শুভেন্দুর দাদাকে বাঁচাতে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের “বেআইনি” রায় খারিজ হাইকোর্টেই

বিচারপতির চেয়ারকে ব্যবহার করে তিনি যে আসলে নিজের স্বার্থসিদ্ধি করছিলেন সেটা ফের প্রমাণিত। বিচারপতির আসনে বসে আসলে রাজনীতি প্রতিষ্ঠা পেতে চাইছিলেন স্বেচ্ছাবসর নেওয়া হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। বিচারপতি থাকাকালীন বিজেপির সঙ্গে যোগাযোগ রেখেছিলেন, সেটা নিজেই স্বীকার করেছেন অভিজিৎ, টিকিট নিশ্চিত হয়েই নিজের পদ থেকে ইস্তফা দেন তিনি।

বিচারপতি হিসেবে কতটা পক্ষপাতদুষ্ট ছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায় সেটা ফের সামনে এলো। এবার অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের রায় খারিজ করে দিল খোদ কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম ও বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যর ডিভিশন বেঞ্চ।

কাঁথি পুরসভা এলাকায় বাতিস্তম্ভ বসানোর নামে লক্ষ লক্ষ টাকা তছরুপ হয়। এই দুর্নীতিতে কাঁথির অধিকারী পরিবারের বড় ছেলে অর্থাৎ শুভেন্দুর দাদা কৃষ্ণেন্দু অধিকারীর নাম জড়ায়। অভিযোগ পাওয়ার পর কৃষ্ণেন্দুকে ১৬০ নম্বর ধারায় নোটিশ পাঠিয়ে আয়কর রিটার্ন জমা দিতে বলেন এগরার এসডিপিও। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে হাইকোর্টের দ্বারস্থ হন কৃষ্ণেন্দু। অভিযোগ, সেই মামলায় রাজ্যকে কোনও বক্তব্য পেশের সুযোগ বা হলফনামা দাখিলার সুযোগ না দিয়েই একপেশে রায় দেন তৎকালীন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়।

১৬০ নম্বর ধারায় জারি করা ওই নোটিশ খারিজের পাশাপাশি ওই এসডিপিও’র বিরুদ্ধে ৫ লক্ষ টাকা জরিমানার নির্দেশও দিয়েছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এরপরই সেই নির্দেশ চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হয়েছিল রাজ্য। অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সেই নির্দেশ খারিজ করেছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। ডিভিশন বেঞ্চ জানিয়েছে, সিঙ্গল বেঞ্চ এক্ষেত্রে সঠিক ভাবে আইনের পথ অনুসরণ করেননি। তাই ওই নির্দেশ খারিজ করে ফের মামলাটি অন্য সিঙ্গল বেঞ্চে পাঠিয়েছে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

প্রধান বিচারপতির এজলাসে রাজ্যের তরফে মামলায় সওয়াল করেন রাজ্যের অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্ত ও আইনজীবী সব্যসাচী ভট্টাচার্য। রাজ্যের তরফে দাবি করা হয়, সিঙ্গল বেঞ্চে রাজ্যকে কোনও কথাই বলতে দেওয়া হয়নি। এমনকী হলফনামাও গ্রহণ করা হয়নি। রাজ্যের এই যুক্তি শুনেই অভিজিৎ গঙ্গোপাধ্যায় ওই নির্দেশ খারিজ করে দিয়েছে ডিভিশন বেঞ্চ। এছাড়াও এসডিপিওকে নিজের পকেট থেকে ৫ লক্ষ টাকা জরিমানা জমা দেওয়ার যে নির্দেশ দিয়েছিলেন অভিজিৎ গঙ্গোপাধ্যায়, তাও খারিজ করে দিয়েছে ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন- অবসাদের জেরেই কি চরম পরিণতি? অভিনেত্রী অমৃতা পান্ডের মৃত্যু নিয়ে ধোঁয়াশা!

Previous articleঅবসাদের জেরেই কি চরম পরিণতি? অভিনেত্রী অমৃতা পান্ডের মৃত্যু নিয়ে ধোঁয়াশা!
Next articleবার্ড ফ্লু নিয়ে উদ্বেগ স্বাস্থ্যমন্ত্রকের! স্বাস্থ্যকর্মীদের টিকা নিশ্চিত করতে নির্দেশ