২০০০-এর নোট পরিবর্তনে পরিচয়পত্র বাধ্যতামূলকের আবেদন খারিজ আদালতে

রিজার্ভ ব্যাঙ্কের(Researve Bank) নির্দেশের পর দেশজুড়ে শুরু হয়েছে ২ হাজার টাকার(2000 Rupess Note) নোট বদল প্রক্রিয়া। যদিও এই নোট বদলের জন্য লাগছে না কোনও প্যান বা আধার কার্ড। তবে দেশের শীর্ষ ব্যাঙ্কের এই নির্দেশকে চ্যালেঞ্জ করে দিল্লি হাইকোর্টে(Delhi HighCourt) দায়ের হয়েছিল মামলা। যেখানে দাবি করা হয়েছিল এই নোট বদলের জন্য বাধ্যতামূলক করা হোক প্যান বা আধারের মতো পরিচয়পত্র। তবে সেই জনস্বার্থ মামলা সোমবার খারিজ করে দিল আদালত।

দিল্লি হাইকোর্টে এই মামলা দায়ের করেছিলেন অশ্বিনী উপাধ্যায় নামে এক আইজীবী। মামলাকারীর বক্তব্য ছিল, পরচয়পত্র ছাড়া নোট বদলের সিদ্ধান্ত স্বেচ্ছাচারী এবং অযৌক্তিক কাজ। এমনকী তা ভারতীয় সংবিধানের ১৪ নং অনুচ্ছেদকে লঙ্ঘন করছে। এমনভাবে নোট বদল হওয়া উচিত, যাতে কালো টাকা এবং অসামঞ্জস্যপূর্ণ সম্পদ চিহ্নিত করা যায়। পরিচয়পত্র ছাড়া যা সম্ভব নয়। আরও দাবি করেছেন, অধিকাংশ মূদ্রা হয় ব্যক্তিগত সিন্দুকে রয়েছে, নতুবা বিচ্ছিন্নতাবাদী, সন্ত্রাসবাদী, মাওবাদী, মাদক চোরাচালানকারী, খনি মাফিয়াদের মতো দুর্নীতিবাজদের কাছে মজুত রয়েছে। সুতরাং পরিচয়পত্র ছাড়া নোত বদলের এহেন সিদ্ধান্ত অবিলম্বে প্রত্যাহার করা উচিত। যদিও এই মামলা সোমবার আদালতে ওঠার পর তা খারিজ করে দেয় দিল্লি হাইকোর্ট।

উল্লেখ্য, দেশের শীর্ষ ব্যাঙ্কের তরফে আগেই ঘোষণা করা হয়েছিল ২০০০ টাকার নোট পরিবর্তন প্রক্রিয়া দ্রুত ও সহজভাবে সম্পন্ন করার জন্য গ্রাহকদের কোনওরকম পরিচয়পত্র লাগবে না। এমনকি কোনও ফর্মও পুরন করতে হবে না। যদিও এসবিআই-এর সার্কুলার অনুযায়ী কোনও ব্যক্তি যদি ২০ হাজার টাকা অবধি নোট বদল করেন, তবে পরিচয়পত্র এবং ব্যাংকের ফর্ম পূরণ করতে হবে না। ২০ হাজার মূল্যের বেশি ২০০০ টাকার নোট অ্যাকাউন্টে জমা করতে গেলেই দিতে হবে পরিচয়পত্র এবং রিকুইজিশন স্লিপ। এক্ষেত্রে আধার কার্ড, ভোটার কার্ড, ড্রাইভিং লাইসেন্স, পাসপোর্টও পরিচয়পত্র হিসাবে ব্যবহার করা যাবে। অন্যদিকে ৫০ হাজার টাকার বেশি মূল্যের ২০০০ টাকার নোট জমা করলে প্যান কার্ড দিতে হবে।

Previous articleসোমবার রিজার্ভ ডে-তে IPL ফাইনাল, কী বলছে আবহওয়া, খেলা না হলে কে হবে চ‍্যাম্পিয়ন?
Next articleবন সহায়ক পদে ২ হাজার জনের প্যানেল বাতিলের নির্দেশের বিরুদ্ধে মামলা করার অনুমতি হাই কোর্টের