রেল দুর্ঘটনায় মৃত বাংলার ৬২ জন, আর্থিক ক্ষতিপূরণ সহ সাহায্য ঘোষণা মুখ্যমন্ত্রীর

বালেশ্বরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায়(Traine Accedent) মৃত্যু হয়েছে বাংলার ৬২ জনের। রাজ্যের বিভিন্ন হাসপাতালে আহতের সংখ্যা ২০৬ জন। রবিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মৃত ও আহতদের পরিবারকে আর্থিক ক্ষতিপূরণ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী(Chief Minister) মমতা বন্দ্যোপাধ্যায়(Mamat Banerjee)। পাশাপাশি যারা সুস্থ রয়েছেন কিন্তু ট্রমার মধ্যে রয়েছে তাঁদেরকে ১০ হাজার টাকা করে আর্থিক সাহায্য ঘোষণা করলেন তিনি।

 

রবিবার নবান্ন থেকে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী বলেন, “যে ঘটনা ঘটেছে তা অত্যন্ত দুর্ভাগ্যজনক। ঘটনা ঘটার পর থেকে আমরা গোটা বিসয়ের উপর নজর রেখেছি। আমাদের প্রতিনিধিরাও ওখানে গিয়েছেন। ২৪ ঘণ্টা মনিটরিং সেল চলছে। ঘটনার পর থেকে ১৫০ টি অ্যাম্বুলেন্স, ৫০ জন ডাক্তার, নার্স, বিপর্যয় মোকাবিলায় যা যা প্রয়োজন সবটা করেছি ওড়িশা সরকারের সঙ্গে যোগাযোগ রেখে।” এর পাশাপাশি মুখ্যমন্ত্রী জানান, “বাংলার ৬২ জনের মৃতদেহ শনাক্ত করা গিয়েছে। রাজ্যের বিভিন্ন হাসপাতালে ২০৬ জন ভর্তি রয়েছে। ওড়িশাতে বাংলার ৭৩ জন ভর্তি আছেন। এবং ১৮২ জনের অজ্ঞাতপরিচয় দেহ রয়েছে। জেলায় জেলায় রিপোর্ট পাঠানো হয়েছে শনাক্তকরনের কাজ চলছে।” এরপরই মুখ্যমন্ত্রী জানান, ” রাজ্যে মৃতদের পরিবারকে আমরা ৫ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেব। গুরুতর আহতদের ১ লক্ষ টাকা সাহায্য ও তাদের চিকিৎসার ভার রাজ্য সরকার নিচ্ছে। অল্প আহতদের ২৫ হাজার যাহায্য এবং যারা আহত হয়নি ট্রমায় আছেন তাদের ১০ হাজার টাকা করে সাহায্য করা হবে। এছাড়া আগামী ৩ মাস এই সকল পরিবারকে মাসিক ২ হাজার টাকা ও রিলিফ মেটিরিয়াল দেবে সরকার।”

এর পাশাপাশি এদিন কড়া সুরে কেন্দ্রকে তোপ দাগেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। অভিযোগ করেন মৃত্যু নিয়ে রাজনীতি করছে ওরা। ওরা লিস্ট দিচ্ছে আমার সময়ে লালুর সময়ে নীতীশের সময়ে কত মৃত্যু হয়েছে। যাদের দায়িত্ব কাঁধে নেওয়ার তারা দায়িত্ব না নিয়ে কার সময়ে কত জন মরেছে সেই হিসেব করছে। এবার বলবে ব্রিটিশ রাজে কত মরেছে? মানুষের পাশে না দাঁড়িয়ে আমাদের গাল দিচ্ছে। এত জনের মৃত্যুর পর অন্তত ক্ষমা চাইতে পারতেন তাও করেননি। গোটাটাই গাফিলতিতে হয়েছে, সমন্নয়ের অভাবে হয়েছে। পাশাপাশি মুখ্যমন্ত্রী অভিযগ করেন, “মৃতদেহ লোকানো হচ্ছে কেন্দ্রের তরফে। আমাদের এখানে মৃতের সংখ্যা বাড়ছে আর ওদের কাছে কমছে!”

Previous article৫০তম বিবাহবার্ষিকীতে নস্টালজিয়ায় অমিতাভ – জয়া
Next articleবুধবার থেকে শুরু WTC ফাইনাল, কী বলছে আবহওয়া?বৃষ্টিতে ভেস্তে গেলে কারা হবে চ‍্যাম্পিয়ন?