শিয়রে বিপর্যয়!ঘূর্ণিঝড়ের মোকাবিলায় তৎপর এনডিআরএফ

আরব সাগরে কিছুটা শক্তিক্ষয় করেছে ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’।তবে তাতেও যে দুর্যোগ নেই তা নয়। মৌসম ভবন জানিয়েছে, ‘বিপর্যয়’ এখনও আরব সাগরে প্রবল ঘূর্ণিঝড় রূপে অবস্থান করছে। গত দু’দিনে তা অতি প্রবল পর্যায়ে পৌঁছে গিয়েছিল।মঙ্গলবার সকালে খানিকটা হলেও শক্তিক্ষয় করেছে বিপর্যয়।

আরও পড়ুনঃডাম্পারের সঙ্গে লরির মুখোমুখি সং*ঘর্ষে মৃ*ত্যু ২ গাড়ির চালক! আ*হত ২


মৌসম ভবন তরফে খবর, এই মুহূর্তে ‘বিপর্যয়’ উত্তর-পূর্ব আরব সাগরে পোরবন্দর থেকে ২৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে রয়েছে। বৃহস্পতিবার পাকিস্তান সংলগ্ন গুজরাটের উপকূলে আছড়ে পড়ার কথা ‘বিপর্যয়ের’। জখৌ বন্দরের উপর দিয়ে যেতে পারে এই ঘূর্ণিঝড়। গুজরাটের উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই এই নিয়ে কড়া সতর্কতা জারি করা হয়েছে। মৌসম ভবন সৌরাষ্ট্র এবং কচ্ছ উপকূলে আপাতত কমলা সতর্কতা জারি করেছে। ইতিমধ্যে সেখানে পৌঁছে গিয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী। আমদাবাদ, ভাবনগর, রাজকোট, গান্ধীধামে খোলা হয়েছে একাধিক কন্ট্রোল রুম। ঝড়ের গতিবিধির দিকে নজর রেখেছে মৌসম ভবন।
এদিকে ‘বিপর্যয়ের’ জেরে মঙ্গলবার সকাল থেকে মুম্বই সংলগ্ন আরব সাগরে প্রবল জলোচ্ছ্বাস। যার উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেশ খানিকটা বেশি। জলোচ্ছ্বাস দেখা গিয়েছে দ্বারকাতেও। নিষেধাজ্ঞা অমান্য করে জুহুর সমুদ্রসৈকতে স্নানে নেমে তলিয়ে যায় ছ’জন। তাঁদের মধ্যে দু’জনকে উদ্ধার করেন স্থানীয়রা। তবে বাকি দু’জনের খোঁজ পাওয়া যাচ্ছে না এদিকে, আবহাওয়ার কারণে উত্তর-পশ্চিম রেল একাধিক ট্রেন বাতিল করেছে। ‘বিপর্যয়ের’ প্রভাব পড়েছে বিমান পরিষেবাতেও।
এদিকে, ঘূর্ণিঝড়ের ব্যাপকতা বেশ তীব্র হবে বলেই মনে করা হচ্ছে। গুজরাট, মুম্বই-সহ পাকিস্তানের উপকূল এলাকায় যুদ্ধকালীন তৎপরতায়  বিপদসঙ্কুল এলাকার বাসিন্দাদের নিরাপদ জায়গায় সরিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

Previous articleডাম্পারের সঙ্গে লরির মুখোমুখি সং*ঘর্ষে মৃ*ত্যু ২ গাড়ির চালক! আ*হত ২
Next articleবিরাটের অধিনায়কত্ব ছাড়া নিয়ে মুখ খুললেন সৌরভ, বললেন, বিসিসিআই কখনোই চায়নি কোহলি নেতৃত্ব ছাড়ুক