পশ্চিমবঙ্গ দিবস পালন কবে? সবার মত জানতে ২৯ অগাস্ট সর্বদল বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী

বিধানসভার চলতি অধিবেশন ২৯ তারিখ শেষ হওয়ার কথা থাকলেও সেই সময়সীমা বাড়ানো হচ্ছে। ৪ সেপ্টেম্বর পর্যন্ত এবারের অধিবেশন চলবে। নবান্নে সর্বদল বৈঠকের পর বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে একটি সর্বদল প্রস্তাব আনা হবে।

পশ্চিমবঙ্গ দিবস (West Bengal Day)পালন নিয়ে আলোচনা করতে আগামী ২৯ অগাস্ট সর্বদল বৈঠক ডাকলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। নবান্ন সভাঘরে ওই বৈঠকে স্বীকৃত সব রাজনৈতিক দলের প্রতিনিধিদের আমন্ত্রণ জানানো হবে। বিধানসভার চলতি অধিবেশনে পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে একটি প্রস্তাব আনা হচ্ছে বলেও সূত্রের খবর।

২০ জুন নয়, পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস পালন করতে চায় রাজ্য সরকার (State Government)। সোমবার, বিধানসভায় (Assembly) প্রাক্তন তৃণমূল (TMC) সাংসদ সুগত বসুর নেতৃত্বে গঠিত পশ্চিমবঙ্গ দিবস নির্ধারণ সংক্রান্ত কমিটি বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়। সুগত বসু বলেন, তাঁরা সরকারের কাছে নিজেদের প্রস্তাব জমা দিয়েছেন। সরকারই বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে। গত ২০ জুন পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস হিসেবে পালন করেছিল বিজেপি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের নির্দেশেই রাজভবনে পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস পালন করেন রাজ্যপাল সি ভি আনন্দ বোস। বিষয়টি নিয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রতিষ্ঠা দিবস কবে হবে, সেই নিয়ে বিধানসভায় একটি কমিটি তৈরি হয়। কমিটির উপদেষ্টা হয়েছিলেন বিশিষ্ট ইতিহাসবিদ সুগত বসু। সদস্য ছিলেন ব্রাত্য বসু, ফিরহাদ হাকিম, শোভনদেব চট্টোপাধ্যায়-সহ অন্যান্যরা। অধ্যক্ষের ঘরে বৈঠকের পর পশ্চিমবঙ্গের প্রতিষ্ঠা দিবস পালন নিয়ে সর্বসম্মত সিদ্ধান্ত হয়েছে বলে খবর। এই নিয়ে এবার বিধানসভায় প্রস্তাব আনা হতে পারে।

১৯৪৭ সালের ২০ জুন বঙ্গভঙ্গের সিদ্ধান্ত গৃহীত হয়। দু’টুকরো হয়ে যায় বাংলা। ১৯৪৭-এর ১৫ অগাস্ট স্বাধীনতা অর্জন করে ভারত। কিন্তু সেই স্বাধীনতা অর্জিত হয় পঞ্জাব এবং বাংলা বিভাজনের মাধ্যমে। আজও সেই যন্ত্রণাময় ইতিহাস জড়িয়ে রয়েছে এই ২০ জুন তারিখের সঙ্গে। সেই কারণেই এই দিনটিকে পশ্চিমবঙ্গ দিবস পালনের সিদ্ধান্তের বিরোধিতা করে রাজ্য সরকার। কিন্তু তাদের সঙ্গে আলোচনা না করেই এই বিষয়ে একতরফা সিদ্ধান্ত গ্রহণ করে কেন্দ্র এবার পয়লা বৈশাখ পশ্চিমবঙ্গ দিবস পালনের পথে এগোচ্ছে রাজ্য। তবে, এবিষয়ে সব রাজনৈতিক দলের মত জানতে চান মমতা বন্দ্যোপাধ্যায়। সেই কারণেই সর্বদল বৈঠক ডাকা হচ্ছে।

এদিকে, বিধানসভার চলতি অধিবেশন ২৯ তারিখ শেষ হওয়ার কথা থাকলেও সেই সময়সীমা বাড়ানো হচ্ছে। ৪ সেপ্টেম্বর পর্যন্ত এবারের অধিবেশন চলবে। নবান্নে সর্বদল বৈঠকের পর বিধানসভায় পশ্চিমবঙ্গ দিবস পালন নিয়ে একটি সর্বদল প্রস্তাব আনা হবে।

 

Previous articleবিজেপির সংকীর্ণ দৃষ্টিভঙ্গিতে পরিবার ভাঙে, দল ভাঙে: সুপ্রিয়া সুলে
Next articleসিসিটিভি বসানোর প্রক্রিয়া শুরু যাদবপুরে, প্রয়োজনে বিকল্প ব্যবস্থাও