মন্ত্রিসভায় 3 languages ফর্মুলা নিয়ে সিদ্ধান্ত হয়েছে, কোনও ভাষা চাপানো হবে না: স্পষ্ট বার্তা মুখ্যমন্ত্রীর

বাংলার স্কুলে পড়তেই হবে বাংলা ভাষা- সোমবার মন্ত্রিসভার বৈঠকের পর এমনই খবর চালু হয়। বাংলাভাষা কি প্রথম ভাষা হিসেবে নিতে হবে? তাই তা নিয়েও নানা জল্পনা চলে বিভিন্ন মহলে। এরই মধ্যে বুধবার ঝাড়গ্রামে (Jhargram) বিশ্ব আদিবাসী দিবসের অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) স্পষ্ট জানিয়ে দেন- কোনও ভাষা কারও উপর চাপানো হবে না। মন্ত্রিসভায় 3 languages ফর্মুলা ডিসিশন নেওয়া হয়েছে।

কী এই তিন ভাষার সিদ্ধান্ত?
ব্যাখ্যা করেন মুখ্যমন্ত্রী। তিনি জানান, প্রথম ভাষা মাতৃভাষা। সেটা যেখানে যে ভাষা প্রচলিত সেটাই নেওয়া যাবে। বাংলা মাধ্যমের পড়ুয়ারা বাংলা নিতে পারে। ইংরেজি মাধ্যমে পড়ুয়ারা নিতে পারে ইংরেজি। একইভাবে হিন্দি, উর্দু, সাঁওতালি, নেপালি- যেকোনও ভাষাই প্রথম ভাষা হিসেবে নেওয়া যেতে পারে। বাকি দুটি ভাষার মধ্যে দ্বিতীয় ভাষা হিসেবে প্রথম ভাষা ছাড়া যে কোনো ভাষা নেওয়া যেতে পারে। তৃতীয় ভাষার ক্ষেত্রেও একই নিয়ম- প্রথম ও দ্বিতীয় ভাষা ছাড়া পড়ুয়ারা ইচ্ছামতো যে কোন ভাষাকেই তৃতীয় ভাষা করতে পারে।

এরপরই মুখ্যমন্ত্রী বলেন, কয়েকদিন ধরেই একটি গুজব ছড়ানো হচ্ছে যে ভাষা চাপিয়ে দেওয়া হবে। এরকম কোন সিদ্ধান্ত মন্ত্রিসভার বৈঠকে হয়নি বলে স্পষ্ট জানিয়ে দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন সেখানে 3 languages ফর্মুলা ডিসিশন নেওয়া হয়েছে। যেখানে যে ভাষার প্রাধান্য, সেই ভাষাকে প্রথম ভাষা নিতে পারবেয। একই সঙ্গে মুখ্যমন্ত্রী জানান, কোনও কিছু চাপিয়ে দেওয়ার বিষয় তাঁরা কোনভাবেই ইচ্ছুক নন। একই সঙ্গে সাঁওতালি-সহ অন্যান্য ভাষার উন্নয়নে খতিয়ান তুলে ধরেন মমতা বন্দ্যোপাধ্যায়।

Previous articleহাই টেনশন তারে স্পর্শ লাগতেই দ.গ্ধ যুবক!ভর্তি হাসপাতালে
Next articleসুরক্ষার পরিবর্তে অবাধ নজরদারির ছাড়পত্র! কী বলা আছে ‘তথ্যপ্রযুক্তি বিলে’?