ধূপগুড়ি উপনির্বাচন: শহিদ জওয়ানের স্ত্রীকে প্রার্থী করেও হারের আশঙ্কায় বিজেপি

সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে নিজেদের উর্বর এই জমিতে আশানুরূপ ফল করতে ব্যর্থ বিজেপি। আর লোকসভা নির্বাচনের মাত্র কয়েক মাস আগে এই নির্বাচনের ফলাফল যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে

একুশের বিধানসভা ভোটে পদ্ম প্রতীকে জিতেও বঙ্গ বিজেপির একাধিক বিধায়ক তৃণমূলে যোগদান করেছেন। এবার ধূপগুড়ির বিধায়কের মৃত্যুতে আরও এক বিধায়ক হাতছাড়া হওয়ার আশঙ্কায় গেরুয়া শিবির। প্রয়াত বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায়ের শূন্যস্থান পূরণ করতে আগামী ৫ সেপ্টেম্বর উপনির্বাচন হতে চলেছে। আর তৃণমূল জিতলেই বিজেপির বিধায়ক সংখ্যা নেমে আসবে ৬৮-তে। স্বভাবতই উত্তরবঙ্গের এই আসন জয়ের লক্ষ্যে এখন পূর্ণ শক্তিতে ঝাঁপাতে চাইছে বিজেপি। অন্যদিকে, সদ্য সমাপ্ত পঞ্চায়েত নির্বাচনে নিজেদের উর্বর এই জমিতে আশানুরূপ ফল করতে ব্যর্থ বিজেপি। আর লোকসভা নির্বাচনের মাত্র কয়েক মাস আগে এই নির্বাচনের ফলাফল যথেষ্ট তাৎপর্যপূর্ণ হতে চলেছে।

আরও পড়ুনঃ রাতভর জিজ্ঞাসাবাদের পর যাদবপুরকাণ্ডে গ্রে.ফতার আরও ৪

স্বাধীনতা দিবসের দিনই দিল্লি থেকে ধূপগুড়ি উপনির্বাচনে দলীয় প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব।বারামুলায় জঙ্গি হামলায় শহিদ জওয়ানের স্ত্রীকে উপনির্বাচনে প্রার্থী করে চমক দেওয়ার চেষ্টা করেছে বিজেপি। ২০২১ সালে কাশ্মীরের বারামুলায় জঙ্গিদের আক্রমণে শহিদ হয়েছিলেন সিআরপিএফ জওয়ান জগন্নাথ রায়। তাঁর স্ত্রী তাপসী রায়কে ধূপগুড়ি বিধানসভায় উপনির্বাচনে প্রার্থী করেছে গেরুয়া শিবির। উদ্দেশ্য সহানুভূতি ভোট আদায়। কিন্তু মানুষ বিষয়টিকে কীভাবে নেবে? কারণ,একুশের বিধানসভা নির্বাচনের সময় তাপসীকে পাশে বসিয়ে সভা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শুধু তাই নয় শহিদ জওয়ানের পরিবারের পাশে সবরকম ভাবে থাকার আশ্বাস দিয়েছিলেন মানবিক মুখ্যমন্ত্রী। কিন্তু হঠাৎ শহিদ জওয়ানের স্ত্রী কীভাবে বিজেপির খপ্পড়ে পড়ল, তা নিয়েই জোরচর্চা শুরু হয়েছে।

এবার ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনে ত্রিমুখি লড়াই। এখানে প্রার্থী দেবে না কংগ্রেস। সাগরদিঘি মডেলে জোটের প্রার্থী দিয়েছে সিপিএম। রাজ্যের শাসকদল তৃণমূলও আগেই প্রার্থীর নাম ঘোষণা করে দিয়েছে। তবে প্রধান বিরোধী দল বিজেপি কিছুতেই সেখানে প্রার্থীর নাম ঘোষণা করছিল না। ফলত নানারকম জল্পনা ছড়াচ্ছিল। সূত্রের খবর, প্রার্থী হিসাবে সেখানে একাধিক নামও উঠে আসছিল বিজেপি শিবির থেকে। সদ্যপ্রয়াত ধূপগুড়ি বিধানসভা কেন্দ্রের বিজেপি বিধায়ক বিষ্ণুপদ রায়ের ছেলেও প্রার্থী হওয়ার দৌড়ে ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত শহিদ জওয়ানের স্ত্রীকে প্রার্থী করে ভোট বৈতরণী পেরোতে চাইছে গেরুয়া শিবির।

উল্লেখ্য, ২০২১ সালের ২৫ মার্চ শ্রীনগর-বারামুলা জাতীয় সড়কে সিআরপিএফের ৭৩ নম্বর ব্যাটেলিয়ানের জওয়ানদের রুটিন টহলদারির সময় আচমকা আক্রমণ চালায় লস্কর জঙ্গিদের একটি দল। ঘটনায় গুরুতর জখম হন ধূপগুড়ির পশ্চিম শালবাড়ীর বাসিন্দা সিআরপিএফ জওয়ান জগন্নাথ রায়। এরপর বেশ কয়েকদিন চিকিৎসা চলার পর মৃত্যু হয় তাঁর। সেখান থেকে কফিনে করে যখন তাঁর দেহ বাড়িতে আনা হয়, সেসময় উপচে পড়েছিল ভিড়। রাজ্য সরকারের তরফেও সমস্ত সহযোগিতা করা হয়েছিল শহিদ পরিবারকে।

Previous articleরাতভর জিজ্ঞাসাবাদের পর যাদবপুরকাণ্ডে গ্রে.ফতার আরও ৪
Next articleরাজভবনে কঠিন পিচে ব্যাট করলেন রাজ্যপাল-জায়া