হোয়াইট হাউসে মোদিকে উষ্ণ অভ্যর্থনা বাইডেন দম্পতির! কী কী থাকছে মেনুতে? জানুন বিস্তারিত!

তিন দিনের মার্কিন সফরকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বৃহস্পতিবারই ওয়াশিংটন (Washington) পৌঁছেছেন। আর মোদির সম্মানে এদিন হোয়াইট হাউজে (White House) নৈশভোজের (Dinner) আয়োজন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) ও ফার্স্ট লেডি জিল বাইডেন (Jill Biden)। মোদির আমেরিকা সফরের দ্বিতীয় দিন অর্থাৎ বৃহস্পতিবার, ২২ জুন রাতে বসতে চলেছে সেই নৈশভোজের আসর। সেই আসরে মোদিকে অভ্যর্ত্থনা জানানোর আগে তাঁর জন্য ঠিক কী কী আয়োজন করা হয়েছে তা সবাইকে জানিয়েছে হোয়াইট হাউস। ভারতীয় প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে হোয়াইট হাউসে এদিন সাজোসাজো রব। ভারত ও আমেরিকার সংস্কৃতিকে মাথায় রেখে সেই সজ্জায় প্রাধান্য দেওয়া হয়েছে ময়ূর ও পদ্মকে। পাশাপাশি থাকছে ইগল পাখির মোটিফ।

জিল বাইডেন সাংবাদিক সম্মেলন করে বলেন, “আমরা ভারতের জাতীয় পাখি ময়ূরের কথা মাথায় রেখে এই নৈশাহারের ব্যবস্থা করেছি। ময়ূর পেখম মেলে সামনে দাঁড়ালে আমাদের যেমন রাজকীয় অনুভূতি হয়, এই নৈশভোজের আসরেও তেমনই অনুভূতি দেওয়ার ব্যবস্থা করেছে হোয়াইট হাউস”। জিল আরও জানিয়েছেন, স্টেট ডিনারে আমেরিকার আরও অনেক অতিথি উপস্থিত থাকলেও প্রধান অতিথি তথা ভারতের প্রধানমন্ত্রী মোদির কথা মাথায় রেখেই সমস্ত আয়োজনে থাকছে ভারতীয় ছোঁয়া। এমনকি, নৈশভোজের আয়োজনে ভারতের জাতীয় পতাকার তিনটি রঙের উপস্থিতিও দেখবেন অতিথিরা।

তবে নৈশভোজের আসরে মূল আকর্ষণ বিভিন্ন পদ। ভারতের প্রধানমন্ত্রী যেখানে প্রধান অতিথি, সেখানে তাঁর পছন্দ অপছন্দের কথা ভেবে প্রস্তুত করা হচ্ছে খাবারের মেনুও। জিল নিজে তদারকি করেছেন মেনু তৈরির ব্যাপারে। মোদি যে নিরামিষাশী, তা জানতেন আমেরিকার ফার্স্ট লেডি। তাই ভারতের প্রধানমন্ত্রীকে নানা রকম নিরামিষ পদে আপ্যায়নের দায়িত্ব তিনি দিয়েছেন সে দেশের রন্ধনশিল্পী নিনা কার্টিসকে। মোটামুটি চার ভাগে ভাগ করা হয়েছে মোদির জন্য তৈরি খাবারের মেনুকে ফার্স্ট কোর্স, মেন কোর্স, ডেজার্ট। মোট ৪০০ অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে মোদির সম্মানে আয়োজিত এই নৈশভোজের আসরে। বৃহস্পতিবার রাতে হোয়াইট হাউসের সাউথ লনে বসতে চলেছে সেই বহু প্রতীক্ষিত স্টেট ডিনারের আসর।

মেনুকার্ডে (Menu Card) থাকছে আভিজাত্যের ছোঁয়া। হালকা ক্রিম রঙের কার্ডে সোনালি বর্ডার। তাতে গাঢ় নীল রঙে শুরুতেই লেখা— ভারতের প্রধানমন্ত্রী মাননীয় নরেন্দ্র মোদির সম্মানে আয়োজিত নৈশভোজ। নীচে ভারত এবং আমেরিকার পতাকার ছবি। এর পরে শুরু হয়েছে এক এক করে খাবারের পদের নাম। জেনে নিন কী কী থাকছে মেনুতে?

