অন্নদাতাদের জীবনে উন্নয়নের জোয়ার আনার অঙ্গীকার, সিঙ্গুরে ট্রাক্টর ব়্যালিতে অভিষেক

কৃষি আন্দোলনের ভূমি সিঙ্গুরে ট্রাক্টর ব়্যালি করলেন অভিষেক। কাঠফাটা রোদে ট্রাক্টরে চেপে পার করলেন ৫ কিলোমিটার পথ।

তৃণমূলের নবজোয়ারের ৪১তম দিন। আর হুগলিতে জনসংযোগ যাত্রার দ্বিতীয় দিনে কৃষকের হাতিয়ার ট্রাক্টরে বসে জনসংযোগে ভাসলেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। কৃষি আন্দোলনের ভূমি সিঙ্গুরে ট্রাক্টর ব়্যালি করলেন অভিষেক। কাঠফাটা রোদে ট্রাক্টরে চেপে পার করলেন ৫ কিলোমিটার পথ! সঙ্গে পা মেলালেন স্থানীয় কৃষক, সাধারণ মানুষ থেকে শুরু করে জেলা তৃণমূল নেতৃত্ব। হরিপাল থেকে ৭৫টি ট্রাক্টর নিয়ে ব়্যালি করেন অভিষেক।

এদিন নতুন এক অভিজ্ঞতার সম্মুখিন হয়ে আপ্লুত অভিষেক। সোশ্যাল মিডিয়ায় ছবি পোস্ট করে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক লিখলেন, “হুগলির কৃষক বন্ধুরা আজ আমাকে যেভাবে আপন করে নিলেন, তাতে আমি আনন্দিত, সম্মানিত এবং গর্বিত! আজ, জনসংযোগ যাত্রার ৪১তম দিনে হরিপালে একটি ব্যতিক্রমী, ট্রাক্টর রোড শো-এর আয়োজন করা হয়েছিল।”

তাঁর আরও সংযোজন, “সংশ্লিষ্ট আয়োজনে অন্নদাতাদের সক্রিয় ও স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ আরও একবার তৃণমূলে নবজোয়ারের সার্বিক সাফল্য সূচিত করল। তাতে বাড়তি মাত্রা যোগ করেছিল আরও হাজার হাজার মানুষের উজ্জ্বল উপস্থিতি! তাঁরা সকলেই রোড শো চাক্ষুষ করতে এসেছিলেন। এই বঙ্গের প্রত্যেক কৃষক আমাদের সম্পদ। তাঁদের স্বার্থরক্ষায় আমরা সদা তৎপর। কথা দিচ্ছি, মানুষের পঞ্চায়েত গঠন করে চাষি ভাই-বোনেদের জীবনেও উন্নয়নের নব জোয়ার আনব।”

প্রসঙ্গত, রাজ্যে রাজনীতিতে একসময়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে চলে ছিল সিঙ্গুর। এ রাজ্যে তখন বামেদের ভরা বসন্ত। তৎকালীন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য তখন মধ্য গগনের সূর্য। ক্ষমতার দাম্ভিকতায় সিপিএম সরকার সিঙ্গুরের উর্বর পাঁচ-ছয় ফসলি কৃষি জমিতে জোর করে টাটাদের দিয়ে ন্যানো কারখানা তৈরি করতে গেলে রুখে দাঁড়িয়েছিলেন তৎকালীন বিরোধী নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আন্দোলন এতটাই তীব্র হয়ে ওঠেছিল যে, একলাখি গাড়ির কারখানাকে চলে যেতে হয়েছিল সিঙ্গুর থেকে। বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বর্ণময় রাজনৈতিক কেরিয়ারে সিঙ্গুর কৃষিজমি রক্ষা আন্দোলন একটি মাইল ফলক। সেই সিঙ্গুরের মাটিতে দাঁড়িয়ে এবার মানুষের পঞ্চায়েত গঠন করে অন্নদাতা কৃষকদের জীবনে উন্নয়নের নব জোয়ার আনার অঙ্গীকার করলেন অভিষেক।

 

Previous articleট্রাক্টরে চেপে রোড শো, তারকনাথ মন্দিরে পুজো অভিষেকের: জনপ্লাবনে ভাসল হরিপাল-তারকেশ্বর
Next articleপুরসভাগুলিতে নিয়োগ-দুর্নীতির মামলা এবার কলকাতা হাইকোর্টের নতুন ডিভিশন বেঞ্চে