ইস্তফা দিতে বাধ্য হলেন মোদি সরকারের ভোট-কারচুপি প্রকাশ্যে আনা বাঙালি অধ্যাপক

কয়েক মাস আগেই অশোকা বিশ্ববিদ্যা লয়ের অর্থনীতির অধ্যাফপক সব্যসাচীর গবেষণাপত্র প্রকাশিত হয়। সেখানে গত লোকসভা নির্বাচনে বিজেপি কারচুপি করে জিতেছে বলে তথ্য তুলে ধরেন সব্যসাচী।

মোদি সরকারের ক্ষমতায় আসার কারচুপি প্রকাশ্যে এনেছিলেন হরিয়ানার সোনপতের অশোকা বিশ্ববিদ্যাতলয়ের অর্থনীতির অধ্যােপক সব্যসাচী দাস (Sabyasachi Das)। ২০১৯-এর নির্বাচনে কীভাবে কারচুপি করে বিজেপি (BJP) জয় পেয়েছে তার বিস্তারিত তথ্যa ছিল সব্যবসাচীর পেপারে। প্রবল চাপের মুখে এবার ইস্তফা (Resign) দিতে বাধ্য হলেন অশোকা বিশ্ববিদ্যাবলয়ের বাঙালি অধ্যা পক। যদিও ইস্তফাপত্রে চাপের কথা উল্লেখ করেননি সব্যসাচী। তবে, কারণ সবার কাছেই স্পষ্ট।

কয়েক মাস আগেই অশোকা বিশ্ববিদ্যা লয়ের অর্থনীতির অধ্যাফপক সব্যসাচীর গবেষণাপত্র প্রকাশিত হয়। সেখানে গত লোকসভা নির্বাচনে বিজেপি কারচুপি করে জিতেছে বলে তথ্য তুলে ধরেন সব্যসাচী। ‘ডেমোক্র্যাবসি ব্যানকস্লাইডিং ইন দ্যব ওয়ার্ল্ডস লার্জেস্ট ডেমোক্র্যারসি’ শীর্ষক গবেষণা পত্রে অধ্যােপক সব্যাসাচী দাস জানান, সংখ্যাডলঘু শ্রেণির মানুষদের লক্ষ্যর করা হয়নি। তবে, প্রতারণার প্রমাণ মিলেছে বা বিস্তৃত এলাকা জুড়ে কারচুপি হয়েছে এমন কথা গবেষণাপত্রে কোথাও নেই বলে জানান সব্যসাচী। কিন্তু নানা রকম কারসাজির মাধ্যমে বর্তমান কেন্দ্রীয় শাসকদল ৯ থেকে ১৮টি আসন তাদের আয়ত্তে এনেছে।

এটি সামনে আসার পর থেকেই তাঁকে নানাভাবে ভয় দেখানো হয় ও হয়রানি করা হয় বলে অভিযোগ। এরপরেই ইস্তফা দেন অর্থনীতির অধ্যা পক। ইতিমধ্যেই বিশ্ববিদ্যানলয় তাঁর ইস্তফাপত্র গ্রহণ করেছে। অশোকা বিশ্ববিদ্যা লয়ের উপাচার্য সোমক রায়চৌধুরি বলেন, এখানে প্রতিটি ফ্যা কাল্টির অধিকার রয়েছে যে কোনও বিষয় নিয়ে গবেষণা করার। যে কোনও বিষয় করারও স্বাধীনতা রয়েছে। গবেষণা পত্রের বিষয় বদল করার জন্যেও কোনওরকম ভাবে চাপসৃষ্টি করা হয় না। অধ্যারপক দাসের ক্ষেত্রেও তাই হয়েছে বলে দাবি উপাচার্যের।

 

এদিকে অধ্যা পক দাসের ইস্তফার খবর সামনে আসতেই শিক্ষাবিদ এবং সমাজকর্মীর তরফে প্রতিবাদ করা হয়। অধ্যাযপক দাসের সমর্থনে কোনও অধ্যাপক না দাঁড়ানোয় সরব হয়েছেন অর্থনীতিবিদ জয়তী ঘোষ। যদিও অর্থনীতি বিভাগের তরফে বিষয়টিতে গভর্নিং বডির হস্তক্ষেপ দাবি করা হয়েছে।

 

 

 

 

Previous articleহাড়োয়ায় পঞ্চায়েতে জয়ী তৃণমূলের প্রার্থী খু.নে তৎপর পুলিশ, গ্রে.ফতার ১
Next articleমণিপুর হিং.সার তদন্তে ২৯ মহিলা-সহ ৫৩ সদস্যের টিম গঠন সিবিআইয়ের