সেনার সাহায্যার্থে সেপ্টেম্বরেই আসছে C295 সামরিক পরিবহণ বিমান

দেশের সেনাবাহিনীর সাহায্যার্থে চলতি মাসেই দেশে আসতে চলেছে সামরিক পরিবহণ বিমান সি-২৯৫-এর (C295) প্রথম ব্যাচ। প্রতিরক্ষামন্ত্রকের তরফে জানা গিয়েছে, স্পেন থেকে আসা এই বিমান লাদাখ, সিকিম, অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখার (LOC) দুর্গম ঘাঁটিগুলিতেও সহজে অস্ত্র এবং রসদ পৌঁছে দিতে পারবে সেনাকে।

প্রতিরক্ষা মন্ত্রক সূত্রের খবর, ওই বিমান ব্যবহার করে আহত বা অসুস্থ সেনাদের ফিরিয়ে আনা যাবে। পাশাপাশি চলবে আকাশপথে নজরদারি। জানা গিয়েছে, আপাতত স্পেন থেকে সি-২৯৫-এর প্রথম ব্যাচ ভারতে আনা হলেও পরবর্তীকালে ‘মেক ইন ইন্ডিয়া’ কর্মসূচির অংশ হিসাবে ভারতেই তৈরি হবে এই বিমান। নির্মাতা সংস্থা এয়ারবাস ডিফেন্স অ্যান্ড স্পেস জানিয়েছে এই কাজে সহযোগিতা করবে টাটা অ্যাডভান্সড সিস্টেমস লিমিটেড।

প্রসঙ্গত, দুই বছর আগে ৫৬টি সি২৯৫ বিমানের জন্য সংস্থা এয়ারবাসের সঙ্গে ২২ হাজার কোটি টাকার চুক্তি করেছিল নয়াদিল্লি। বুধবার এয়ারবাস সংস্থার ভারতীয় বিভাগের প্রধান জর্জ ট্যামারিথ জানান, আগামী বছরের মে মাসে দ্বিতীয় সি২৯৫ বিমানটি ভারতে এসে পৌঁছবে। আগেই চুক্তি হয়েছিল, স্পেনের নির্মাতা সংস্থার থেকে ১৬টি বিমান ভারতীয় বায়ুসেনার জন্য আমদানি করা হবে। পরবর্তী ধাপে ৪০টি বিমান ওই সংস্থা এবং টাটা গোষ্ঠীর সহযোগিতায় ভারতেই তৈরি হবে।

Previous articleমক্কা থেকে পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা, অনিয়মের সিআইডি তদন্তের নির্দেশ বিচারপতি সিনহার
Next articleআমার হৃদয় পু.ড়ে যাচ্ছে: ২১ জুলাইয়ের সভাস্থল পরিদর্শনে গিয়ে মণিপুর নিয়ে মন্তব্য মমতার