কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ার আয়োজিত ‘এডুকেশন ইন্টারফেস ২০২৩’

শুধু ভালো রেজাল্ট করাই নয় পাশাপাশি পরবর্তী জীবনে কেরিয়ার সংক্রান্ত সিদ্ধান্ত নিতে যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য শিক্ষক ছাত্রের অসাধারণ এক মেলবন্ধনের সাক্ষী রইল মহানগরী।

শহর কলকাতার বুকে কর্মজীবনের উন্নয়ন এবং শিক্ষার সুযোগ প্রদানের জন্য অনুষ্ঠিত হল প্রথম সারির কেরিয়ার শিক্ষা মেলা- ‘এডুকেশন ইন্টারফেস ২০২৩’ (Education Interface 2023)। শুক্রবার নেতাজি ইনডোর স্টেডিয়ামে ‘কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ার’ (Career Planner Edu Fair) আয়োজিত এই অনুষ্ঠানের উদ্বোধনে ছিলেন কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম(Firhad Hakim), কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় (Shobhan Deb Chatterjee) এবং পশ্চিমবঙ্গ স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন ফর স্কিল ডেভেলপমেন্টের (West Bengal State Council of Technical and Vocational Education for Skill Development) চেয়ারপার্সন পূর্ণেন্দু বসু।

শুধু ভালো রেজাল্ট করাই নয় পাশাপাশি পরবর্তী জীবনে কেরিয়ার সংক্রান্ত সিদ্ধান্ত নিতে যাতে কোনও সমস্যা না হয় সেই জন্য শিক্ষক ছাত্রের অসাধারণ এক মেলবন্ধনের সাক্ষী রইল মহানগরী। এই কেরিয়ার শিক্ষা মেলাতে বহু প্রথিতযশা শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, বিভিন্ন ক্ষেত্রের পেশাজীবী এবং দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞরাও উপস্থিত হন। এডুকেশন ইন্টারফেস ২০২৩-এর লক্ষ্য শিক্ষা এবং শিল্পের মধ্যে ব্যবধান দূর করা। কলকাতা পুরসভার মেয়র ফিরহাদ হাকিম জানান, “আমাদের সময় আমরা জানতাম না যে জীবনে এগিয়ে যাওয়ার পথে কী নিয়ে পড়াশোনা করব । কিন্তু তখন থেকে বর্তমান পরিস্থিতি অনেক পাল্টেছে এবং অনেক নতুন নতুন কোর্স চালু হয়েছে। অনেক শিক্ষার্থী আছেন যাদের মধ্যে পড়াশোনার প্রতি আগ্রহ থাকলেও সঠিক গাইডেন্স নেই। সাধারণ ঘরের ছেলেমেয়েরা বিশেষ করে যেসমস্ত শিক্ষার্থীরা বাংলা মিডিয়ামে পড়েন, তাঁদের ক্লাস এইটের পরে আগামী দিনের পড়াশোনা নিয়ে একটা কাউন্সিলিংয়ের খুব দরকার। এই এডুকেশন ইন্টারফেস ২০২৩ এর আয়োজকদের আমি অনুরোধ করব স্কুল লেভেলে যদি তাঁরা এই ধরনের কাউন্সিলিংয়ের ব্যবস্থা করেন তাহলে সেই সমস্ত ছাত্র-ছাত্রীদের খুবই উপকার হবে।” কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় বলেন, বাবা-মা যেমন সন্তানদের সঠিক পথ দেখান ঠিক এমন ভাবেই আয়োজকরা এই এডুকেশন ইন্টারফেস ২০২৩ আয়োজন করে ছাত্র-ছাত্রীদের পথ দেখাচ্ছেন। বর্তমান যুগে পড়াশোনার জন্য রাজ্যের বাইরে ছাত্র-ছাত্রীদেরা যেতে হয় না, রাজ্যেই বহু কোর্স রয়েছে যেখানে ছাত্রছাত্রীরা অনায়াসেই তাদের পড়াশোনা সম্পূর্ণ করতে পারে।পশ্চিমবঙ্গ স্টেট কাউন্সিল অফ টেকনিক্যাল অ্যান্ড ভোকেশনাল এডুকেশন ফর স্কিল ডেভেলপমেন্টের চেয়ারপার্সন পূর্ণেন্দু বসু বলেন, “এই এডুকেশন ইন্টারফেস ২০২৩, শিক্ষার্থীদের ভবিষ্যতে কোন বিষয় নিয়ে পড়বেন এবং চাকরির ক্ষেত্রে কোন দিকে যাবেন সেই বিষয়ে সাহায্য হবে। এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে ছাত্রছাত্রীরা যথেষ্ট উপকৃত হয়েছেন বলেই জানা যাচ্ছে। কেরিয়ার প্ল্যানার এডু ফেয়ারের প্রতিষ্ঠাতা দীপক সিনহা রায় (Deepak Sinha Roy) বলেন, এডুকেশন ইন্টারফেস ২০২৩-এর আয়োজন করার মূল উদ্দেশ্যই হলো এখানে যাতে শিক্ষার্থী ও অভিভাবকরা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে মুখোমুখি আলাপ-আলোচনার সুযোগ পান। এর মাধ্যমে তাঁরা ভবিষ্যৎ জীবনে কিভাবে এগিয়ে যাবেন সেই সম্পর্কিত নানা তথ্য জানা যাবে। অনুষ্ঠান উপস্থিত প্রত্যেকেই এই আয়োজনের সর্বাধিক সাফল্য কামনা করেন।

 

Previous articleপরিকল্পনা করে বাড়ানো হচ্ছে মুস.লিম বিদ্বে.ষ, বি.স্ফোরক অভিনেতা নাসিরউদ্দিন!
Next article২০২৩ আইপিএল চ‍্যাম্পিয়ন চেন্নাই সুপার কিংস, গুজরাতকে হারাল ৫ উইকেটে