বৈঠকে বরফ গলল! ন্যাটোয় যোগ দিতে পারবে সুইডেন, আপত্তি নেই তুরস্কের

সুইডেনের প্রতি দীর্ঘদিনের আপত্তি তুলে নিল তুরস্ক। স্ক্যানডিনেভিয়ান রাষ্ট্রটি যেন ন্যাটোর সদস্যপদ পায়, তার জন্য সবুজ সংকেত দিয়েছে মধ্য প্রাচ্যের দেশটি। অর্থ্যাৎ এর থেকে এটা বলা যায়, শেষমেশ ন্যাটোয় যোগ দুতে কোনও বাধা রইল না সুইডেনের। জানা গেছে, সোমবার দীর্ঘ বৈঠকের পর সুইডেনের প্রতি আপত্তি তুলে নিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়িপ এর্দোগান।তবে তুরস্কের তরফে যৌথ বিবৃতি ছাড়া এখনও অন্য কোনও মন্তব্য প্রকাশ করা হয়নি।

আরও পড়ুন:ন্যাটোয় যোগ দিতে চাওয়ায় এবার ফিনল্যান্ড সীমান্তে অস্ত্র মজুত করছে রাশিয়া
প্রসঙ্গত, ন্যাটোয় নতুন কোনও সদস্যের যোগদানের ক্ষেত্রে ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে তুরস্কের। গত বছর জুন মাসের শেষে ন্যাটোর সম্মেলনে জানানো হয়েছিল ফিনল্যান্ড এবং সুইডেন ন্যাটোয় যোগ দিলে কোনও বাধা দেবে না তুরস্ক। কিন্তু চলতি বছরে বৈঠক শুরুর আগে ন্যাটোর তরফে দুই দেশের যোগদান প্রসঙ্গে আপত্তি তুলে নেবে তুরস্ক বলে জানানো হলেও হঠাৎই বেঁকে বসে তুরস্ক। স্বভাবতই সমস্যায় পড়ে সুইডেন।

প্রথম দিকে তুরস্কের প্রেসিডেণ্টের অভিযোগ ছিল, তুরস্কের অন্দরে কুর্দিশদের সমর্থন করে ফিনল্যান্ড ও সুইডেন। কুর্দিশদের জঙ্গি সংগঠন হিসাবে চিহ্নিত করেছে তুরস্কের সরকার। তবে শেষ পর্যন্ত নিজের অবস্থান বদল করেছে তুরস্ক। ন্যাটোয় যোগ দেওয়ার জন্য সুইডেনকে সবুজ সংকেত দিয়েছেন তুরস্কের প্রেসিডেন্ট। তবে এখনও তুরস্কের পার্লামেন্ট সম্মতি পাওয়া বাকি। সেই সম্মতি পেলেই ন্যাটোর সদস্য হতে পারবে সুইডেন।
তবে তুরস্কের আপত্তি উঠে যাওয়ায় খুশি সুইডেনের প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসন। তিনি বলেন, “সুইডেনের জন্য আজ খুশির দিন। ন্যাটোয় যোগদানের ক্ষেত্রে আজ বিশাল বড় পদক্ষেপ করা হয়েছে। অপরাধ ও সন্ত্রাসবাদের বিরুদ্ধে একসঙ্গে লড়াই করব আমরা। অন্যান্য ক্ষেত্রেও একে অপরের পাশে থাকব।”

Previous articleকোচবিহারেও ঘাসফুলের দাপট অব্যহত! হারের ‘দায়’ জনতার দরবারে ঠেললেন নিশীথ   
Next articleঅভিষেককে বাধা ভোলেনি ঠাকুরনগর, শান্তনুর বুথেই হার বিজেপির