বাংলার ‘ খেলা হবে’-তেই বাজিমাৎ ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র!

সিনেমা মানেই বিনোদন আর বাংলার দর্শক যে ব্যাপারটা উপভোগ করতে জানে তার প্রমাণ দিল এই সিনেমা। রবিঠাকুরের ছবি দেখে রণবীর তাঁকে ‘দাদাজি’ বলায় যে বিতর্ক তৈরি হয়েছিল, তাতেও জল ঢালল বাংলার দর্শক।

বলিউড সিনেমার (Bollywood)পরিত্রাতা বাংলার স্লোগান! করণ জোহরের ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’র (Rocky Aur Rani Ki Prem Kahani) পর এমন কথাই বলছেন সিনে বিশ্লেষকরা। অনেকেই ভেবেছিলেন বাংলার তৃণমূল সরকারের ‘ খেলা হবে’ (Khela Hobe)স্লোগান আলিয়া ভাটের (Alia Bhatt)মুখে বসিয়ে ঠিক কাজ করেননি পরিচালক। এমনকি রবীন্দ্রনাথ (Rabindranath Tagore)প্রসঙ্গ থেকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) কথা টেনে আনা হয়েছিল ছবিতে। বিতর্ক এড়াতে মুখ্যমন্ত্রীর নাম বাদ গেলেও বাকি দুটো রয়ে গেছে। আর সেটাই যেন ছবির সাফল্যের ইউএসপি হয়ে দাঁড়িয়েছে। খুশি তৃণমূল নেতা দেবাংশু ভট্টাচার্যও (Debangshu Bhattacharya)। ‘খেলা হবে’র জন্মদাতা যে তিনি-ই। এর আগে শোনা গেছিল যে সেন্সর বোর্ড নাকি ওই দৃশ্যে কাঁচি চালাচ্ছে। যদিও কলকাতায় ছবির প্রচারে এমন কিছু জানাননি রণবীর সিং (Ranveer Singh) বা আলিয়া ভাট। দুজনেই জানিয়েছিলেন সেন্সর বোর্ডের সিদ্ধান্তই শেষ কথা। দেবাংশু জানিয়েছিলেন, “দ্য কাশ্মীর ফাইলস, দ্য কেরালা স্টোরির মতো সিনেমা হইহই করে ছেড়ে দিচ্ছে, যেখানে হিন্দু-মুসলিমদের মধ্যে চরম দ্বন্দ দেখানো হয়েছে, আর সামান্য একটা খেলা হবে স্লোগান কিংবা একটা রাজ্যের মুখ্যমন্ত্রীর নাম শুনে বলছে, বাদ দিয়ে দাও! কতটা নির্লজ্জ।” তবে সিনেমা মুক্তির পর দেখা গেল সেসব কিছুই বাদ যাইনি আর তাই বাঙালি দর্শক হল ভরিয়ে সিনেমা দেখছেন।

সিনেমা মানেই বিনোদন আর বাংলার দর্শক যে ব্যাপারটা উপভোগ করতে জানে তার প্রমাণ দিল এই সিনেমা। রবিঠাকুরের ছবি দেখে রণবীর তাঁকে ‘দাদাজি’ বলায় যে বিতর্ক তৈরি হয়েছিল, তাতেও জল ঢালল বাংলার দর্শক। প্রেমের গল্পে বাধা থাকবেই কিন্তু তাকে যেভাবে ডায়ালগে মাঠের বাইরে পাঠালেন নায়ক নায়িকা সেটা মনে রাখার মতো। বদরাগী হবু শাশুড়ির বিরুদ্ধে প্রেমযুদ্ধ শুরু করার আগে, আলিয়ার মুখে খেলা হবে সংলাপ যেন আলাদা মাত্রা যোগ করে দিল। প্রায় তিন ঘণ্টার ছবি জুড়ে বাঙালি চরিত্রে আলিয়া প্রাণ ভরে বাংলা বললেন। অবাঙালি উচ্চারণে বাংলা টান মন্দ লাগে না। সকলেই বলছেন বলিউডকে বাঁচিয়ে দিল বাংলা। সাদামাটা এক প্রেমের ছবি আকর্ষণীয় হলে শুধুই বাঙালি সেন্টিমেন্ট আর ডায়ালগের ছোঁওয়ায়।

 

 

Previous article‘মণিপুর হিং.সার নেপথ্যে চিনের মদত’, বিস্ফো.রক প্রাক্তন সেনাপ্রধান জেনারেল নারাভানের
Next articleদিঘার ঢেউসাগরে ঝাউবন ধ্বং.স করে বে.আইনি নির্মাণ! তদন্ত কমিটি গঠন গ্রিন ট্রাইবুনালের