‘পানশিলা ঘোষপাড়া রিফরমেশন সোসাইটি’র নজরকাড়া সমাজ সচেতনতামূলক অনুষ্ঠান

নিজেদের হাতে তৈরি করা ব্যানার, ফেস্টুন, মাইকের মাধ্যমে মানুষকে পরিবেশ দূষণ ও জল অপচয় সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি ছিল এই মিছিলের মূল লক্ষ্য।

“আমরা এই বিশ্বের বুকে গড়বো রং মহল” — প্রায় দুশো তরতাজা প্রাণ আজ তাদের পৃথিবী মাকে বাঁচাতে এই গানের মধ্য দিয়ে নিজেদের আশার কথা জানিয়ে পথ হাঁটলো, সাইকেল চালালো।
শিয়ালদহের মিত্র ইনস্টিটিউশন (মেন) ক্যাম্পাসের বিভাস মিত্র হলে পানশিলা ঘোষপাড়া রিফরমেশন সোসাইটির আয়োজনে জড়ো হয়েছিল প্রায় আড়াইশো ছাত্র ছাত্রী, শিক্ষক শিক্ষিকা, পরিবেশ আন্দোলনের প্রখ্যাত ব্যক্তিরা, ডাক্তার, অধ্যাপক এবং অন্যান্যরা।
‘সেমিনার অন এনভায়রনমেন্ট’ অনুষ্ঠানে প্লাস্টিক ও থার্মোকল ব্যবহারের এবং জল অপচয়ের বিরুদ্ধে এক সমাজ সচেতনতামূলক অভূতপূর্ব অনুষ্ঠানে অংশগ্রহণ করেছিল ভিক্টোরিয়া ইনস্টিটিউশন, বুনিয়াদি বিদ্যালয়, টাকি গার্লস স্কুল, সংস্কৃত কলেজিয়েট স্কুল, মিত্র বয়েজ স্কুল (মেন) ও টাকি বয়েজ স্কুলের ছাত্র-ছাত্রীরা। নিজেদের হাতে তৈরি করা ব্যানার, ফেস্টুন, মাইকের মাধ্যমে মানুষকে পরিবেশ দূষণ ও জল অপচয় সম্বন্ধে সচেতনতা বৃদ্ধি ছিল এই মিছিলের মূল লক্ষ্য।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডাঃ কৃষ্ণ জ্যোতি গোস্বামী, অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কারিগরি দফতরের চেয়ারম্যান, প্রাক্তন মন্ত্রী  পূর্ণেন্দু বসু ও  সাংসদ দোলা সেন মহাশয়া। বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের নদী আন্দোলনের অন্যতম পথিকৃৎ তুহিন শুভ্র মণ্ডল, ইরিম হাসপাতালের ডাঃ দেবাশিস বক্সী, কলকাতার আমরি হাসপাতালের বিশিষ্ট চিকিৎসক পরিবেশবিদ ডাঃ শৈলেশ কুমার প্রমুখ। সুন্দরবনের সমসেরনগর জিরো পয়েন্ট থেকে আসা শম্বরী মুন্ডা ও কৈলাশ মুন্ডা, তাঁদের অভিজ্ঞতার কথা শোনান কিভাবে সুন্দরবনে প্রকৃতির সঙ্গে বসবাস করেন তারা। প্লাস্টিক দূষণ ও জল সংরক্ষণের উপর মুন্ডাদের আঞ্চলিক ভাষায় ঝুমুর গান শোনান।
ছাত্র ছাত্রীরা পরিবেশ রক্ষার বিষয়ে বিশিষ্টজনদের সামনে বিভিন্ন প্রশ্ন রাখেন।
খুব ছোট জায়গায় কিভাবে পুষ্টিকর বাগান করা যায়, সে বিষয়ে বলেন হরি মিটি সংস্থার কর্ণধার সুহৃদ চন্দ।
সমগ্র অনুষ্ঠানটির পরিচালনায় ছিলেন পানশিলা ঘোষপাড়া রিফরমেশন সোসাইটির সম্পাদিকা নিবেদিতা রায় চট্টোপাধ্যায়, সভাপতি শুভঙ্কর ঘোষ, সহ সভাপতি ডাক্তার সামনে সিংহ রায় ও প্রতীক দাশগুপ্ত। সঞ্চালক রাম গোপাল চট্টোপাধ্যায় সমগ্র অনুষ্ঠানটিকে এক অনন্য মাত্রা দিয়েছেন।

 

 

Previous articleমুম্বইয়ের বিরুদ্ধে ম‍্যাচ খেলতে আসছে নেইমারের আল হিলাল, প্রস্তুতি শুরু ছাংতে, মেহতাব সিংদের
Next articleপুজোর পরেই ছাত্র সংসদ নির্বাচন: TMCP’র মঞ্চে বার্তা মমতার