৮৪৪টি পদে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ, জোর গবেষণায়: ঘোষণা মুখ্যমন্ত্রীর

আগেই অলচিকিতে লেখাপড়া, রাজ্যে আদিবাসী বিশ্ববিদ্যালয় করার বিষয় জোর দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবার রাজ্য সরকার সাঁওতালি, রাজবংশী ভাষার মাধ্যমে শিক্ষা ও গবেষনায় বিশেষ গুরুত্ব আরোপ করছে। বুধবার, নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী জানিয়েছেন এই সব আঞ্চলিক ভাষার প্রসারে ডেডিকেটেড ব্রাঞ্চ ফর সাব রিজিওনাল ল্যাঙ্গোয়েজ তৈরি করা হয়েছে। তিনি জানান, দ্রুত ৮৪৪টি পদে সাঁওতালি ভাষার শিক্ষক নিয়োগ করা হবে।

এর পাশাপাশি আদিবাসী পড়ুয়াদের জন্য নতুন উদ্যোগের কথা ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, ঝাড়গ্রামে প্রতি ব্লকে ১টি সাঁওতালি মাধ্যমের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের হস্টেলের সুবিধা সহ তৈরি করা হবে। এই পরিকল্পনা সফল হলে অন্যান্য জেলাতেও একই পদক্ষেপ করা হবে। ঝাড়গ্রামের বিএড কলেজেও সাঁওতালি ভাষাকে মান্যতা দেওয়া হবে।

রাজবংশী স্কুলে নিয়োগ প্রসঙ্গে মুখ্যমন্ত্রী জানান, এই মুহূর্তে ১৯৮টা রাজবংশী স্কুল চলছে। সেখানে যাঁরা পড়ান তাঁদের ডিগ্রি খতিয়ে দেখা হচ্ছে। যাঁরা যোগ্য তাঁদের নিয়ম মেনে প্যারা টিচার পদেও নিয়োগ করতে রাজি রাজ্য। যাঁদের ডিগ্রি নেই অথচ পড়াচ্ছেন তাঁদের আইন মেনে অশিক্ষক কর্মী হিসেবে কোনও ব্য়বস্থা করা যায় কিনা সেই দিকটি খতিয়ে দেখা হবে। প্রয়োজনে তাঁদের ডিগ্রি অর্জনের জন্য সময় দেওয়া হবে। এই নিয়ে একটি সমীক্ষা চালানো হচ্ছে। তার রিপোর্ট হাতে পেলে সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

আরও পড়ুন- বিধানসভায় দাঁড়িয়ে মিথ্যা তথ্য! দিন্দার বিরুদ্ধে তদন্তের দাবি অরূপের

 

 

 

Previous articleবিধানসভায় দাঁড়িয়ে মিথ্যা তথ্য! দিন্দার বিরুদ্ধে তদন্তের দাবি অরূপের
Next articleEntertainment: ১৪ বছরের বড় হিরো কিনা অনন্যা পাণ্ডের ‘ড্রিম গার্ল’ !