বিজেপির সংকীর্ণ দৃষ্টিভঙ্গিতে পরিবার ভাঙে, দল ভাঙে: সুপ্রিয়া সুলে

মারাঠা রাজনীতিতে আড়াআড়ি ভাগ হয়ে গিয়েছে এনসিপি(NCP)। কাকা শরদ পাওয়ারের(Sharad Pawar) সঙ্গ ছেড়ে সাঙ্গপাঙ্গ সহ এনডিএ-তে(NDA) যোগ দিয়েছে ভাইপো অজিত পাওয়ার(Ajit Pawar)। দলে এই বিভাজনের জন্য সরাসরি বিজেপিকে(BJP) দায়ি করলেন এনসিপি’র কার্যকরী সভানেত্রী সুপ্রিয়া সুলে(Supriya Sule)। রীতিমতো তোপ দেগে তিনি জানালেন, “বিজেপি একেবারে মহারাষ্ট্র বিরোধী। তারা পরিবার ভাঙে, দল ভাঙে।”

এনসিপিতে দলে ভাঙন প্রসঙ্গে বলতে গিয়ে সরাসরি বিজেপিকে আক্রমণ শানান দলের কার্যকরী সভানেত্রী সুপ্রিয়া সুলে। বিজেপির সংকীর্ণ দৃষ্টিভঙ্গির বিরুদ্ধে সরব হয়ে সুলে বলেন, “এটা স্পষ্ট হয়ে গেছে যে বিজেপি একেবারে মহারাষ্ট্র বিরোধী। তারা পরিবার ভাঙে, দল ভাঙে। আমার ক্ষোভ শুধু বিজেপির বিরুদ্ধে। আমি বিজেপি ছাড়া কাউকে দোষ দিই না। তারা সুষ্ঠূ গণতন্ত্রে বিশ্বাস করে না। নতুন বিজেপি তাদের মতো যারা আমাদের শত্রু হিসাবে দেখে অগভীর, সংকীর্ণ দৃষ্টিভঙ্গিতে।” জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি (এনসিপি) বিভক্ত হওয়ার পর তাঁর প্রথম সাক্ষাৎকারে সুপ্রিয়া সুলে বলেন, “আমি বিশ্বাস করি যে আমরা আমাদের দিক থেকে, পরিবারটিকে অটুট রাখার জন্য যথাসাধ্য চেষ্টা করব। পরিবারে রাজনীতি না আনার চেষ্টা করব। তিনি (অজিত পাওয়ার) একটি গণতান্ত্রিক ব্যবস্থায় ভারতীয় নাগরিক হিসাবে নিজের পথ বেছে নিয়েছেন। কেন পরিবারের মধ্যে রাজনৈতিক লড়াই হবে? এটা একটা আদর্শিক লড়াই। দুটি মতাদর্শ একে অপরের বিরুদ্ধে লড়বে। আমরা পরিবার হিসেবে এক হব, কিন্তু আদর্শগতভাবে একে অপরের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করব।”

একইসঙ্গে দলের বর্তমান পরিস্থিতি প্রসঙ্গে সুপ্রিয়া সুলে বলেন, দল একটি “আবেগগত বিভাজনের” সম্মুখীন হয়েছে।  সুলের বক্তব্য অনুযায়ী, তিনি তাঁর বড় ভাই এবং মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার যিনি বিজেপির সাথে হাত মিলিয়েছেন, তার বিরুদ্ধে আদর্শগত যুদ্ধ লড়বেন। তবে তিনি এটাও স্পষ্ট করে জানান, আদর্শগত লড়াই চালিয়ে গেলেও তারা “পরিবার হিসেবে এক”।

Previous articleদাদার সঙ্গে দেবাশিস, প্রকাশ্যে বাঙালির লড়াইয়ের ‘দাদাগিরি’!
Next articleপশ্চিমবঙ্গ দিবস পালন কবে? সবার মত জানতে ২৯ অগাস্ট সর্বদল বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী