নজরে লোকসভা! দাউদি বোহরা সম্প্রদায়ের মন জয়ের চেষ্টায় মিশর সফরে মোদি

মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফতেহ এল-সিসির আমন্ত্রণেই দু-দিনের মিশর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। ১৯৯৭ সালের পর এই প্রথমবার কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফরে যাচ্ছেন।

ভারতের দাউদি বোহরা সম্প্রদায়ের (Dawoodi Bohra) মন জয়ের চেষ্টা। আর সেকারণে চব্বিশের লোকসভা নির্বাচনের (Loksabha Election) আগে শনিবারই মিশর (Mishar) উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। বর্তমানে মার্কিন সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই সফর শেষ করেই আগামীকাল অর্থাৎ শনিবারই মিশর উড়ে যাবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, এটাই প্রধানমন্ত্রী মোদির প্রথম মিশর সফর। আর প্রথম সফরেই কায়রোয় অবস্থিত ১১ শতকের ঐতিহ্যবাহী আল হাকিম মসজিদ (Kairo Mosque) পরিদর্শনে যাবেন নমো।

মিশরের পর্যটন ও পুরাতত্ত্ব মন্ত্রক সূত্রে খবর, সংস্কারের জন্য দীর্ঘদিন বন্ধ ছিল শতাব্দী প্রাচীন এই মসজিদটি। দীর্ঘ ৬ বছর পর সম্প্রতি ফের মসজিদটি খুলে দেওয়া হয়েছে। দাউদি বোহরা সম্প্রদায়ের কাছে আল হাকিম মসজিদ অন্যতম গুরুত্বপূর্ণ ধর্মীয় স্থান। তবে প্রধানমন্ত্রী হওয়ার আগে থেকেই নরেন্দ্র মোদির সঙ্গে দাউদি বোহরা সম্প্রদায়ের গভীর যোগাযোগ রয়েছে। ২০১১ সালে দাউদি বোহরা সম্প্রদায়ের প্রধান সিইদনা বুরহানুদ্দিনের ১০০ তম জন্মদিনেও নরেন্দ্র মোদিকে আমন্ত্রণ জানানো হয়। তবে সেই সময় গুজরাটের মুখ্যমন্ত্রী ছিলেন নরেন্দ্র মোদি। তারপর ২০১৪ সালে বুরহানুদ্দিনের (Burhanuddin) প্রয়াণে তাঁর ছেলে সইদনা মুফাদ্দাল সইফুদ্দিনের সঙ্গে সাক্ষাৎ করতে নরেন্দ্র মোদি মুম্বইয়ে যান এবং শোকজ্ঞাপন করেন।

এবার মিশর সফরে গিয়ে প্রধানমন্ত্রী মোদির আল হাকিম মসজিদ পরিদর্শন যে দাউদি বোহরা সম্প্রদায়ের সঙ্গে সম্পর্ক দৃঢ় করার ক্ষেত্রে বিশেষ বার্তা দেবে, তা বলা বাহুল্য। জানা গিয়েছে, মিশরের প্রেসিডেন্ট আব্দেল ফতেহ এল-সিসির আমন্ত্রণেই দু-দিনের মিশর সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী মোদি। ১৯৯৭ সালের পর এই প্রথমবার কোনও ভারতীয় প্রধানমন্ত্রী মিশর সফরে যাচ্ছেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মিশর সফরে প্রথমেই শতাব্দী প্রাচীন আল হাকিম মসজিদ পরিদর্শনে যাবেন।

এছাড়া প্রথম বিশ্বযুদ্ধের সময় মিশরের জন্য যে ভারতীয় সেনারা প্রাণ দিয়েছিলেন, তাঁদের শ্রদ্ধার্ঘ্য নিবেদন করতে হেলিওপোলিস ওয়ার সিমেটেরিতে যাবেন প্রধানমন্ত্রী। তারপর বিভিন্ন ক্ষেত্রে ভারত-মিশর দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে প্রেসিডেন্ট আব্দেল ফতেহ এল-সিসির সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী মোদি। তবে প্রেসিডেন্টের সঙ্গে বৈঠকের আগে মিশরের বিদেশ সচিব সহ অন্যান্যদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক করবেন তিনি। এছাড়া প্রবাসী ভারতীয়দের সঙ্গেও প্রধানমন্ত্রী মোদীর আলাপচারিতা করার কথা রয়েছে।

 

 

 

Previous articleবিজেপিকে গদিচ্যুত করাই লক্ষ্য: পাটনায় বৈঠকের পর বার্তা বিরোধীদের
Next articleরাজ্যে বিভিন্ন জেলায় ১২টি নতুন রুটে বাস পরিষেবা চালুর উদ্যোগ পরিবহন দফতরের