সীমান্তে আস্ত গ্রাম তৈরির সিদ্ধান্ত চিনের! লালফৌজের নজরদারিতে চলছে নির্মাণ কাজ

জানা গিয়েছে, এলএসি থেকে ৩৫ কিমি দূরে আরও আন্তত ৫০টি বাড়ি তৈরি করছে তারা। এই বিতর্কিত ভূখণ্ডে নির্মাণের কাজ চলছে পিপসল লিবারেশন আর্মি বা লালফৌজের নজরদারিতে।

উত্তরাখণ্ডে (Uttarakhand) প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LOC) কাছে এবার গ্রাম বানাচ্ছে চিন (China)। ইতিমধ্যে, লাদাখ (Ladakh) থেকে শুরু করে অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) পর্যন্ত ভারতীয় ভূখণ্ডে কিছুটা হলেও পিছিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছে লালফৌজ। আর এমন পরিস্থিতিতে উত্তরাখণ্ডে প্রকৃত নিয়ন্ত্রণরেখা থেকে ১১ কিলোমিটার দূরে গ্রাম বানানোর পরিকল্পনা চিনের। ওই গ্রামে ইতিমধ্যে প্রায় ২৫০টি বাড়ি তৈরি করা হচ্ছে বলে খবর। জানা গিয়েছে, এলএসি থেকে ৩৫ কিমি দূরে আরও আন্তত ৫০টি বাড়ি তৈরি করছে তারা। এই বিতর্কিত ভূখণ্ডে নির্মাণের কাজ চলছে পিপসল লিবারেশন আর্মি (Peoples Liberation Army) বা লালফৌজের নজরদারিতে।

পাশাপাশি লাদাখ থেকে অরুণাচল প্রদেশ পর্যন্ত ৪০০টি গ্রাম বানানোর পরিকল্পনা রয়েছে বেজিংয়ের। উল্লেখ্য, ২০১৭ সাল থেকে ভারত-ভূটান-চিন সংযোগে ডোকলাম নিয়ে ভারত ও চিনের মধ্যে উত্তপ্ত পরিস্থিতি তৈরি হয়। আর তারপর থেকেই ওই এলাকায় সড়ক বানাতে চাইছিল চিনা সেনা। তবে গতবছর স্যাটেলাইট সূত্রে পাওয়া ছবিতে দেখা যায় ডোকলামের ৯ কিলোমিটার পূর্বে একটি আস্ত গ্রাম তৈরি করেছে চিন। এদিকে ভারতের সঙ্গে নিয়ন্ত্রণরেখা বরাবর সড়ক বানানোর সিদ্ধান্ত নিয়েছে চিন। সীমান্তে শান্তি ফেরাতে দফায়-দফায় দু’দেশের মধ্যে আলোচনা চলছে।

উল্লেখ্য, ২০২১ সালে এক সর্বভারতীয় টেলিভিশন চ্যানেল দাবি করে, উত্তর-পূর্বে অরুণাচল প্রদেশে ধীরে ধীরে থাবা বসাচ্ছে লালফৌজ। এই বছরের জানুয়ারি মাসে রাজ্যের উত্তর সুবনসিরি জেলায় চিনা অনুপ্রবেশের অভিযোগ সামনে আসে। ওই টেলিভিশন চ্যানেল তাদের রিপোর্টে দাবি করেছিল, ভারতীয় ভূখণ্ডের চার কিলোমিটার ভিতরে ঢুকে এসে তাসরি চু নদীর তীরে গ্রাম তৈরি করেছে চিন। সেই সময় প্রকাশিত এক উপগ্রহ চিত্রকে প্রকাশ্যে এনে, ওই চ্যানেল দাবি করেছিল ওই এলাকায় ১০০-র বেশি বাড়ি তৈরি করেছে চিন সেনা।

 

 

Previous article‘ভাই সঠিক হাতে আছে, ভাইকে নিয়ে কোন চিন্তা নেই’, বললেন পাথিরানার বোন
Next articleহিংসাদীর্ণ মণিপুর অথচ আত্মপ্রচারে ব্যস্ত স্বরাষ্ট্রমন্ত্রী শাহ! খতিয়ান তুলে কটাক্ষ তৃণমূলের