প্রবীণ থেকে নবীন- তৃণমূলের প্রার্থী তালিকায় একের পর এক চমক

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় বারবার বলে আসছেন, পুরনো কর্মীদের ভোলে না শাসকদল। পঞ্চায়েত ভোটের প্রার্থী তালিকা প্রমাণ করল সেই কথাই। আর পুরনো কর্মীদের পাশাপাশি জায়গা করে নিয়েছেন নব প্রজন্মের প্রার্থীরা। প্রার্থী নির্বাচনে একের পর এক চমক দিচ্ছে শাসকদল।

৯৮ সালে বাঁকুড়ার তৃণমূল কংগ্রেসর গ্রাম পঞ্চায়েতের সদস্য সুভাষ মণ্ডল। ১৯৯৯ সালের ৫ নভেম্বর থেকে সুভাষ মণ্ডল ‘নিখোঁজ’ হয়ে যান। এবার তাঁর স্ত্রী মঞ্জু মণ্ডলকে গোপীনাথপুরের ১২ নম্বর পঞ্চায়েত থেকে প্রার্থী করেছে তৃণমূল। তাঁর পরিবারের অভিযোগ ছিল সিপিআইএমের হার্মাদ বাহিনীর সঙ্গে লড়াইয়ে নিখোঁজ হয়ে যান তিনি। তৃণমূলে জনসংযোগ কর্মসূচিতে গত মাসে যখন সর্বভারতীয় সাধারণ সম্পাদক বাঁকুড়া যান তখন মঞ্জু মণ্ডলের সব কথা মন দিয়ে শোনেন। এর কয়েক ঘণ্টার মধ্যেই মঞ্জু মণ্ডলের বাড়িতে যায় তৃণমৃলের এক প্রতিনিধি দল। এবার তৃণমূল কংগ্রেসের প্রতীকে মঞ্জু মণ্ডল নির্বাচনে প্রার্থী হচ্ছেন।

নজরে রয়েছে বীরভূমও। তিরিশ বছর পর প্রথম প্রার্থী হচ্ছেন কাজল শেখ। নানুরে জেলাপরিষদের প্রার্থী হলেন তিনি। বাড়ি নানুর থানার পাপুড়ি গ্রাম। তিরানব্বই সালে উচ্চ মাধ‍্যমিক পাশ করার পর দক্ষিণ পন্থী রাজনীতি শুরু করেন। বাম আমলে তাঁর বিরুদ্ধে বহু মিথ‍্যা মামলা দেওয়া হয়। আটানব্বই সালে তৃণমূলের জন্ম লগ্ন থেকে রয়েছেন। নানুরে সিপিএম হার্মাদের হাতে খুন হতে হয় তাঁর পরিবারের সদস‍্যদের। সেদিক থেকে শহিদ পরিবারের সন্তান কাজল শেখ। অনেক ওঠাপাড়া হলেও তৃণমূলের হাত ছাড়েননি কাজল শেখ। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ‍্যোপাধ‍্যায় তাঁকে কোর কমিটিতে স্থান দেন।

হাওড়ায় তৃণমূলের সর্বকনিষ্ঠ প্রার্থী হিসেবে বুধবার মনোনয়ন পেশ করলেন ঝিন্দন প্রধান। বাগনানের খালোড় অঞ্চলের ৯৫ নম্বর বুথে মাত্র ২৩ বছর বয়সে মনোনয়ন পেশ করেন তিনি। তাঁর মনোনয়ন জমা দেওয়াকে ঘিরে তৃণমূল কর্মী-সমর্থকদের মধ্যে উৎসাহ ছিল তুঙ্গে। মনোনয়ন পেশ করে ঝিন্দন বললেন “জয়ের বিষয়ে আমি ১০০ শতাংশ নিশ্চিত। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও আমাদের দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের দেখানো পথে আমি মানুষের পাশে থেকে কাজ করে যাব।”

আরও পড়ুন- কো-অপারেটিভ নির্বাচনের মনোনয়নপত্র তোলাকে কেন্দ্র করে অ.শান্তি! উ.ত্তপ্ত কল্যাণী বিশ্ববিদ্যালয়

 

Previous articleদমদম বিমানবন্দরে ভয়াবহ আ.গুন, বন্ধ উড়ান
Next articleভারতীয় কুস্তি ফেডারেশনের নির্বাচন হবে আগামী ৬ জুলাই