ডবল ইঞ্জিনের রাজ্যকে পিছনে ফেলে বিদেশী পর্যটকদের পছন্দের তালিকায় তৃতীয় বাংলা

পর্যটন শিল্পে রাজ্যের এই অগ্রগতির স্বীকৃতি দিয়েছে খোদ কেন্দ্রের পর্যটন মন্ত্রক ( Union Ministry of Tourism)। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট ও রাজস্থান।

প্রতিবছর একাধিকবার বিদেশ সফর করেও নিজের দেশের ক্ষমতাসীন রাজ্য গুলোতে বিশেষ কোনও পরিবর্তন আনতে পারলেন না নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাই ভারতের প্রধানমন্ত্রী (PM)যতই বিদেশ যাত্রা করুন না কেন , বিদেশী পর্যটকদের ভারতের অন্যতম পছন্দের রাজ্য মা মাটি মানুষের বাংলা (West Bengal)। উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশের মতো বিজেপি শাসিত রাজ্যকে পিছনে ফেলে বাইরের দেশের পর্যটকদের পছন্দের তালিকায় তৃতীয় স্থানে নিজের জায়গা পাকা করে নিল বাংলা।পর্যটন শিল্পে রাজ্যের এই অগ্রগতির স্বীকৃতি দিয়েছে খোদ কেন্দ্রের পর্যটন মন্ত্রক ( Union Ministry of Tourism)। প্রথম এবং দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাট ও রাজস্থান।

ভিনদেশী পর্যটক সমাগমের নিরিখে দেশের মধ্যে এখন তৃতীয় স্থানে রয়েছে এই রাজ্য। রিপোর্টে জানানো হয়েছে চলতি বছরে এ পর্যন্ত রাজ্যে ১০ লক্ষ ৪০ হাজার ভিনদেশী পর্যটক এসেছেন। পর্যটন মন্ত্রকের তথ্য বলছে ২০১৯ সালে বিদেশী পর্যটক সমাগমের নিরিখে পশ্চিমবঙ্গের স্থান ছিল গোটা দেশের মধ্যে পঞ্চম। ২০২০- ২১ সালে কো.ভিড অতিমারির বাড়বাড়ন্তের সময় পর্যটন শিল্প ক্ষতিগ্রস্ত হয়। দীর্ঘদিন বিমান যোগাযোগ স্তব্ধ থাকায় বিদেশী অতিথি সমাগমের প্রশ্নই ছিল না। তবে অতিমারি আতঙ্ক কেটে যাওয়ার পরে রাজ্য সরকারের সক্রিয় সহায়তায় খুব দ্রুত ঘুরে দাঁড়িয়েছে এ রাজ্যের পর্যটন শিল্প। কেন্দ্রীয় পর্যটন মন্ত্রকের রিপোর্টেই তা পরিষ্কার। ২০১৯ সালে যেখানে তামিলনাড়ু (Tamilnadu ), মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ এবং দিল্লির মতো রাজ্য বাংলার থেকে এগিয়েছিল, সেখানে ২০২২ এ এইসব রাজ্যকে পিছনে ফেলে এগিয়ে যায় পশ্চিমবঙ্গ। শুধু তাই নয় পিছনে ফেলে দিয়েছে কেরালা,রাজস্থান , মধ্যপ্রদেশের মতো রাজ্যগুলোকেও। এখন বিদেশের পর্যটকদের সমাগমে নিরিখে পশ্চিমবঙ্গের আগে মাত্র দুটি রাজ্য রয়েছে। গুজরাট ও রাজস্থান। খুব তাড়াতাড়ি এই দুই রাজ্যকেও পিছনে ফেলে বাংলা পর্যটনে এক নম্বর স্থান দখল করবে বলে আশাবাদী রাজ্য পর্যটন দফতরের কর্তারা। পর্যটন মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, “মুখ্যমন্ত্রীর সুযোগ্য নেতৃত্ব এবং পর্যটনের ক্ষেত্রে তাঁর আন্তরিকতার কারণেই পশ্চিমবঙ্গের পর্যটন শিল্প অভাবনীয় ভাবে এগিয়ে যাচ্ছে । আগামী দিনে এরকম অনেক সাফল্য অপেক্ষা করছে পশ্চিমবঙ্গের জন্য।” রাজ্যের পর্যটন পরিকাঠামো ঢেলে সাজাতে ফেডারেশন অফ অ্যাসোসিয়েশনস ইন ইন্ডিয়ান ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি FAITH এর সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে। আগামী আট বছর ওই সংস্থা রাজ্য সরকারের সঙ্গে হাতে হাত মিলিয়ে পর্যটন উন্নয়নের রোড ম্যাপ প্রস্তুত করে কাজ করবে।

 

 

 

 

Previous articleডে.ঙ্গি নিয়ে সতর্কতা, ১২টি রাজ্য ও কেন্দ্রীয় সরকারি সংস্থাকে চিঠি কলকাতা পুরসভার
Next article‘সমস‍্যা মিডল অর্ডারে, যুবরাজের পর চার নম্বরে দলকে কেউ ভরসা দিতে পারেনি’ : রোহিত