কারচুপি করেই ক্ষমতায় বিজেপি, মোদির জনপ্রিয়তা নিয়েও চাঞ্চল্যকর তথ্য গবেষণাপত্রে

গত লোকসভা ভোটে বিজেপির জয় একেবারেই ফেয়ার নয়। রীতিমতো কারচুপি ও প্রভাব খাটিয়েই এই জয় হাসিল করেছে গেরুয়া শিবির।

cabinet reshuffle of modi govt today
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল চিত্র।

২০১৯ সালে লোকসভা ভোটের ফলাফল নিয়ে চাঞ্চল্যকর দাবি একটি গবেষণাপত্রে। যেখানে বিজেপির সংখ্যাগরিষ্ঠতা এবং প্রধানমন্ত্রীনরেন্দ্র মোদির জনপ্রিয়তা নয় বড়সড় প্রশ্ন তোলা হয়েছে। ভোটে কারচুপি করেই নাকি ২০১৯ সালে সংখ্যা গরিষ্ঠতা পেয়েছিল গেরুয়া শিবির। তা না হলে

২০১৯ সালে লোকসভা ভোটের ফলাফল অন্যরকম হতে পারত। দিল্লি এনসিআর এলাকার অশোকা বিশ্ববিদ্যালয়ের বাঙালি সহকারী অধ্যাপক সব্যসাচী দাস প্রকাশ করেছেন তাঁর রিসার্চ পেপার। সেখানেই এমন ভয়ঙ্কর ইঙ্গিত দিয়েছেন তিন।গত লোকসভা ভোটে বিজেপির জয় একেবারেই ফেয়ার নয়। রীতিমতো কারচুপি ও প্রভাব খাটিয়েই এই জয় হাসিল করেছে গেরুয়া শিবির। আর এই গবেষণাপত্র প্রকাশ্যে আসা মাত্র দেশজুড়ে শোরগোল পড়ে গিয়েছে।

ডেমোক্র্যাটিক ব্যাকস্লাইডিং ইন দ্য ওয়ার্ল্ড’স লার্জেস্ট ডেমোক্র্যাসি শীর্ষক গবেষণাপত্রটির লেখক অশোকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতির সহকারী অধ্যাপক সব্যসাচী দাস। তাঁর জোরালো দাবি, “আমি প্রচুর তথ্য ও প্রমাণ সংগ্রহ করেছি। তার থেকেই বোঝা যাচ্ছে, কারচুপি হয়েছে। আর তা হয়েছে হাড্ডাহাড্ডি আসনগুলিতে। এর মধ্যে অধিকাংশই আবার সংখ্যালঘু প্রভাবিত। বিভিন্ন রাজ্যের আসন চিহ্নিত করে একেবারে বুথস্তরে কারচুপি হয়েছে। ক্ষমতায় থাকার সুবাদে রীতিমতো নিয়ন্ত্রণ করা হয়েছে বহু কেন্দ্রের ভোট প্রক্রিয়া। এমনকী কাজে লাগানো হয়েছে পর্যবেক্ষকের দায়িত্বে থাকা রাজ্যের সিভিল সার্ভিস অফিসারদেরও। এর ফলাফল গণতন্ত্রের ভবিষ্যতের জন্য আশঙ্কাজনক।”

বিষয়টি সামনে আসার পর কংগ্রেস সাংসদ শশী থারুরের টুইট, “মারাত্মক অভিযোগ। এই দাবি খণ্ডন করার মতো যদি নির্বাচন কমিশন বা ভারত সরকারের কোনও উত্তর থাকে, তাহলে তা অবিলম্বে এবং সবিস্তারে জানাক।” এই বাঙালি অধ্যাপকের পাশে দাঁড়িয়েছেন বিশ্বের বহু স্কলার এবং শিক্ষাপ্রতিষ্ঠান। মিশিগান স্কুল অব ইনফরমেশনের জয়জিৎ পাল কিংবা ইয়েল ইউনিভার্সিটির আহমেদ মুশফিক মোবারক, প্রত্যেকেই সমর্থন করেছেন এই গবেষণাপত্রকে।

 

 

 

 

Previous articleকর্ণাটকের পর মহারাষ্ট্রেও বো*রখা পরা ছাত্রীদের কলেজে ঢুকতে বাধা, বিক্ষো*ভ পড়ুয়াদের
Next articleজোড়া গোলে ফের মেসি ম্যাজিক! নতুন জার্সিতে তিন ম্যাচে ৫ গোল