদের প্রধান হলেন রাষ্ট্রপতি। তাই তাঁকে দিয়েই সংসদ ভবনের উদ্বোধন করানো উচিত।

 

Previous articleশহরে ‘আবার বিবাহ অভিযান’! বাঙালিকে হাসানোর প্রমিস প্রিমিয়ারে
Next articleব্যারাকপুর শ্যুট.আউটকাণ্ডে গ্রে*ফতার ১