জ্ঞানবাপীর সমীক্ষা ঘিরে জোর চর্চা! বেসমেন্টের দেওয়ালে মিলল একাধিক চিহ্ন

শুক্রবারের সমীক্ষায় মুসলিম পক্ষের কোনও সদস্য অংশ না নিলেও সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সমীক্ষায় এএসআই-কে সম্পূর্ণ সহযোগিতা করার আশ্বাস আঞ্জুমানে ইন্তেজামিয়া মসজিদ কমিটির।

শুক্রবারই জ্ঞানবাপী মসজিদে (Gyanvapi Masjid) এএসআই-কে (ASI) সমীক্ষা চালিয়ে যাওয়ার নির্দেশ দিয়েছিল সুপ্রিম কোর্ট (Supreme Court of India)। আর শনিবার মসজিদে এএসআই-এর তৃতীয় দিনের সমীক্ষা শুরু হয়েছে। এবার সেই সমীক্ষায় অংশ নিয়েছে মুসলিম পক্ষও। শুক্রবারের সমীক্ষায় মুসলিম পক্ষের কোনও সদস্য অংশ না নিলেও সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে সমীক্ষায় এএসআই-কে সম্পূর্ণ সহযোগিতা করার আশ্বাস আঞ্জুমানে ইন্তেজামিয়া মসজিদ কমিটির।

এদিকে হিন্দু পক্ষের আইনজীবী বিষ্ণু শঙ্কর জৈন সুপ্রিম কোর্টে জানান, ঠিক কতদিন মসজিদে জরিপ চালাতে হবে ঠিক করতে হবে ASI-কেই। এরপরই সুপ্রিম কোর্ট নির্দেশ দেয় কোনও ক্ষতি না করেই আধুনিক প্রযুক্তির মাধ্যমে সম্পন্ন হবে সমীক্ষার কাজ। এদিকে শুক্রবারই জ্ঞানবাপী চত্বরের বাইরের অংশের ভিডিওগ্রাফি এবং ফটোগ্রাফি করে এএসআই। সমীক্ষার সময় এএসআই জ্ঞানবাপীর দেওয়াল, গম্বুজ এবং স্তম্ভগুলিতে তৈরি বিভিন্ন আকৃতি রেকর্ড করেন। পাশাপাশি সমীক্ষা চলাকালীন ত্রিশূল, স্বস্তিক, ঘণ্টা, ফুলের মতো আকৃতির ফটোগ্রাফি ও ভিডিওগ্রাফি করা হয়েছে। প্রতিটি আকৃতির নির্মাণশৈলী এবং প্রাচীনতা সম্পর্কে তথ্য লিপিবদ্ধ করা হয়েছে। তবে সমীক্ষার দ্বিতীয় দিন, শনিবার ASI-এর টিমের সদস্যরা মসজিদের অন্দরে প্রবেশ করেন। আর মসজিদের বেসমেন্ট (Basement) থেকে এমন কিছু বস্তু উদ্ধার হল, যাতে এই মামলার মোড় সম্পূর্ণ অন্যদিকে ঘুরে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এএসআই-র সার্ভে টিম শনিবার সকাল থেকেই বেসমেন্টে সমীক্ষা চালাচ্ছিল। মুসলিম পক্ষের অঞ্জুমান ইন্তেজামিয়া কমিটির তরফ থেকে মসজিদের বেসমেন্টের চাবি চেয়ে পাঠান তারা। এরপর মসজিদের কেয়ারটেকার এহজাজ আহমেদ এসে বেসমেন্টের তালা খোলেন। ভিতরে প্রবেশ করেন এএসআই আধিকারিকরা। তাদের অনুমান, এই বেসমেন্টের নানা কুঠুরিতে আরও অনেক ইতিহাস রয়েছে। জ্ঞানবাপী মসজিদ চত্বরে সার্ভের জন্য চারটি টিম তৈরি করেছে এএসআই। এর মধ্যে দু’টি টিম পশ্চিমদিকের দেওয়ালে সমীক্ষা চালাচ্ছে। এদিন সার্ভে চলাকালীন শনিবার মুসলিম পক্ষের নয়জন এবং হিন্দু পক্ষের সাতজন উপস্থিত ছিলেন।

 

 

Previous articleতিরন্দাজিতে সোনা জয়, ইতিহাস গড়লেন অদিতি গোপীচাঁদ স্বামী
Next articleকল্যাণীতে হোটেলের ঘরে বিজেপি নেতার ঝুলন্ত দে.হ, খু.নের অভিযোগ পরিবারের