আজও চড়া মেজাজে সূর্যদেব! গরমে নাজেহাল বঙ্গবাসী

উত্তরবঙ্গে শুরু হয়েছে প্রাক বর্ষা।দক্ষিণবঙ্গ সহ পশ্চিমের জেলাগুলিতে এখনও বৃষ্টির দেখা মেলেনি। উল্টে গরমের তীব্রতা আরও বাড়ছে।তবে খুব শীঘ্রই বর্ষা ঢুকবে বঙ্গে। যদিও এখনই ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। উল্টে পশ্চিমের সাত জেলায় এবং উত্তরের তিন জেলায় রবিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। পশ্চিমের জেলাগুলি বাদ দিয়ে রাজ্যের বাকি জেলাগুলিতে রবিবার থেকে বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে।

শুক্রবার থেকে রবিবার পর্যন্ত পুরুলিয়া ,বাঁকুড়া ,বীরভূম ,পূর্ব ও পশ্চিম বর্ধমান ,পশ্চিম মেদিনীপুর ,ঝাড়গ্রাম জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা জারি করা হয়েছে । বাকি জেলাগুলোতে বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে উঠবে।
যদিও শনিবার পর্যন্ত বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা পূর্ব মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতে। রবিবারে বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা কলকাতা সহ হাওড়া, হুগলি, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় বৃষ্টির সম্ভাবনা। সোমবার থেকে তাপপ্রবাহের পরিস্থিতি কমবে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে।
উত্তরবঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি শুরু হয়েছে দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়ি জেলাতে। শনিবার থেকে বৃষ্টি বাড়তে পারে বলে পূর্বাভাস। রবিবার থেকে উত্তরবঙ্গে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।রবি ও সোমবার উত্তরবঙ্গ এবং সিকিমের বেশ কিছু এলাকায় ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা করা হচ্ছে ।যদিও উত্তরবঙ্গের মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে তাপপ্রবাহের সতর্কবার্তা থাকবে। শিলিগুড়ি বাগডোগরাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি থাকবে শনিবার পর্যন্ত।


শনিবার পর্যন্ত কলকাতায় অস্বস্তিকর আবহাওয়া চলবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি চরমে।
কলকাতায় আজ সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের তুলনায় ৩ ডিগ্রি বেশি । গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা ৩ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৬৬ থেকে ৯৯ শতাংশ।

Previous articleভোট আসতেই ফের দিলীপের মুখে উ.স্কানিমূলক কথা! এবার কী বললেন তিনি?
Next articleআউট হওয়ার পরই খাবার হাতে কোহলি, ভাইরাল হতেই ক্ষুব্ধ ক্রিকেট মহল