আজ থেকে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট, হোয়াইটওয়াশ’ই লক্ষ‍্য রোহিতদের

বৃষ্টির পূর্বাভাস রয়েছে টেস্টের মাঝে। কিন্তু তার আগে ভারতীয়দের প্রথম অনুশীলনে বাদ সাধল এই বৃষ্টি। এজন্য নির্দিষ্ট সময়ের পরে অনুশীলন শুরু করতে পারলেন রোহিত শর্মারা।

আজ থেকে শুরু ভারত-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় টেস্ট। প্রথম টেস্টে যশস্বী জসওয়ালের দুরন্ত ব‍্যাটিং এবং রবীচন্দ্রন অশ্বিনের দুরন্ত বোলিং-এর সুবাদে মাত্র তিনদিনেই জয় ছিনিয়ে নিয়েছিল ভারতীয় দল। যার ফলে দুই ম‍্যাচের টেস্ট সিরিজে ১-০ এগিয়ে রোহিত শর্মার দল। দ্বিতীয় টেস্ট জিতে সিরিজ জয় লক্ষ‍্য টিম ইন্ডিয়ার।

বৃষ্টির পূর্বাভাস রয়েছে টেস্টের মাঝে। কিন্তু তার আগে ভারতীয়দের প্রথম অনুশীলনে বাদ সাধল এই বৃষ্টি। এজন্য নির্দিষ্ট সময়ের পরে অনুশীলন শুরু করতে পারলেন রোহিত শর্মারা। কুইন্স পার্ক ওভালের উইকেট নিয়ে কিছুটা ধন্দে ভারতীয় দল। এখানে বেশ কিছুদিন কোনও আন্তর্জাতিক ম্যাচ হয়নি। ফলে উইকেট কেমন আচরণ করবে কেউ জানে না। তবে ওয়েস্ট ইন্ডিজ যেভাবে তিন নম্বর ব্যাটার রিফারকে বসিয়ে অফ স্পিনার সিনক্লিয়ারকে এনেছে, তাতে বল ঘোরার ইঙ্গিত স্পষ্ট। ভারতীয়দের জন্য অঙ্ক অবশ্য খুব সোজা। দুই স্পিনার। অশ্বিন ও জাদেজা। তিন পেসার সিরাজ, শার্দূল ও উনাদকাট। অক্ষর প্যাটেলকে ফের বসতে হবে।

প্রথম টেস্টে ভারত যেভাবে ইনিংসে জিতেছে, তাতে কুইন্স পার্কে দ্বিতীয় টেস্টে ক্যারিবিয়ানরা কতটা লড়তে পারবে সেটা একটা প্রশ্ন।বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে দ্বিতীয় টেস্ট। ভারত জিতলে ২-০ হবে। ওয়েস্ট জিতলে ১-১। টেস্ট ড্র হলে সিরিজ থাকবে ভারতের দখলে।

রোহিত আগেরদিন যে ইঙ্গিত দিয়েছেন, তাতে দলে পরিবর্তনের সম্ভাবনা নেই। এরপর ঈশান কিষানের কাছে যেভাবে তিনি জন্মদিনের উপহার হিসাবে একটা সেঞ্চুরি চেয়েছেন, তাতে ঈশানই এই টেস্টে উইকেটের পিছনে থাকবেন। ভরতের কোনও আশা নেই। আগেরদিন রোহিতরা যখন অনুশীলনে এলেন, মাঠেই ছিলেন স্থানীয় বাসিন্দা ও ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারা। তিনি এখন ক্যারিবিয়ান দলের পরামর্শদাতা। লারাকে দেখে বিরাট তাঁকে জড়িয়ে ধরেন। তবে দুজনের মধ্যে খুব বেশি কথা হয়নি। কারণ, লারা ফোনে কথা বলায় ব্যস্ত ছিলেন।

ডমিনিকা টেস্টে বিরাট ৭৬ রান করলেও পুরোপুরি ছন্দে ছিলেন না। কিন্তু যশস্বী ও রোহিতের জোড়া শতরানের পর বিরাটও রান পাওয়ায় ভারত চারশোর বেশি স্কোর করতে পেরেছিল। বাকিটা ছিল অশ্বিনের হাতে। তিনি এক ডজন উইকেট নিয়ে ওয়েস্ট ইন্ডিজকে গুটিয়ে দেন। পাঁচ উইকেট নিয়েছেন জাদেজাও। ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং-বোলিং কোনওটাই ভাল হয়নি প্রথম টেস্টে। এটাই তাদের ০-১ পিছিয়ে পড়ার প্রধান কারণ। লারা এসেও ক্যারিবিয়ানদের মনোভাব বদলাতে পারেননি।

আরও পড়ুন:Ind v/s Pak: ‘সুদর্শন’ সেঞ্চুরিতেই পাক ব.ধ ভারতের! 

 

Previous articleনাবা*লিকার উপর পাশ*বিক অত্যা*চার, গরম খুন্তির ছ্যাঁ*কা কাকিমার!
Next articleFIR করা যাবে: হাই কোর্টের রায়ে ‘অস্বস্তি’ শুভেন্দুর