ফের স্থগিত অমরনাথ যাত্রা! আটকে হাজার হাজার তীর্থযাত্রী, বাড়ছে উদ্বেগ

ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং তীর্থযাত্রীদের আশ্বস্ত করে জানিয়েছেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং তীর্থযাত্রীদের আতঙ্কিত না হওয়ার কথাও বলেছেন।

লাগাতার বৃষ্টি (Heavy Rain) এবং ভূমিধসের (Landslide) কারণে রবিবারও স্থগিত হয়ে গেল অমরনাথ যাত্রা (Amarnath Yatra)। এর আগে শুক্র ও শনিবারও খারাপ আবহাওয়ার কারণে এই যাত্রা বন্ধ হয়ে যায়। ঘটনার জেরে প্রায় ৬ হাজার অমরনাথ তীর্থযাত্রী রামবনে আটকে পড়েছেন বলে স্থানীয় প্রশাসন সূত্রে খবর। দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে পর পর তিন দিন স্থগিত করে দেওয়া হল অমরনাথ যাত্রা। ইতিমধ্যে পুণ্যার্থীদের থাকা এবং খাওয়ার জন্য যাত্রী নিবাসের আয়োজন করা হয়েছে বলে জম্মু-কাশ্মীর প্রশাসন (Jammu and Kashmir) সূত্রে খবর। তবে আবহাওয়ার উন্নতি না হলে পুণ্যার্থীদের অমরনাথ গুহায় যেতে অনুমতি দেওয়া হবে না বলে সাফ জানিয়ে দেওয়া হয়েছে।

এদিকে জম্মু-শ্রীনগর (Jammu Srinagar) জাতীয় সড়ক বন্ধের কারণে উধমপুরে (Udhampur) গাড়ির লম্বা লাইন চোখে পড়ছে। ঘটনায় কেন্দ্রীয় মন্ত্রী জিতেন্দ্র সিং (Jitendra Singh) তীর্থযাত্রীদের আশ্বস্ত করে জানিয়েছেন, ঊর্ধ্বতন কর্মকর্তারা এই পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন এবং তীর্থযাত্রীদের আতঙ্কিত না হওয়ার কথাও বলেছেন। পাশাপাশি বিভিন্ন সময়ে কর্তৃপক্ষের জারি করা নির্দেশাবলী মেনে চলতে অনুরোধ করেছেন মন্ত্রী। ইতিমধ্যে, জম্মু ও রামবন জেলায় প্রায় ৬০০০ জন, সাম্বাতে ১২০০ জন, কাঠুয়ায় ১১০০ জন এবং উধমপুর জেলায় ৬০০ জনকে ইতিমধ্যে ‘যাত্রী নিবাসে’ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আবহাওয়া দফতর সূত্রে আরও খবর, রবিবার জম্মু ও কাশ্মীরের বেশিরভাগ অঞ্চলে মাঝে মাঝে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। তবে জম্মু বিভাগের কয়েকটি জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে, সক্রিয় মৌসুমী বায়ু এবং পশ্চিমী ঝড়ের কারণে ১০ থেকে ১৪ জুলাই পর্যন্ত মেঘলা আবহাওয়া থাকবে।

বৃহস্পতিবার রাত থেকেই জম্মু-কাশ্মীরের একাধিক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। বৃষ্টি এবং ধসের কারণে জম্মু-শ্রীনগর জাতীয় সড়ক বন্ধ থাকায় বহু পর্যটক আটকে পড়েছেন। গত ১ জুলাই থেকে শুরু হয়েছে অমরনাথ যাত্রা। আগামী ৩১ অগাস্ট এই যাত্রা শেষ হওয়ার কথা রয়েছে। ইতিমধ্যেই ৮০ হাজার পুণ্যার্থী অমরনাথ গুহা দর্শন করেছেন বলে জানা গিয়েছে।

 

 

Previous articleবাগানে সই করলেন ভারতীয় দলের নির্ভরযোগ‍্য স্টপার আনোয়ার আলি
Next articleস্যোশাল মিডিয়ায় ‘জওয়ান’ এর গনগনে আঁ.চ! আসছেন বাদশা