‘WIFE’ মানেই কি স্ত্রী? ইংরেজি শব্দের সঠিক আভিধানিক অর্থ চমকে দেবে!

ধীরে ধীরে এই শব্দটি এমনভাবে ব্যবহৃত হতে থাকে যে এটি বিয়ের সঙ্গে যুক্ত হয় এবং এটি ইংরেজি ভাষার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে যায়।

বিয়ে (Marriage) করলে তবেই স্ত্রীয়ের তকমা মেলে। পুরুষ নারীর বিবাহের পর স্বামী- স্ত্রী হিসেবে সমাজে পরিচিত হওয়ার রীতি বহুদিনের। কিন্তু ইংরেজিতে Wife যা, বাংলাতেও কি ‘স্ত্রী’ বলতেই তাই বোঝায়? আপনাকে যদি স্ত্রীর সঠিক সংজ্ঞা (Actual Definition of Wife) জিজ্ঞাসা করা হয়, আপনার উত্তর কী হবে? অবাক করা বিষয় হল Wife এর আভিধানিক অর্থ ঠিক কী তা ২০২৩ সালে এসেও অনেকেই জানেন না।

কিছুদিন আগেই ‘স্বামী’ শব্দের প্রকৃত অর্থ নিয়ে অনেক তর্ক বিতর্ক চলল। তাহলে ‘স্ত্রী’ শব্দই বা বাদ থাকে কেন? অক্সফোর্ড অভিধানে স্ত্রী শব্দের অর্থ ‘যে মহিলার সঙ্গে কেউ বিবাহিত’। সংজ্ঞা বলছে, যে নারীর তাঁর স্বামীর সঙ্গে বিচ্ছেদ হয়েছে, কিন্তু আইনি সম্পর্ক শেষ হয়নি, তাঁকেও স্ত্রী বলা হয়। ডিভোর্সের পরেও অবশ্য প্রাক্তন-স্ত্রী শব্দ ব্যবহার করা হয়ে থাকে। কিন্তু ইতিহাস বলছে অন্য কথা। এই শব্দের আক্ষরিক অর্থ কোনওভাবেই বিয়ের সঙ্গে সম্পর্কিত নয়। স্ত্রী শব্দটি আসলে জার্মান ভাষা থেকে এসেছে। এটি আসলে প্রোটো-জার্মানিক ভাষার wībam শব্দ থেকে উদ্ভূত এবং এর অর্থ ‘মহিলা’। এটি আধুনিক জার্মান শব্দ Weib এর সঙ্গেও যুক্ত হতে পারে, যার অর্থ নারী বা মহিলা। প্রাচীন সংস্কৃত এবং বাংলা সাহিত্যেও এর উল্লেখ আছে। তাই বিয়ে করলেই যে স্ত্রী হওয়া যায় এটা পুরোপুরি সঠিক নয়। ধীরে ধীরে এই শব্দটি এমনভাবে ব্যবহৃত হতে থাকে যে এটি বিয়ের সঙ্গে যুক্ত হয় এবং এটি ইংরেজি ভাষার একটি গুরুত্বপূর্ণ অংশ হয়ে যায়।

 

Previous article ৩ কিমি হেঁটে খাবার ডেলিভারি, কাস্টমারের ভিডিওতে বদলালো জীবন!
Next articleচোপড়াকাণ্ডে দ্রুত শুনানির আর্জি জানিয়ে মামলা হাই কোর্টে