ম.হরমের মিছিলে মানতে হবে একাধিক নির্দেশিকা! পুলিশকে দ্রুত গাইডলাইনস তৈরির নির্দেশ হাইকোর্টের

পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগের তরফে আবেদন জানানো হয়েছে, আসন্ন মহরমের শোকযাত্রায় শিশুদের অধিকার রক্ষা করার কথা মাথায় রেখে যে সমস্ত শিশু উক্ত শোকযাত্রায় স্বেচ্ছায় অংশগ্রহণ করবে, তাদের কাছে যেন কোনও ধরনের অস্ত্র না থাকে।

মহরমে (Muharram) ড্রাম (Drums) বাজিয়ে মিছিল বের করতে গেলে পুলিশের (Police) অনুমতি লাগবে। আসন্ন মহরমের মিছিল নিয়ে একটি গাইডলাইনস (Guidelines) তৈরি করতে পুলিশকে নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট (Calcutta High Court)। বৃহস্পতিবার এক জনস্বার্থ মামলায় (PIL) এই বিষয়ে অবিলম্বে পুলিশকে বিজ্ঞপ্তি জারি করার নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। আগামী শনিবার রাজ্যজুড়ে মহরম পালিত হবে। তার আগেই এই সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করতে হবে পুলিশকে।

এদিন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরন্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চের স্পষ্ট নির্দেশ, যে সংগঠন বা গোষ্ঠী ড্রাম বাজিয়ে মহরম উদযাপন করতে চায় তাঁদের নিয়ম মেনে পুলিশি অনুমতি নিতে হবে। পাশাপাশি মহরমের মিছিলে কতক্ষণ ড্রাম বাজানো যাবে, সেই সময়ও নির্দিষ্ট করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এদিন প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের নির্দেশ, ওইদিন সকাল আটটার আগে ও সন্ধ্যা সাতটার পর আর কোনওভাবেই ড্রাম বাজানো যাবে না।

তবে এদিন সুপ্রিম কোর্টের রায় উল্লেখ করে প্রধান বিচারপতি বলেন, শান্তি বিঘ্নিত করে প্রার্থনা করার কথা কোনও ধর্মেই বলা নেই। পুলিশের পাশাপাশি, দূষণ নিয়ন্ত্রণ পর্ষদকেও পাবলিক নোটিস জারি করার নির্দেশ দেওয়া হয়েছে। পর্ষদই শব্দ দূষণের সেই মাত্রা বেঁধে দেবে। অন্যদিকে, পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগের তরফে আবেদন জানানো হয়েছে, আসন্ন মহরমের শোকযাত্রায় শিশুদের অধিকার রক্ষা করার কথা মাথায় রেখে যে সমস্ত শিশু উক্ত শোকযাত্রায় স্বেচ্ছায় অংশগ্রহণ করবে, তাদের কাছে যেন কোনও ধরনের অস্ত্র না থাকে। নাহলে এই বিষয়য়টি শিশু অধিকার লঙ্ঘন হিসেবে চিহ্নিত হবে। পাশাপাশি পশ্চিমবঙ্গ শিশু অধিকার সুরক্ষা আয়োগ, পশ্চিমবঙ্গের সমস্ত জেলার পুলিশ আধিকারিক, জেলাশাসক, অল বেঙ্গল ইমাম মোয়াজ্জিম অ্যাসোসিয়েশন অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট, বোর্ড অফ ওয়াকফ আন্ডার মাইনরিটি অ্যাফেয়ার্স এন্ড মাদ্রাসা এডুকেশন দফতর ইতিমধ্যেই সমস্ত জেলার ইমামদের অনুরোধ জানিয়েছে পশ্চিমবঙ্গের মুসলিম সম্প্রদায়ের কাছে তাঁরা যেন উপরোক্ত বিষয়ে সচেতনতামূলক প্রচার চালান ও আবেদন করেন যাতে কোনভাবেই দেশের আইন অনুসারে শিশু অধিকার লঙ্ঘিত না হয়। শুক্রবার নামাজের পরবর্তী সময়ে এই বিষয়ে নিয়মানুসারে ঘোষণা করার জন্য অনুরোধ করা হয়েছে।

এছাড়াও চিঠিতে উক্ত বিষয়ে কোনও ধরনের প্রচারমূলক সরঞ্জাম যেমন- নোটিশ, ব্যানার, পুস্তিকা, লিফলেট ইত্যাদি বিতরণের মাধ্যমে বা মাইক ঘোষণার মাধ্যমে এই বিষয়ে জনসাধারণের মধ্যে সচেতনতামূলক প্রচার চালানোর জন্য অনুরোধ করা হয়েছে।

 

 

Previous articleমণিপুরে দুই মহিলাকে হেনস্থার ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ স্বরাষ্ট্রমন্ত্রকের
Next articleডিজিটাল দুনিয়া দুই বাংলার চলচ্চিত্রের আদানপ্রদানকে সহজ করে দিয়েছে: ব্রাত্য বসু