আগামিকাল থেকে শুরু হতে চলেছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ, জয় লক্ষ‍্য রোহিতদের

বুধবার প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজে দেখা যাবে অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং অজিঙ্কে রাহানের মতো তারকা খেলোয়াড়দের।

আগামিকাল থেকে শুরু হতে চলেছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজ। বিশ্ব টেস্ট চ‍্যাম্পিয়নশিপ ফাইনালের হারের ব‍্যর্থতার প্রায় একমাস পর ফের খেলতে নামছে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ সফরে ২টি টেস্ট, ৩টি ওয়ানডে ও ৫টি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজ খেলা হবে।

বুধবার প্রথম টেস্ট ম্যাচ খেলতে নামবে ভারত ও ওয়েস্ট ইন্ডিজ। এই সিরিজে দেখা যাবে অধিনায়ক রোহিত শর্মা, প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি এবং অজিঙ্কে রাহানের মতো তারকা খেলোয়াড়দের। ওয়েস্ট ইন্ডিজ দল এখন বেশ দুর্বল। একদিনের বিশ্বকাপ থেকে ছিটকে গিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। এমন অবস্থায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুইবার খেলা ভারতীয় দলের বিরুদ্ধে নিজেদের ঘরেই মাঠেই খেলবে ওয়েস্ট ইন্ডিজ। টিম ইন্ডিয়ার পক্ষে ওয়েস্ট ইন্ডিজকে তাদের ঘরের মাঠে ক্লিন সুইপ করা ততটা সহজ হবে না, যতটা ভাবা হচ্ছে। ওয়েস্ট ইন্ডিজ দলে কেমার রোচ, শ্যানন গ্যাব্রিয়েল, জেসন হোল্ডার এবং আলজারি জোসেফের মতো তারকা বোলার রয়েছে। যারা বিরাট কোহলি এবং রোহিত সহ সমস্ত ভারতীয় তারকা ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারেন। অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজ তাদের ঘরের মাঠে ইংল্যান্ডের মত দলকে হারিয়েছে। পাশাপাশি শ্রীলঙ্কা ও পাকিস্তানের সঙ্গে ড্র করেছে। যদিও ভারত ও দক্ষিণ আফ্রিকাও হেরেছে। এমন পরিস্থিতিতে ওয়েস্ট ইন্ডিজকে দুর্বল ভাবার কোনও কারণ নেই।

এই সিরিজে সবচেয়ে বেশি চোখ থাকবে সহ-অধিনায়ক অজিঙ্কা রাহানের দিকে, এখনও পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজে ভালো করেছেন। রাহানে এখন পর্যন্ত ওয়েস্ট ইন্ডিজের মাটিতে ৬টি টেস্ট ম্যাচ খেলেছেন, ৮ ইনিংসে করেছেন ৫১৪ রান। এই সময়ে রাহানের গড় ১০২.৪০। এর সঙ্গে, তিনি ৪৭.১১ স্ট্রাইক রেটে ২টি সেঞ্চুরি এবং ৩টি অর্ধশতরানও করেছেন। রাহানে সম্প্রতি দ্য ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম ইনিংসে ৮৯ ও দ্বিতীয় ইনিংসে ৪৬ রানের ইনিংস খেলেছিলেন। ফলে তাঁর দিকে নজর তো রাখতেই হবে।

এদিকে মনে করা হচ্ছে,ফাস্ট বোলিংয়ে নেতৃত্ব দিতে পারেন সিরাজ। সাম্প্রতিক সময়ে ভারতের সবচেয়ে সফল ফাস্ট বোলার মহম্মদ সিরাজ। হায়দরাবাদে এই ক্রিকেটার, এখনও পর্যন্ত ১৯টি টেস্ট ম্যাচ খেলেছেন, ওয়েস্ট ইন্ডিজে ফাস্ট বোলিং আক্রমণের নেতৃত্ব দেবেন। গত বছর বাংলাদেশে ১২ বছর পর টেস্ট দলে ফিরে আসা ৩১ বছর বয়সী জয়দেব উনাদকাটকে কি বিকল্প হিসেবে দেখছে দল? ফাস্ট বোলিং বিভাগে, ইনজুরির সঙ্গে লড়াই করা নভদীপ সাইনি এবং এখনও পর্যন্ত একটিও টেস্ট ম্যাচ না খেলা মুকেশ কুমারকেও অন্তর্ভুক্ত করা হয়েছে।

আরও পড়ুন:কী কথা হয় কাছের বন্ধু বিরাট সঙ্গে? জানালেন সুনীল

 

Previous articleNOW VOTE FOR MAMATA: বাংলায় সবুজ ঝড়ের শুরুতেই টুইটে ধন্যবাদ অভিষেকের
Next articleবগটুইয়ে দাঁত ফো.টাতে পারলেন না মিহিলাল, জিতল তৃণমূল