ইতিহাস তৈরির ২৪ ঘণ্টা আগেই অন্যরূপে চন্দ্রদর্শন!

বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার 'বিক্রম'। নিরাপদে নামতে পারলে ভেতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।মঙ্গলবার ইসরো জানিয়েছে, অবতরণের সময়ের কোনও পরিবর্তন করা হয়নি।

আর বাকি মাত্র একদিন। আগামিকাল এই সময় থেকে কাউন্টডাউন শুরু করে দেবে ১৪০ কোটি ভারতবাসী। চাঁদের দক্ষিণ মেরুতে (South Pole of Moon)ইতিহাস তৈরি করতে চলেছে ভারত। আগামীকাল অর্থাৎ ২৩ অগাস্ট তারিখ চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং হবে বিক্রমের (Vikram)। শেষ ২০ মিনিটের বিভীষিকাময় সময়টা পেরিয়ে গেলেই স্বস্তি। ISRO বলছে চাঁদের ৭০ ডিগ্রি দ্রাঘিমাংশে নামার কথা চন্দ্রযানের। রাশিয়ার অভিযান ব্যর্থ, তাই ভারতীয় চন্দ্রযানের (Chandrayaan 3) দিকেই নজর রেখেছে বিশ্ব। অবতরণের সঠিক জায়গা খুঁজছে বিক্রম তার আগে চাঁদের আরও একটি ছবি পাঠাল ভারতীয় চন্দ্রযান (Chandrayaan 3)। মঙ্গলবার এক্স হ্যান্ডেলে সেই ছবি শেয়ার করল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো (ISRO)। রোভারের ক্যামেরায় সহজেই ধরা পড়ে চাঁদের ক্রেটার বা গহ্বরের বৈচিত্র্য। চাঁদের রূপ দেখেই মুগ্ধ হচ্ছে বিক্রম (Vikram)।

প্রতীকী ছবি

সফট ল্যান্ডিং নিয়ে চিন্তায় রয়েছে ISRO। মহাকাশবিজ্ঞানীরা বলছেন অবতরণের শেষ ২০ মিনিট নিয়ে টেনশন বাড়ছে। কারণ চন্দ্রপৃষ্ঠ এতটাই এবড়ো খেবড়ো যে কোথায় অবতরণ হবে সেটার সম্পর্কে এখনই নিশ্চিত হওয়া যাচ্ছে না। বিক্রমের পাঠানো ভিডিও দেখে একটু হলেও অস্বস্তিতে বিজ্ঞানীরা। সেরকম হলে অবতরণের দিন পিছিয়ে দেওয়ার কথাও ভাবনা চিন্তার মধ্যে রাখা হচ্ছে। বিজ্ঞানীরা বলছেন গতবার শেষ পর্যায়ে এসে ব্যর্থতার মুখোমুখি হতে হয়ে ছিল এই মিশনকে। গত ১৪ জুলাই শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে রওনা দিয়েছিল চন্দ্রযান ৩ (Chandrayan 3)। ইসরোর মহাবলী মার্ক-৩ রকেটে চেপে কক্ষপথে পাড়ি দেয় মহাকাশ যানটি। প্রায় ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটারের যাত্রাপথে এখনও পর্যন্ত যাত্রার প্রতিটি ধাপ সফলভাবে অতিক্রম কড়া গেছে। ৫ আগস্ট চাঁদের কক্ষপথে পৌঁছয় চন্দ্রযান। পরিক্রমা পর্ব সেরে গত ১৯ আগস্ট মূল যান থেকে বিচ্ছিন্ন হয়ে চন্দ্রপৃষ্ঠের দিকে রওনা দিয়েছে ল্যান্ডার বিক্রম। ল্যান্ডার হরাইজোনটাল ভেলোসিটি ক্যামেরা (LHVC)-এর সাহায্যে চাঁদের কক্ষপথ বা লুনার অরবিট থেকেই চাঁদের একের পর এক ছবি তুলে যাচ্ছে বিক্রম। চাঁদের পৃষ্ঠে থাকা ওসিয়ানাস প্রোজেলেয়ারাম- এর নানা ছবি ধরা পড়েছে। বুধবার সন্ধ্যা ৬টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে চন্দ্রযান ৩-এর ল্যান্ডার ‘বিক্রম’। নিরাপদে নামতে পারলে ভেতর থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।মঙ্গলবার ইসরো জানিয়েছে, অবতরণের সময়ের কোনও পরিবর্তন করা হয়নি।

 

Previous articleজাতীয় পতাকার অবমাননা, স্বরাষ্ট্র সচিবের রিপোর্ট চাইলো প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ
Next articleপ্রকাশিত ডুরান্ড কাপের কোয়ার্টার ফাইনালের সূচি, কঠিন লড়াই বাগানের সামনে