হিসাব বহির্ভূত সম্পত্তি! গ্রেফতার পাঞ্জাবের প্রাক্তন উপমুখ্যমন্ত্রী

আপ-কংগ্রেস টানাপোড়েন চলছে জাতীয় রাজনীতিতে এহেন পরিস্থিতির মাঝেই এবার পাঞ্জাব(Punjab) কংগ্রেসে(Congress) এলো বড় ধাক্কা। হিসাব বহির্ভূত সম্পত্তির অভিযোগে গ্রেফতার করা হল পাঞ্জাব কংগ্রেসের শীর্ষ নেতা তথা প্রাক্তন উপমুখ্যমন্ত্রী ওমপ্রকাশ সোনি(Om Prakash Soni)। তাঁকে গ্রেফতার করেছে আপশাসিত পঞ্জাবের তদন্তকারী সংস্থা ভিজিল্যান্স ব্যুরো (ভিবি)। এই ঘটনায় স্বাভাবিকভাবেই ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। আপের বিরুদ্ধে প্রতিহিংসার রাজনীতির অভিযোগ তুলেছে কংগ্রেস। যদিও আপের(AAP) দাবি দুর্নীতি দমনের লক্ষ্যেই এই পদক্ষেপ।

পঞ্জাবের ভিজিল্যান্স ব্যুরোর তরফে জানা গিয়েছে, ২০১৬ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত এই পাঁচ বছরে সোনির আয়ের সঙ্গে ব্যয়ের কোনও সঙ্গতি নেই। অভিযুক্ত কংগ্রেস নেতা নির্বাচন কমিশনে যে হলফনামা দাখিল করেছিলেন, তাতে দেখা গিয়েছে, ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে তাঁর নিজের এবং পরিবারের মোট আয় ছিল ৪.৫২ কোটি টাকা। অথচ ওই একই সময়ে তাঁর ব্যয় করা অর্থের পরিমাণ ছিল ১২.৪৮ কোটি টাকা। তদন্তকারী সংস্থা সূত্রে খবর, সোনি ওই পাঁচ বছরে তাঁর স্ত্রী এবং পুত্রসন্তানের নামেও সম্পত্তি কিনেছিলেন। এই বিষয়ে বেশ কয়েক দিন ধরেই তদন্ত চালাচ্ছিলেন তদন্তকারীরা। এর আগে এই মামলার তদন্তে অমৃতসরে সোনিকে ডেকে পাঠিয়েছিলেন তদন্তকারীরা। তদন্তকারীদের সঙ্গে সহযোগিতা করার কথা জানিয়েছিলেন তিনি।

তবে তদন্তকারী সংস্থার তরফে জানানো হয়েছে, দুর্নীতি দমন আইনে এফআইআর করা হয়েছিল ওই কংগ্রেস নেতার বিরুদ্ধে। এরপর রবিবার উপযুক্ত তথ্য প্রমাণের ভিত্তিতে ভিত্তিতে গ্রেফতার করা হয় তাঁকে। উল্লেখ্য, পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর ঘনিষ্ঠ এই সোনি। ২০২১ সালের সেপ্টেম্বর মাস থেকে ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত পঞ্জাবের উপমুখ্যমন্ত্রী ছিলেন। সেই সময়ে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী পদে ছিলেন চরণজিত সিং চন্নি। চন্নিকেও আয়ের সঙ্গে সঙ্গতিবিহিন সম্পত্তির অভিযোগে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

Previous articleতমলুকে চূড়ান্ত ব.র্বরতা বিজেপির, তীব্র নিন্দা জানিয়ে মিছিল করবে তৃণমূল
Next articleওড়িয়া চ্যানেলে নতুন সঞ্চালিকাকে দেখে তাজ্জব দর্শকরা! কী পরিচয় অ্যাঙ্কার লিসার