মণিপুর ইস্যুতে বিরোধী বিক্ষোভ, মুলতুবি সংসদের দুই কক্ষ

জাতি হিংসায় ভয়াবহ অবস্থা চলছে উত্তর-পূর্বের রাজ্য মণিপুরে(Manipur)। সেই ঘটনার আঁচ পড়ল প্রথম দিনের সংসদ অধিবেশনে(Parliament session)। বিরোধীদের প্রবল বিক্ষোভের জেরে মুলতুবি হয়ে গেল সংসদের দুই কক্ষ। পরিস্থিতি যা তাতে মণিপুর নিয়ে বিরোধীদের সম্মিলিত বিক্ষোভের জেরে আগামী দিনগুলিতেও উত্তাল হতে পারে সংসদ(Parliament)।

প্রথা অনুযায়ী বৃহস্পতিবার সকালে অধিবেশনের শুরুতে সংসদের দুই কক্ষেই শোকপ্রস্তাব পাঠের পর সভা কিছু সময়ের জন্য মুলতুবি করে দেওয়া হয়। দুপুর ২টো পর্যন্ত লোকসভার অধিবেশন মুলতুবি করা হয়। রাজ্যসভা মুলতুবি করা হয় দুপুর ১২টা পর্যন্ত। ২৬৭ নম্বর ধারা নিয়ে বিতর্কের পর দুপুর ১২টা ১৭ মিনিট নাগাদ রাজ্যসভার কাজ দুপুর ২টো পর্যন্ত মুলতুবি করে দেন চেয়ারম্যান জগদীপ ধনকড়। দুপুর ২টোয় সংসদের অধিবেশন শুরু হতেই বিরোধী সাংসদেরা ‘মণিপুর মণিপুর’, ‘মণিপুর জ্বলছে’ বলে চিৎকার করতে থাকেন। তাঁরা এই বিষয়ে সরকারের বক্তব্য জানতে চান। বিরোধী সাংসদদের বিক্ষোভের জেরে ২টোর কিছু সময় পরে সারা দিনের জন্য মুলতুবি করে দেওয়া হয় সংসদ।

এপ্রসঙ্গে সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ জোশী বলেন, “সরকার স্পষ্ট করে দিয়েছে যে, তারা মণিপুর নিয়ে সংসদের দুই কক্ষেই আলোচনা করতে চায়।” তিনি এ-ও জানান যে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এই বিষয়ে বিস্তারিত রিপোর্ট সংসদে পেশ করবেন। তবে কোন সময় এই রিপোর্ট পেশ করা হবে, তা লোকসভার স্পিকার ওম বিড়লা স্থির করবেন বলে জানান মন্ত্রী। কোনও গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা কিংবা বিতর্কের জন্য চেয়ারম্যানকে নোটিশ দিতে পারেন কোনও সাংসদ। চেয়ারম্যান সেই নোটিশ গ্রহণ করলে উচ্চকক্ষের পূর্বনির্ধারিত সমস্ত কাজ সে দিনের জন্য স্থগিত করে দেওয়া হয়। তার পরিবর্তে ওই নির্দিষ্ট বিষয়টি নিয়ে আলোচনা করা হয়। তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ব্রায়েন জানিয়েছেন, গত শীতকালীন অধিবেশন থেকে এই সংক্রান্ত একটি নোটিশও গ্রহণ করেননি রাজ্যসভার চেয়ারম্যান। ডেরেক জানান যে, বৃহস্পতিবারও ছ’টি নোটিশ খারিজ করে দিয়েছেন ধনকড়।

Previous articleহি.জাব না পরে রাস্তায় বেরনোর মাশুল! চরম শা.স্তির মুখে ইরানের জনপ্রিয় অভিনেত্রী
Next articleএশিয়া কাপে ভারত-পাকিস্তান ম‍্যাচ নিয়ে কী বললেন দ্রাবিড়?