ফার্স্ট কোর্স

  • প্রথম পাতে থাকছে ম্যারিনেটেড মিলেট এবং গ্রিলড কর্ন কার্নেল স্যালাড
  • তরমুজের তৈরি পদ কমপ্রেসড ওয়াটারমেলন
  • অ্যাভোকাডো দিয়ে তৈরি সস বা চাটনি

মেন কোর্স

নিরামিষ পদ হিসাবে থাকছে স্টাফড পোর্টোবেলো মাশরুম, ক্রিম এবং কেশর দিয়ে তৈরি ইতালীয় পদ রিসোতো।

তবে অতিথিদের জন্য মাছের পদ থাকছে। তাঁদের জন্য থাকবে সুমাক রোস্টেড সি বাস এবং লেমন ডিল ইয়োগার্ট সস নামে দু’টি মাছের পদ।

ডেজার্ট

শেষ পাতে থাকছে মিষ্টি। থাকছে বাজরার তৈরি ক্রিসপ্‌ড কেক, সামার স্কোয়াশেস এবং গোলাপ এবং দারুচিনির গন্ধ মেশানো স্ট্রবেরির শর্টকেক। ওয়াইনে থাকছে স্টোন টাওয়ার সার্ডনে ক্রিস্টি ২০২১, প্যাটেল রেড ব্লেন্ড ২০১৯, ডোমেইন কারনেরোস ব্রুট রোজ।

তবে এছাড়াও ভারতীয় রেশমের সবুজ আচ্ছাদন থাকবে অতিথিদের মাথার উপর। পায়ের তলায় থাকবে উজ্জ্বল নীল গালিচা। পাশাপাশি খাবারের টেবিলের উপরের আচ্ছাদনও থাকবে ভারতীয় রেশমের তৈরি করা। তাতেও থাকবে নানা রকম সবুজের ছোঁয়া। প্রতিটি টেবিলে থাকবে গেরুয়া রঙের ফুল। আর অতিথিরা যেখান দিয়ে ভিতরে প্রবেশ করবেন সেখানে থাকবে গাঢ় সবুজের প্রেক্ষাপট। পাশাপাশি ভারতের জাতীয় ফুল পদ্মও থাকবে হোয়াইট হাউসের নৈশভোজের আসরের সাজসজ্জায়। অতিথিদের খাবার দেওয়া হবে সাদার উপর সোনালি কারুকাজ করা থালায়। যেহেতু ভারতীয় সংস্কৃতিতে সোনা বা সোনালি রংকে সমৃদ্ধির প্রতীক বলে মনে করা হয়, তাই কাঁটা-চামচের রঙও সোনালি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

তবে শুধু খাওয়াদাওয়া আর সাজসজ্জাই নয়। নৈশভোজের আসরে থাকছে প্রধান অতিথি নরেন্দ্র মোদির মনোরঞ্জনের ব্যবস্থাও। মোদিকে গান শোনাতে হাজির থাকবেন গ্র্যামি পুরস্কারজয়ী জোসুয়া বেল এবং পেন মাসালা। এ ছাড়া গান শোনানোর কথা ভারতের একটি ব্যান্ডেরও। তবে এদিন আমেরিকার রাষ্ট্রপতি ও তাঁর স্ত্রীর হাতে একাধিক বহুমূল্য উপহার তুলে দেন নমো। এবারের মার্কিন সফরে বাইডেন পত্নীর জন্য উপহার হিসেবে হিরে নিয়ে গিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। প্রথমেই গ্রিন ডায়মন্ড আমেরিকার ফার্স্ট লেডির হাতে তুলেদেন তিনি।৭.৫ ক্যারেটের ওই হিরেটির উজ্জ্বলতায় মুগ্ধ হন জিল। পাশাপাশি প্রেসিডেন্ট বাইডেনকে প্রথমবার প্রকাশিত হওয়া The Ten Principal Upanishads বইটির প্রথম সংস্করণ উপহার হিসেবে দেন ভারতের প্রধানমন্ত্রী। এছাড়া আরও একটি বিশেষ উপহার মার্কিন প্রেসিডেন্টের হাতে তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী মোদী। সেটি হল চন্দনকাঠের অপূর্ব কারুকার্য করা একটি বাক্স। কর্নাটকের মহীশূরের চন্দনকাঠ দিয়ে তৈরি ওই বাক্সের গায়ে নকশা ফুটিয়ে তুলেছেন রাজস্থানের জয়পুরের শিল্পীরা।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকেও পাল্টা উপহারে ভরিয়ে দেন প্রেসিডেন্ট বাইডেনও। ২০ শতাব্দীর গোড়ায় লেখা একটি মার্কিনি বই নমোকে উপহার হিসেবে দেন তিনি। এছাড়াও ঘরে তৈরি প্রথম কোডাক ক্যামেরা আমেরিকার ওয়ার্ল্ড লাইফ সংক্রান্ত ছবি, Collected Poems of Robert Frost-র বইটির প্রথম সংস্ককরণ তাঁর হাতে তুলে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

 

 

 

Previous articleম্যানচেস্টার সিটি ছেড়ে বার্সেলোনায় যোগ দিচ্ছেন ইলকায় গুন্দোয়ান
Next articleরেফারিকে গালা*গালি করে চার ম্যাচ নি*র্বাসিত রোমা কোচ জোসে মোরিনহো!