কর্ণাটকের পর মহারাষ্ট্রেও বো*রখা পরা ছাত্রীদের কলেজে ঢুকতে বাধা, বিক্ষো*ভ পড়ুয়াদের

এ বার ছাত্রীদের বোরখা পরা নিয়ে উত্তেজনা ছড়াল মহারাষ্ট্রের একটি কলেজে। শিন্ডে ও বিজেপি জোট শাসিত ওই রাজ্যের রাজধানী মুম্বইয়ের একটি কলেজে বুধবার বোরখা পরা ছাত্রীদের প্রবেশ করতে বাধা দেওয়া হয় বলে অভিযোগ। ঘটনার জেরে তৈরি হয়েছে উত্তেজনা।

আরও পড়ুনঃ২৪ ঘণ্টায় দু’বার, বৃহস্পতিবার কাকভোরে ফের কেঁপে উঠল আন্দামান

সূত্রের খবর, মুম্বইয়ের চেম্বুরের ওই কলেজে নির্দিষ্ট পোশাকবিধি রয়েছে বলে কয়েক জন মুসলিম ছাত্রীকে বোরখা পরিহিত অবস্থায় ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া হয়নি। এই ঘটনাকে কেন্দ্র করে ওই ছাত্রীদের মধ্যে কয়েকজনের অভিভাবক এবং স্থানীয়দের একাংশ ওই কলেজের সামনে বিক্ষোভ দেখান। যদিও পুলিশ ঘটনাস্থলে পৌঁছে ‘জোর’ করে ঘেরাও তুলে দেয়।এই ঘটনার পর কলেজ কর্তৃপক্ষ একটি বিবৃতি প্রকাশ করে জানায়, ‘‘কলেজের পোশাক পরার সময় কিছু শর্ত এবং নিয়ম মেনে চলতেই হবে।’’

প্রসঙ্গত, এর আগে কর্ণাটকে বিজেপি সরকার থাকাকালীন হিজাব নিয়ে বিতর্কে সৃষ্টি হয়। ২০২২ সালের ১ জানুয়ারি উদুপির একটি কলেজে কয়েক জন হিজাব পরিহিত মুসলিম ছাত্রীকে ক্লাসে বসতে বাধা দেওয়ার ঘটনা ঘটে। কলেজ উন্নয়ন সমিতির সভাপতি তথা স্থানীয় বিজেপি বিধায়ক রঘুপতি ভট্ট স্পষ্ট জানিয়ে দেন, হিজাব পরিহিতরা ক্লাসে ঢুকতে পারবেন না। সেই বিতর্ক দ্রুত ছড়িয়ে পড়ে রাজ্য জুড়ে। হিজাবের পাল্টা হিসেবে গেরুয়া উত্তরীয় পরে আন্দোলন শুরু করে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। কয়েকটি জায়গায় হিজাবের পক্ষে-বিপক্ষে আন্দোলনকারীদের সংঘাত হয়। পুলিশের সঙ্গেও একাধিক সংঘর্ষের ঘটনা ঘটে। এর পর ২০২২ সালের ২৬ জানুয়ারি কর্নাটক সরকারের শিক্ষা দফতর এ বিষয়ে একটি বিশেষ কমিটি গঠন করে। ঘোষণা করা হয়, কমিটি নির্দিষ্ট সুপারিশ করার আগে পর্যন্ত ছাত্রীরা কেবলমাত্র ইউনিফর্ম পরেই শিক্ষা প্রতিষ্ঠানে আসতে পারবেন।এবার সেই একই ঘটনা ঘটল মহারাষ্ট্রেও।

Previous article২৪ ঘণ্টায় দু’বার, বৃহস্পতিবার কাকভোরে ফের কেঁপে উঠল আন্দামান
Next articleকারচুপি করেই ক্ষমতায় বিজেপি, মোদির জনপ্রিয়তা নিয়েও চাঞ্চল্যকর তথ্য গবেষণাপত্রে