অগাস্টে ব্রিকস সম্মেলনে যোগ দিচ্ছে বাংলাদেশও

খায়রুল আলম, ঢাকা: আগামী অগাস্টে মাসে ব্রিকসে (BRICS)ব্রিকস সম্মেলনে সদস ৫ দেশের পাশাপাশি যোগ দিতে চলেছে বাংলাদেশও। শুধু তাই নয় সদস্য সংখ্যাও বাড়তে চলেছে ব্রিকসে। এই তালিকায় নয়া নাম যোগ হতে চলেছে প্রতিবেশী বাংলাদেশের(Bangladesh)।

সম্প্রতি জেনেভায় প্যালেস ডি নেশনসে দ্বিপাক্ষিক বৈঠক হয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার মধ্যে। বৈঠকের বিষয়ে বাংলাদেশের বিদেশমন্ত্রী বলেন, ব্রিকস ব্যাংক সম্প্রতি বাংলাদেশকে অতিথি হিসেবে আমন্ত্রণ জানিয়েছিল। ভবিষ্যতে এই জোটে যোগ দেওয়ার জন্য বাংলাদেশকে আমন্ত্রণ জানাবে ব্রিকস। ব্রিকসে যোগ দিলে তাৎক্ষণিক সুবিধা কি কি পাওয়া যাবে- সেগুলো এই মুহূর্তে স্পষ্ট না হলেও, বিশ্লেষকরা মনে করেন, জোটটি যেহেতু মার্কিন যুক্তরাষ্ট্র এবং মার্কিন ডলারের আধিপত্য হ্রাসের লক্ষ্যে সক্রিয়ভাবে সম্প্রসারিত হচ্ছে তাই মধ্য থেকে দীর্ঘমেয়াদি সুবিধা পাওয়া যাবে। এ কে আব্দুল মোমেন বলেন, বাংলাদেশ, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও ইন্দোনেশিয়াকে ব্রিকসে যোগদানের আমন্ত্রণ করা হয়েছে। আগামী আগস্ট মাসে দক্ষিণ আফ্রিকায় ব্রিকসের সম্মেলনে এসব দেশ জোটটিতে যোগ দিতে পারে।

উল্লেখ্য, ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা—এই পাঁচটি দেশের আদ্যক্ষর নিয়েই নামকরণ হয় ব্রিকস। এক দশকের বেশি সময় পর জোটটি প্রথমবারের মতো বড় পরিসরে সম্প্রসারণের পরিকল্পনা করা হচ্ছে। এর মাধ্যমে গ্লোবাল সাউথ বা উন্নয়নশীল দেশগুলোর প্রতিনিধি হিসেবে নিজস্ব অবস্থান দৃঢ়করণ এবং গ্রুপ অব সেভেন (জি-৭)-ভুক্ত উন্নত দেশগুলোর বিকল্প মডেল দাঁড় করানোর লক্ষ্যও রয়েছে ব্রিকসের। আগ্রহী দেশগুলোর মধ্যে রয়েছে- সৌদি আরব, মিশর, নাইজেরিয়া, মেক্সিকো, ইরান, ইন্দোনেশিয়া ও তুরস্কসহ অন্যান্য দেশ।

বৈশ্বিক জিডিপিতে মোট অবদানের দিক থেকে ব্রিকস ইতোমধ্যে জি-৭ অর্থনীতিগুলোকে ছাড়িয়ে গেছে। একটি প্রক্ষেপণে অনুমান করা হয় যে ২০৩০ সালের মধ্যে ব্রিকস দেশগুলো বৈশ্বিক জিডিপিতে ৫০ শতাংশের বেশি অবদান রাখবে। বর্তমানে ব্রিকস দেশগুলোর মোট জনসংখ্যা রয়েছে ৩৪২ কোটি, যা বৈশ্বিক জনসংখ্যার ৪২ শতাংশ। ২০২১ সালে এই জোট বৈশ্বিক জিডিপিতে ৩১.৫ শতাংশ বা ২৬.০৩ ট্রিলিয়ন ডলারের সমান অবদান রাখে। আর বিশ্ববাণিজ্য তাদের অবদান ১৮ শতাংশ। বিশেষজ্ঞরা মনে করেন, সৌদি আরব, ইন্দোনেশিয়া এবং বাংলাদেশের মতো দেশগুলো যোগ দিলে বৈশ্বিক জিডিপি ও বাণিজ্যে ব্রিকসের অবদান উল্লেখযোগ্যভাবে বাড়বে।

Previous articleমনোনয়ন পত্রের স্ক্রুটিনি চলায় রাজভবনে গেলেন না রাজ্য নির্বাচন কমিশনার
Next articleরাজ্যপাল বিজেপির ক্যাডারের ভূমিকা পালন করছেন, আনন্দ বোসকে তোপ কুণালের