পক্ষপাতিত্বের অভিযোগ, ধনকড়ের বিরুদ্ধে অনাস্থা আনার পরিকল্পনা INDIA জোটের

রাজ্যসভায় পক্ষপাতিত্ব করে চলেছেন চেয়ারম্যান জগদীপ ধনকড়(Jagdeep Dhankar)। সংসদ অধিবেশনের শুরু থেকে রাজ্যসভার চেয়ারম্যানের এহেন ভুমিকায় ক্ষুব্ধ INDIA জোট এবার বাধ্য হয়েই ধনকড়ের বিরুদ্ধে অনাস্থা আনার সিদ্ধান্ত নিচ্ছে। রাজ্যসভায়(Rajyasabha) দিল্লি বিল পাশ হয়ে যাওয়ার পর এই অনাস্থা আনার তোড়জোড় শুরু করল ইন্ডিয়া(INDIA)।

আসলে শুরু থেকেই সংসদ অধিবেশনে ধনকড়ের আচরণই দৃষ্টিকটু লেগেছে বিরোধীদের। ভরা রাজ্যসভায় প্রধানমন্ত্রীর ভূয়সী প্রশংসা করছেন তিনি। প্রতিদিন তৃণমূল সাংসদদের সঙ্গে ঝামেলায় জড়িয়েছেন। এছাড়া রাজ্যসভায় বিরোধী নেতাদের মাইক যেভাবে বন্ধ করে দেওয়া হয়েছে তাতেই অসন্তুষ্ট বিরোধী শিবির। ইতিমধ্যেই রাজ্যসভার দলনেতা তথা কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গোয়েলের (Piyush Goyal) বিরুদ্ধে স্বাধিকার ভঙ্গের প্রস্তাব এনেছে ইন্ডিয়া জোট। বিরোধীদের ‘বিশ্বাসঘাতক’ বলেছিলেন তিনি। জানা গিয়েছে, ধনকড়ের বিরুদ্ধেও অনাস্থা বা অনুরূপ কোনও প্রস্তাব আনা যায় কিনা ভাবনা-চিন্তা করার জন্য ৬ সদস্যের একটি কমিটি গড়েছে INDIA জোট। এইকমিটির উপর দায়িত্ব বর্তেছে সমস্ত সংসদীয় রীতিনীতি খতিয়ে দেখে প্রস্তাবের খসড়া তৈরি করার। যদিও আদৌ খসড়াটি পেশ করা হবে বা পেশ হলেও কবে হবে সেটা স্পষ্ট নয়।

ইন্ডিয়া জোটের তরফে যে কমিটি গড়া হয়েছে তাতে রয়েছেন জয়রাম রমেশ(Jairam Ramesh), সুখেন্দুশেখর রায়, বন্দনা চৌহান, রামগোপাল যাদব, তিরুচি শিবা, করিম। চলতি অধিবেসনের শেষ দিনে এই প্রস্তাব আনা হবে কিনা তা নিয়ে চিন্তাভাবনা শুরু হয়েছে। না হলে এমনও হতে পারে, শীতকালীন অধিবেশনে তা পেশ করা হল। কারণ, সংসদীয় আইন অনুযায়ী রাজ্যসভার চেয়ারম্যানের বিরুদ্ধে কোনও প্রস্তাব আনা হলে তা বলবৎ হতে ১৪ দিন সময় লাগে। অর্থাৎ চলতি অধিবেশনে প্রস্তাব আনার আর সময়ও নেই।

Previous articleবিলকিসের ধর্ষ.কদের মালা পরানোকে সমর্থন মোদি সরকারের ASG-র! তীব্র নিন্দা সবমহলে
Next articleপ্রতিবেশীকে বাবা বানিয়ে জাতি শংসাপত্র জালিয়াতি! বিপাকে বিজেপি প্রার্থী