সাতসকালে কড়া নিরাপত্তার ঘেরাটোপে জ্ঞানবাপী মসজিদের ‘বৈজ্ঞানিক সমীক্ষার’ কাজ শুরু

এলাহাবাদ হাই কোর্টের অনুমোদন পাওয়া মাত্রই শুক্রবার সকাল থেকে কড়া নিরাপত্তার মধ্যে শুরু হল জ্ঞানবাপী মসজিদের আর্কিওলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়ার ‘বৈজ্ঞানিক’ সমীক্ষা। আজ সকালে পুরাতত্ত্ব বিশেষজ্ঞরা কয়েকটি দলে ভাগ হয়ে মসজিদের ভেতরে ও বাইরে সমীক্ষার কাজ শুরু করেছেন। তবে ‘অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি’র তরফে এই প্রক্রিয়ার অংশগ্রহণ করা হয়নি। মসজিদ কমিটির যুগ্ম সচিব এসএম ইয়াসিন বলেন,”আমরা হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছি। শীর্ষ আদালতের নির্দেশ দেখে আমরা পরবর্তী পদক্ষেপ করব।’’


আরও পড়ুনঃ জ্ঞানবাপীতে সমীক্ষায় স্থগিতাদেশ চেয়ে এবার সুপ্রিম দ্বারস্থ মসজিদ কর্তৃপক্ষ


শুক্রবার ভোরবেলা থেকেই জ্ঞানবাপী এলাকায় বিশাল পরিমাণ নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়। ঘিরে ফেলা হয় গোটা এলাকা। সকাল সাতটা নাগাদ সেখানে পৌঁছন এএসআই আধিকারিকরা। কড়া নিরাপত্তার মধ্যেই জ্ঞানবাপীতে শুরু হয় বৈজ্ঞানিক সমীক্ষার কাজ। সেখানে উপস্থিত হিন্দু পক্ষের আইনজীবী সুধীর ত্রিপাঠী বলেন, “কতদিন ধরে এই সমীক্ষা চলবে সেটা তো এএসআইয়ের কাজের উপর নির্ভর করে। অযোধ্যায় রামমন্দিরের সমীক্ষা করতে সাত-আট মাস সময় লেগেছিল।”

প্রসঙ্গত, জ্ঞানবাপীতে বৈজ্ঞানিক সমীক্ষা চালালে মসজিদ ভেঙে পড়তে পারে এই দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিল কর্তৃপক্ষ। তবে সেই দাবি খারিজ হয়ে গিয়েছে এলাহাবাদ হাই কোর্টে। আদালতের রায়ে বলা হয়েছে, বারাণসীর জেলা আদালত বৈজ্ঞানিক সমীক্ষার পিছনে উপযুক্ত যুক্তি দিয়েছে। সুবিচারের স্বার্থে জ্ঞানবাপী মসজিদে সমীক্ষার প্রয়োজন। রায়দানের কয়েক ঘণ্টার মধ্যেই সুপ্রিম কোর্টে আবেদন করেন মসজিদ কর্তৃপক্ষ।দ্রুত শুনানির আর্জি জানানো হয়েছে।

Previous articleসাতসকালে লরির ধাক্কায় খুদে পড়ুয়ার মৃ.ত্যুকে ঘিরে অ.গ্নিগর্ভ বেহালা
Next articleটম্যাটো কৃষকের উপর ফের হা*মলা, লক্ষাধিক টাকা লুট দুষ্কৃতীদের