প্যান ও আধারের সংযুক্তিকরণের মেয়াদ কি বাড়ল? বড় আপডেট আয়কর বিভাগের

৩০ জুনের মধ্যে প্যান ও আধার লিংক করেও পেমেন্ট আটকে যাওয়ায় সমস্যায় থাকা মানুষের পাশে দাঁড়াল আয়কর বিভাগ। প্যান-আধার যোগে কীভাবে পেমেন্ট করবেন, সেই পদ্ধতি টুইটের মাধ্যমে তুলে ধরা হল।

জুন মাসের শেষ দিনে প্যান ও আধারের সংযুক্তিকরণের মেয়াদ শেষ হয়েছে। কিন্তু এখনও বহু মানুষ এই সংযুক্তিকরণের কাজ শেষ করে উঠতে পারেননি। এমনকি ষ সংযুক্তিকরণ করানোর ক্ষেত্রে চালান পাওয়ায় সমস্যা তৈরি হয়েছিল। তাই সব দিক দেখে বড় সিদ্ধান্ত নিল আয়কর বিভাগ (Income Tax Department)। কেন্দ্র আগেই জানিয়েছিল যে নির্ধারিত সময়ের পর প্যান ও আধার কার্ড লিংক (Aadhaar-PAN linking) করলে ১০০০ টাকা জরিমানা দিতে হবে। কিন্তু এতেও সব দিক সামাল দেওয়া গেল না । তাই কিছুটা বাধ্য হয়েই বিশেষ উদ্যোগ নিল আয়কর বিভাগ (Income Tax Department) ।

৩০ জুনের মধ্যে প্যান ও আধার লিংক করেও পেমেন্ট আটকে যাওয়ায় সমস্যায় থাকা মানুষের পাশে দাঁড়াল আয়কর বিভাগ। প্যান-আধার যোগে কীভাবে পেমেন্ট করবেন, সেই পদ্ধতি টুইটের মাধ্যমে তুলে ধরা হল। দুই কার্ড লিংক করার জন্য পেমেন্ট দেওয়ারও পরও চালান ডাউনলোড না করতে পারার সমস্যা থাকলে, সরাসরি আয়কর বিভাগের পোর্টালে লগ ইন করে e-pay tax ট্যাপে গিয়ে চালানের স্টেটাস দেখে নিতে পারবেন আপনি। যদি দেখেন পেমেন্ট হয়ে গিয়েছে, তাহলে প্যানের সঙ্গে আধার সংযোগ করে নিতে কোনও সমস্যা হবে না। আলাদা করে চালান রিসিপ্ট ডাউনলোড করার প্রয়োজন নেই। কারণ পেমেন্টের পর দুই পরিচয়পত্রের সঠিক ভাবে সংযুক্তিকরণ হয়ে গেলে ই-মেল মারফত চালানের একটি কপি পৌঁছে যাবে। তবে এটা তাঁদের জন্যই প্রযোজ্য যাঁরা নির্ধারিত সময়ের মধ্যেই পেমেন্ট করেছেন।

 

Previous articleকেন মোহালিতে নেই একটাও বিশ্বকাপের ম‍্যাচ? জানতে চেয়ে বিসিসিআইকে চিঠি পাঞ্জাবের ক্রীড়ামন্ত্রীর
Next articleযদি চান আচ্ছে দিন পদ্মের পাপড়ি ঝরিয়ে দিন: ‘দিল্লি চলো’ ডাক অভিষেকের