রাজ্যে প্রথম পুরসভা পরিচালিত পশু হাসপাতাল! বেজায় খুশি হুগলিবাসী

মোট ৩০ লক্ষ টাকা ব্যায় করে নির্মিত হয়েছে নতুন পশু হাসপাতাল। আর এই হাসপাতালে মাত্র ২৫ টাকার বিনিময়ে মানুষ সমস্ত রকমের পশু পাখির চিকিৎসা করাতে পারবেন বলে পুরসভা সূত্রে জানান হয়েছে।

রাজ্যে এই প্রথম পুরসভা (Municipality) পরিচালিত পশু হাসপাতাল পেল মানুষ। এমনই অভিনব উদ্যোগ কোন্নগর পুরসভার (Konnagar Municipality)। আর পুরসভার এমন সিদ্ধান্তে বেজায় খুশি বিভিন্ন পশুপ্রেমী মানুষ। জানা গিয়েছে, কোন্নগর হিমপাইপ এলাকায় তৈরি হয়েছে বিশাল পশু হাসপাতাল। জানা গিয়েছে, রাজ্যের মধ্যে এই প্রথম কোনও পুরসভা পশুপাখিদের কথা মাথায় রেখে এমন উদ্যোগ নিয়েছে। মোট ৩০ লক্ষ টাকা ব্যায় করে নির্মিত হয়েছে নতুন পশু হাসপাতাল। আর এই হাসপাতালে মাত্র ২৫ টাকার বিনিময়ে মানুষ সমস্ত রকমের পশু পাখির চিকিৎসা করাতে পারবেন বলে পুরসভা সূত্রে জানান হয়েছে।

তবে এর আগে রাজ্যের মধ্যে কোনও পুরসভা বা পঞ্চায়েত এই উদ্যোগ নেয়নি বলে সাফ জানান কোন্নগর পুরসভার পুরপ্রধান স্বপন দাস (Swapan Das)। এদিন পুরপ্রধান বলেন, রাজ্যের মধ্যে এই প্রথম কোন্নগর পুরসভা অবলা পশুপাখিদের কথা মাথায় রেখেই এই হাসপাতাল তৈরি করা হয়েছে। স্বপন দাস আরও বলেন, তিনি যখন পুরপ্রধান ছিলেন না তখন তিনি রাস্তায় দেখতে পেতেন বহু কুকুর, বিড়াল আহত হচ্ছে আর চিকিৎসার অভাবে মৃত্যুও হচ্ছে। আর পুরসভার প্রধান হয়ে এবার মানুষের উন্নয়নের সঙ্গে সঙ্গে পশু পাখিদের কথা ভেবে পুরসভার নিজস্ব উদ্যোগে এই হাসপাতাল তৈরি করা হয়েছে। আগামী ২৭শে মে এই হাসপাতালের উদ্বোধন করেন সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee)।

পুরপ্রধান আরও জানান, এখন বেশিরভাগ মানুষের বাড়িতেই কুকুর, বিড়াল বা পোষা পাখি থাকে। কিন্তু তাদের শরীর খারাপ হলে অনেক খরচ করে প্রাইভেট ডাক্তার দিয়ে চিকিৎসা করাতে হয় যেটা অনেকসময় ব্যায়বহুল। কিন্তু এবার থেকে মাত্র ২৫ টাকার বিনিময়ে টিকিট করিয়ে অভিজ্ঞ পশু চিকিৎসক দিয়ে চিকিৎসা করাতে পারবে সকলে। আর পথ কুকুর, বিড়ালদের জন্যও হবে চিকিৎসা। এখন শুধু একমাস আউটডোর ইউনিট-এর মাধ্যমে চিকিৎসা চলবে। এরপর একমাস পর সম্পূর্ণভাবে পশুপাখি বেশি অসুস্থ হলে তাদের হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসার ব্যবস্থা করা হবে। পশুদের অপারেশন থেকে শুরু করে অত্যাধুনিক চিকিৎসা পরিষেবা পাওয়া যাবে এই হাসপাতালে।

একদিন সপ্তাহে প্রত্যেকদিন খোলা থাকবে এই হাসপাতাল। এছাড়াও এই হাসপাতাল বিল্ডিং-এর সাথেই তৈরি হয়েছে নতুন মা ক্যান্টিন যেখানে গরীব মানুষ মাত্র পাঁচ টাকার বিনিময়ে পেট ভরে খাবার খেতে পারবে একদম পাখার তলায় বসে নতুন বিল্ডিংয়ে। পুরসভার উদ্যোগে রাজ্যে প্রথম এই পশু হাসপাতাল তৈরি হওয়ায় খুশি সারা হুগলি জেলার পশুপ্রেমী মানুষ।

 

 

Previous articleমোদির হাতে রিমোর্ট কন্ট্রোল থাকলে, আপনার হাতে ইভিএমের কন্ট্রোল আছে: অভিষেক
Next articleকুড়মিরা নয়, ‘জয় শ্রীরাম’ স্লোগান দিয়েই আক্র.মণ! অভিষেক-বীরবাহার কনভয়ে হাম.লা নিয়ে তো.প মমতার