রাশিয়া-ইউক্রেন যু.দ্ধ থামাতে ভারতের ভূমিকা কী? মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্যে জোর জল্পনা!

ইউক্রেন (Ukraine) যুদ্ধ থামাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত (India), এমনটাই মত আমেরিকার (America)। রাশিয়া, ইউক্রেন যুদ্ধে উদ্বিগ্ন গোটা বিশ্ব। আর এমন খারাপ পরিস্থিতিতে ত্রাতার ভূমিকায় অবতীর্ণ হয়ে এই সংঘাত থামাতে পারে ভারত, এমনটাই মত আমেরিকার। বুধবার ইউক্রেনে নিযুক্ত আমেরিকার রাষ্ট্রদূত ব্রিজেট এ ব্রিঙ্ক বলেন, “ইউক্রেন যুদ্ধ থামাতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে ভারত।”

পাশাপাশি এদিন ভারতীয় সাংবাদিকদের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে তিনি আরও বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ‘গ্লোবাল সাউথ’(Global South) প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ বিষয়ে যথেষ্ট উদ্বিগ্ন নয়াদিল্লি (New Delhi)। ফলে এই লড়াই থামাতে তাদের উদ্যোগী হওয়ার যথেষ্ট কারণ রয়েছে। এই বিষয়ে মার্কিন রাষ্ট্রদূতের মন্তব্য, “স্বাধীনতা ও গণতন্ত্র বাঁচাতে ভারত সহ অন্যান্য সহযোগী দেশের সঙ্গে হাত মিলিয়ে কাজ করবে আমেরিকা।

তবে বিশ্লেষকদের মতে, জুন মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) আমেরিকা সফরের পরই নতুন সমীকরণ তৈরি হয়েছে। ড্রোন থেকে শুরু করে যুদ্ধবিমানের ইঞ্জিন তৈরি সহ একাধিক ঐতিহাসিক চুক্তি হয় দুই দেশের মধ্যে। তবে আগামী দিনে রাশিয়ার চেয়ে চিন যে সবার কাছে বড় বিপদ তা ইতিমধ্যে আঁচ করেছে আমেরিকা।

 

 

 

Previous articleহাঁটুর অপা.রেশন শেষ, কেবিনে দেওয়া হল মুখ্যমন্ত্রীকে
Next articleভালবাসার নামে নৃ.শংসতা,প্রেমিকাকে জীবন্ত ক.বর দিল যুবক!