হিংসাদীর্ণ মণিপুর অথচ আত্মপ্রচারে ব্যস্ত স্বরাষ্ট্রমন্ত্রী শাহ! খতিয়ান তুলে কটাক্ষ তৃণমূলের

গত ২২ দিন ধরে অশান্ত উত্তর-পূর্বের রাজ্য মণিপুর। লাগাতার হিংসায় এখন পর্যন্ত সেখানে মৃত্যু হয়েছে অন্তত ৭০ জনের। তবে এতদিন ধরে এত কিছু হওয়ার পরও মণিপুর(Manipur) পরিস্থিতি সামাল দেওয়ার কোনও উদ্যোগ না নিয়ে দেশজুড়ে রাজনৈতিক কর্মসূচি পালনে ব্যস্ত ছিলেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। মণিপুর ইস্যু রাষ্ট্রসংঘের দরজায় পৌঁছনোর পর অবশেষে সক্রিয় হয়ে ৩ দিনের মণিপুর সফরের কথা ঘোষণা করেছেন তিনি। এতদিন ধরে স্বরাষ্ট্রমন্ত্রীর হেলদোলহীন মনোভাবকে এবার কটাক্ষ করল তৃণমূল(TMC)। শুক্রবার টুইট করে অমিত শাহকে(Amit Shah) তোপ দাগার পাশাপাশি। গত ২২ দিনে দেশের স্বরাষ্ট্রমন্ত্রীর রাজনৈতিক কর্মসূচির খতিয়ান তুলে ধরা হয়েছে তৃণমূলের তরফে।

শুক্রবার টুইট করে শাহকে তোপ দেগে এদিন তৃণমূলের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে লেখা হয়েছে, “গত ২২ দিন ধরে নিজের দায়িত্ব ও কর্তব্য থেকে মুখ ফিরিয়ে থাকার পর অবশেষে মণিপুর নিয়ে নীরবতা ভেঙেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ততদিনে ৭০ জনের মৃত্যু হয়েছে মণিপুরে, ২০০ জনের বেশি আহত, অন্তত ৪০ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।” ৩ মে থেকে মণিপুরে চলতে থাকা হিংসায় যখন এত মৃত্যু, এত মানুষ বাস্তুচ্যুত ঠিক সেই সময় নিজের দায়িত্ব থেকে পিঠটান দিয়ে এই ২২ দিনে অমিত শাহ দলীয় কর্মসূচিতে কীভাবে সময় কাটিয়েছেন তা তুলে ধরেছে তৃণমূল। লেখা হয়েছে, গত ২২ দিনে অমিত শাহ ব্যস্ত ছিলেন কর্নাটকে ১৬ টি রাজনৈতিক সভা ও ১৫ টি রোড শোতে। আসাম বিজেপিকে মহিমান্বিত করতে গুয়াহাটিতে ৩ টি ইভেন্টে যোগ দেওয়ার সময় পেয়েছেন তিনি। বঙ্গ বিজেপিকে ভোটের লড়াইয়ে নামার টনিক দিতে টোকেন সফর করেছেন বঙ্গে। মোদির হাত দিয়ে নতুন সংসদ ভবন উদ্বোধন করতে চালিয়ে গেছেন নানাবিধ আয়োজন।” এরপরই তৃণমূলের তরফে প্রশ্ন তোলা হয়েছে, “কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যদি আত্মপ্রচারেই ব্যস্ত থাকেন তবে মণিপুরে হিংসা থামাতে উপযুক্ত পদক্ষেপ কে নেবে?”

উল্লেখ্য, গত ৩ মে থেকেই মণিপুরে সংখ্যাগুরু মেতেই জনজাতির সঙ্গে রক্তাক্ত সংঘাত চলছে কুকি-ঝোমি ও অন্য আদিবাসীদের। এখনও পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৭১ জন। আহত হয়েছেন ৩০০ জনের বেশি। ১,৭০০ বাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। পোড়ানো হয়েছে ২০০টি যানবাহন। হামলার মুখে পড়েছে মন্ত্রীর বাসভবনও। অথচ মনিপুরের পরিস্থিতি যখন ভয়াবহ ঠিক সেই সময় দায়িত্ব এড়িয়ে দলীয় প্রচারে ব্যস্ত থাকা অমিত শাহকে এবার তিব্র কটাক্ষ করল তৃণমূল।

Previous articleসীমান্তে আস্ত গ্রাম তৈরির সিদ্ধান্ত চিনের! লালফৌজের নজরদারিতে চলছে নির্মাণ কাজ
Next articleআগামী সপ্তাহেই কলেজে ভর্তির বিজ্ঞপ্তি: শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু