৮ জুলাই রাজ্যে পঞ্চায়েত ভোট, গণনা ১১ জুলাই

রাজ্য নির্বাচন কমিশনের সাংবাদিক বৈঠকের সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে লাগু হয়ে গেল পঞ্চায়েত ভোটের আদর্শ আচরণ বিধি। আগামিকাল, শুক্রবার থেকেই মনোনয়নপত্র জমা দেওয়া যাবে।

রাজ্যের নতুন নির্বাচন কমিশনার (State Election Commissioner) হিসেবে দায়িত্ব নেওয়ার পরই পঞ্চায়েত ভোটের (Panchayat Election) দিনক্ষণ ঘোষণা করলেন রাজীব সিনহা (Rajiv Sinha)। দায়িত্ব নেওয়ার পরই সংশ্লিষ্ট আধিকারিকদের সঙ্গে দফায় দফায় বৈঠক করেন রাজীব সিনহা। তারপর আজ, বৃহস্পতিবার ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করলেন তিনি। পাশাপাশি দার্জিলিং (Darjeeling) ও কালিম্পং (Kalimpong)-এ একই দিনে দ্বিস্তর পঞ্চায়েত ভোট। অর্থাৎ একদফাতেই হবে গণনা সম্ভাবনা ১১ জুলাই। রাজ্য সরকারের সঙ্গে আলোচনার করেই ভোটের দিনক্ষণ নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার।

রাজ্য নির্বাচন কমিশনের সাংবাদিক বৈঠকের সঙ্গে সঙ্গে রাজ্যজুড়ে লাগু হয়ে গেল পঞ্চায়েত ভোটের আদর্শ আচরণ বিধি। আগামিকাল, শুক্রবার ৯ জুন থেকেই মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়ন জমা দেওয়ার শেষদিন ১৫ জুন। মনোনয়ন প্রত্যাহারের শেষদিন ২০ জুন। ব্যালট পেপারে ভোট গ্রহণ হবে। সকাল ৭টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোট গ্রহণ প্রক্রিয়া চলবে।

রাজ্য পুলিশ দিয়েই পঞ্চায়েত ভোট করানোর ইঙ্গিত দিয়েছেন নির্বাচন কমিশনার। কেন্দ্রীয় বাহিনী নিয়ে কোনও আলোচনা হয়নি বলেই জানা যাচ্ছে। কয়েকদিনের মধ্যে সর্বদল বৈঠক ডাকবেন রাজ্য নির্বাচন কমিশন।

 

 

 

Previous articleসাড়ে ৪ ঘণ্টা পর ইডি দফতর ছাড়লেন রুজিরা, রাজনৈতিক প্রতি*হিংসা দেখছে তৃণমূল
Next articleকানাডায় ইন্দিরা হত্যার ট্যাবলো খালিস্তানিদের, তীব্র নিন্দা ভারতের