চরম সং.কটে দেশ! IMF প্রধানের কাছে ‘অর্থ ভিক্ষা’ পাক প্রধানমন্ত্রীর

পাকিস্তানের অর্থনীতিকে একটু চাঙ্গা করতে ২০১৯ সালে এক্সটেন্ডেড ফান্ড ফেসিলিটি ঘোষণা করে আইএমএফ। সাফ জানিয়ে দেওয়া হয় বেশকিছু শর্তপূরণ করলে ১২০ কোটি ডলারের অতিরিক্ত সাহায্য দেওয়া হবে তাদের।

যত দিন যাচ্ছে ততই অর্থনৈতিক ভাবে দেউলিয়া হয়ে পড়ছে পাকিস্তান (Pakistan)। এবার সেই অর্থের কারণেই আন্তর্জাতিক অর্থ তহবিলের (IMF) কাছে একপ্রকার ভিক্ষা চাইলেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ (Sehbaz Sharif)। পিটিআই সূত্রে খবর, মঙ্গলবার আইএমএফের ম্যানেজিং ডিরেক্টর ক্রিস্তালিনা জর্জিয়েভাকে ফোন করেন পাক প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ। তিনি আবেদন জানান, এক বা দু’দিনের মধ্যে যেন রিলিফ প্যাকেজের (Relief Package) কিছুটা টাকা দেওয়া হয়।

 

পাকিস্তানের অর্থনীতিকে একটু চাঙ্গা করতে ২০১৯ সালে এক্সটেন্ডেড ফান্ড ফেসিলিটি ঘোষণা করে আইএমএফ। সাফ জানিয়ে দেওয়া হয় বেশকিছু শর্তপূরণ করলে ১২০ কোটি ডলারের অতিরিক্ত সাহায্য দেওয়া হবে তাদের। তবে, এর জন্য অনেক শর্ত চাপিয়েছিল আইএমএফ। যা কম করার আবেদন করেছিল পাক প্রশাসন। কিন্তু তাতে লাভের লাভ কিছুই হয়নি। উল্টে ঋণের আবেদন প্রত্যাখ্যানের সিদ্ধান্ত নেয় আইএমএফ। আর যার ফলে ফের নতুন করে বেকায়দায় পড়ল পাকিস্তান।

তবে বিগত এক বছরে সেদেশের মুদ্রাস্ফীতি বেড়েছে ৩৭.৯৭ শতাংশ। পাকিস্তান পিছনে ফেলে দিয়েছে চরম ধুঁকতে থাকা শ্রীলঙ্কাকেও। এর মধ্যেই ফের এল খারাপ খবর। এবার আন্তর্জাতিক অর্থভাণ্ডার IMF-এর ঋণ পাওয়ার রাস্তাও বন্ধ হয়ে গেল পাকিস্তানের সামনে। স্বাভাবিকভাবেই ইসলামাবাদের সংকট যে আরও ভয়ংকর অবস্থায় পৌঁছল তা আর বলার অপেক্ষা রাখে না।

 

 

Previous articleঅপারেশন থিয়েটারেও হি.জাবের মতো পোশাক চাই! কেরালায় দাবি ৭ মেডিক্যাল ছাত্রীর
Next articleমার্কিন ড্রোন চুক্তি মোদি সরকারের, রাফাল ধাঁচেই প্রশ্ন তুলল কংগ্রেস