চলতি বছরেই চাঁদে পাড়ি দেবে চন্দ্রযান-৩, জানাল ইসরো

ফের সাফল্য পেল ইসরো। সফলভাবে উৎক্ষেপণ করা হল নেক্সট জেনারেশন নেভিগেশনাল স্যাটেলাইট। এই স্যাটেলাইট রিয়েল টাইম পজিশনিং ও সময় সংক্রান্ত তথ্য সরবরাহ করবে। আজ, সোমবার সকাল ১০টা ৪২ নাগাদ অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে জিএসএলভি রকেটের (GSLV Rocket) সাহায্যে পরবর্তী প্রজন্মের নেভিগেশনাল স্যাটেলাইটের উৎক্ষেপণ করা হয়। উৎক্ষেপণের ২০ মিনিট বাদে রকেটটি সফলভাবে স্যাটেলাইটটিকে ভূপৃষ্ঠ থেকে ২৫১ কিলোমিটার উচ্চতায় জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে স্থাপন করে।ইসরো জানিয়েছে, উপগ্রহটিকে তার নির্দিষ্ট জায়গায় বসিয়ে দিয়েছে রকেট। সেখান থেকেই যাবতীয় কাজকর্ম চালাবে সে।পাশাপাশি এদিনই ইসরোর তরফে জানানো হয় চলতি বছরের জুলাই মাসেই চন্দ্রযান-৩ পাড়ি দেবে চাঁদে।
আরও পড়ুন:অসমে ম*র্মান্তিক দুর্ঘটনায় প্রাণ হারালেন ৭ পড়ুয়া
স্যাটেলাইটের (Satellite) নাম GSLV NVS-1 নেভিক। পৃথিবীর নিম্নকক্ষে জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে (GTO) ২৫১ কিলোমিটার কক্ষপথে বসানো হয়েছে স্যাটেলাইটটিকে। মূলত নেভিগেশন ব্যবস্থার উন্নয়নেই পাঠানো হয়েছে উপগ্রহটিকে। সামরিক ব্যবস্থা ও যোগাযোগেও উন্নতি আনবে এই উপগ্রহ।
ইসরোর তরফে জানানো হয়েছে, এই স্যাটেলাইটটি সম্পূর্ণ ভারতীয় প্রযুক্তিতে তৈরি। ২.৪ কিলোওয়াট পর্যন্ত শক্তি তোইরিতে সক্ষম স্যাটেলাইটটি। এর মধ্যে একটি আয়রন ব্যাটারিও রয়েছে। মিশনটি ১২ বছর পর্যন্ত স্থায়ী হবে বলে আশাবাদী বিজ্ঞানীরা।
আদিত্য-অভিযান থেকে একগুচ্ছ নতুন স্যাটেলাইটের উৎক্ষেপণ—মহাকাশযাত্রায় ভারত অনন্য নজির গড়তে চলেছে বলে আগেই জানিয়েছিল ইসরো (ISRO)। সম্প্রতি জিস্যাট সিরিজের সবচেয়ে উন্নত কমিউনিকেশন স্যাটেলাইট জিস্যাট-৩০ উৎক্ষেপণ করেছে ভারত। ইউরোপীয়ান স্পেস এজেন্সির যৌথ উদ্যোগে এই উপগ্রহ মহাকাশে পাঠিয়েছে ইসরো। ২০০৬ সালে ভারী কমিউনিকেশন স্যাটেলাইট ইনস্যাট-৪সির মিশন ব্যর্থ হওয়ার পরে ইনস্যাট-৪এ উপগ্রহ মহাকাশে পাঠায় ইসরো। তবে এর কার্যকারিতাও সীমিত গণ্ডির মধ্যে বাঁধা। ইসরো জানিয়েছে, দেশের বিভিন্ন অংশের মধ্যে তো বটেই, এশিয়ার বিভিন্ন দেশ, গালফ দেশগুলোর মধ্যে যোগাযোগ বজায় রাখবে এই জিস্যাট-৩০।

 

Previous articleহাই-মাদ্রাসায় দুর্দান্ত ফল নিশা মাঝির! মুদিখানার কর্মীর মেয়ের সাফল্যে খুশি আগড়ডাঙা
Next articleন.গ্ন অর্জুন নিম্না.ঙ্গ ঢাকলেন বালিশে! মালাইকার অ.শ্লীল পোস্ট ঘিরে সমালোচনার ঝড়