সারাদিন পাখা চললেও বিদ্যুতের খরচ সামান্য! অভিনব টাইফোজ বিএলডিসি পাখা

বিদ্যুৎ খরচ নিয়ে চিন্তা দূর! সারাদিন পাখা ঘুরলেও বিদ্যুৎ বিল উঠবে সামান্য। এমনই বিদ্যুৎ সাশ্রয়কারী পাখা তৈরি করে চমক দিল হুগলির (Hoogly) সুগন্ধার একটি সংস্থা। বৃহস্পতিবার, পোলবার সুগন্ধা পুরুষোত্তমবাটিতে সাইনোশিয়র কারখানায় টাইফোজ বিএলডিসি পাখার (Tifoz BLDC fan) উদ্বোধন করলেন রাজ্যের বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী উজ্জ্বল বিশ্বাস (Ujjwal Biswas)। ছিলেন চুঁচুড়ার বিধায়ক অসিত মজুমদার (Asit Majumder), দমকল বিভাগের এডিজি নীলাদ্রি চক্রবর্তী, স্থানীয় শিল্পদ্যোগী ও জনপ্রতিনিধিরা।

উজ্জ্বল বিশ্বাস বলেন, বিশ্ব উষ্ণায়নের জেরে দিনে দিনে গরম বাড়ছে। তাই পাখা ছাড়া এক মুহুর্ত গরমে থাকা যায় না। যাঁদের এসি কেনার ক্ষমতা নেই তাঁদের পাখাই একমাত্র ভরসা। বাজার চলতি অন্যান্য পাখা চালালে যা বিদ্যুৎ খরচ হয়, তার থেকে অনেকটাই বিদ্যুৎ সাশ্রয়কারী এই পাখা। মন্ত্রী বলেন, শুধু চাকরির কথা চিন্তা করে বসে থাকলে চলবে না। ছোট বড় নানা শিল্পের কথা ভাবতে হবে তবেই ভবিষ্যত প্রজন্ম এগিয়ে যাবে। পাশাপাশি, কর্মসংস্থান হবে অনেকের। সুগন্ধার কারখানায় বর্তমানে ২০০ জন কাজ করেন।

কোম্পানির কর্ণধার শান্তনু ঘোষ বলেন, সাধারণ মানুষের সুবিধার কথা মাথায় রেখে তাঁরাই এই ফ্যান বাজারে এনেছেন। মাত্র ৯৯৯ টাকায় যে এই অত্যাধুনিক পাখা পাওয়া যাবে এটা ভাবা যায় না। কিন্তু তারা এটা করে দেখিয়েছেম। মানুষের অনেক সুবিধা হবে এর ফলে।

সংস্থার অন্যতম ডিরেক্টর সম্পূর্ণা ঘোষ বলেন, ভারত সরকারের বিদ্যুৎ মন্ত্রকের কাছ থেকে ফাইভ স্টার রেটিং পেয়েছে এই পাখা। তাঁর কথায়, আগেকার দিনে বাল্ব, টিউব ব্যবহারে যে বিদ্যুৎ খরচ হত তার থেকে অনেক কম খরচে বেশি আলো পাওয়া যায় এলইডি লাইট ব্যবহারে। ঠিক তেমনিই অন্যান্য পাখার তুলনায় অনেকটাই বিদ্যুৎ সাশ্রয় হবে এই পাখায়। দেশের ৩০ কোটি মানুষ যদি এই পাখা ব্যবহার করে তবে বছরে ৮১০০ কোটি ইউনিট বিদ্যুৎ সাশ্রয় হবে। আগে দেশে এই বিএলডিসি প্রযুক্তির পাখা থাকলেও সম্পূর্ণ পার্টস এখানে তৈরি হতনা। বাইরে থেকে পার্টস এনে অ্যাসেম্বল করতে হত। তবে এবার সম্পূর্ণটাই তৈরি হবে এই কারখানায়। ৯৯৯ টাকায় এই পাখা পাওয়া যাবে। আগামী দিনে দেশের বিভিন্ন জায়গায় এই প্রযুক্তিতে তৈরি পাখা পাওয়া যাবে।

 

 

 

Previous articleযাদবপুরের তদন্ত রিপোর্টে সন্তুষ্ট নয় ইউজিসি, ১২ প্রশ্ন সহ কড়া ই-মেল
Next articleনে.শায় জীবন নষ্ট নয়! রাজভবনের অনুষ্ঠানে বার্তা রাষ্ট্রপতির