চন্দ্রযান ৩ মিশনের সাফল্যে তিরুপতিতে পুজো দিলেন ইসরোর বিজ্ঞানীরা

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। জুলাই মাসেই মহাকাশে পাড়ি দেবে ইসরোর চন্দ্রযান ৩।এই অভিযানকে সফল করতে বুধবারই প্রযুক্তিগত যাবতীয় দিক খতিয়ে দেখা সম্পূর্ণ হয়েছে। একদফা মহড়া দিয়ে মোটামুটি প্রস্তুত চন্দ্রযান-৩। এবার পাড়ি দেওয়ার অপেক্ষা। আর এই ঐতিহাসিক মিশনটি যাতে সফল হয় তার কামনায় বৃহস্পতিবার তিরুপতি মন্দিরে গিয়ে পুজোও দিলেন বিজ্ঞানীরা।

আরও পড়ুনঃসহানুভূতির হাওয়া লাগেনি ব্যালট বক্সে, হারতে হল আনিসের দাদা-মামাকে

এর আগে ইসরোর তরফে টুইট করা জানানো হয়েছিল, “চন্দ্রযান ৩ উৎক্ষেপণ হবে ১৪ জুলাই, ২০২৩, শ্রীহরিকোটা থেকে দুপুর ২টো ৩৫ মিনিট নাগাদ৷ আপডেটের জন্য সঙ্গে থাকুন।” পরের আপডেটে জানানো হয়, প্রস্তুতি পর্ব মোটের উপর শেষ হয়েছে। উৎক্ষেপণের এক দফা ‘রিহার্সাল’ও দিয়ে ফেলেছেন বিজ্ঞানীরা। ইতিমধ্যে LVM3 রকেটের সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে চন্দ্রযান ৩-কে।

এরআগেও চন্দ্রযান ১ এবং চন্দ্রযান ২ মহাকাশের উদ্দেশ্যে পাড়ি দিয়েছিল। তবে, দুটোর কোনওটাই সফলতা পায়নি। চন্দ্রযান ২ পাড়ি দেওয়ার পর সফটওয়্যারের ত্রুটির কারণে শ্রীহরিকোটার মহাকাশ গবেষণা কেন্দ্রের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। অবতরণের সময় ল্যান্ডারটি চাঁদের বুকে “হার্ড ল্যান্ডিং” এর কারণে সমস্ত সেটিও সফলতা পায়নি।
এবার আর কোনও ঝুঁকি নিয়ে চাই না ইসরো।তাই উন্নত প্রযুক্তিতে তৈরি চন্দ্রযান ৩ মিশনকে সাফল্যমণ্ডিত করতে তিরুপতি মন্দিরে পুজোও দিলেন বিজ্ঞানীরা।

Previous articleসহানুভূতির হাওয়া লাগেনি ব্যালট বক্সে, হারতে হল আনিসের দাদা-মামাকে
Next articleনয়ডার শপিং মলে অগ্নিকাণ্ড! প্রাণহানির আশঙ্কা, বাঁচতে চারতলা ঝাঁপ